ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

বিনোদন

পরিচালক বাদ দিয়ে ‘নোলক’র শুটিং করার অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
পরিচালক বাদ দিয়ে ‘নোলক’র শুটিং করার অভিযোগ 'নোলক' সিনেমার মহরতে মঞ্চে দাঁড়িয়ে পরিচালক রাশেদ রাহা, শাকিব খান ও ববি/ ছবি: বাংলানিউজ

মূল পরিচালককে বাদ দিয়ে ‘নোলক’ সিনেমার শুটিং করার অভিযোগ উঠেছে। সিনেমাটির পরিচালক রাশেদ রাহা নিজেই এই অভিযোগ করেছেন বাংলাদেশ পরিচালক সমিতির কাছে।

রোববার (২২ জুলাই) বিকেলে এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ জমা দিয়েছেন তিনি।

এ বিষয়ে পরিচালক রাশেদ রাহা বাংলানিউজকে বলেন, ২০১৭ সালের শেষের দিকে আমি ‘নোলক’ সিনেমার কাজ শুরু করি।

এখন পর্যন্ত সিনেমাটির ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে। কিন্তু এক মাস আগে প্রযোজকের পক্ষ থেকে সিনেমাটির বাকি শুটিং শেষ করার ব্যাপারে আমাকে পরিচালক ইফতেখারের চৌধুরীর সঙ্গে আলোচনা করতে বলা হয়।

‘কিন্তু বিষয়টিতে আমি আপত্তি জানাই। কারণ আমার সিনেমার গোপনীয় কিছু বিষয় আছে যা নিয়ে অন্য নির্মাতার সঙ্গে আলোচনা করা সম্ভব নয়। এরপর হয়তো তারা ভিন্নকিছু ভেবেছেন। ’

তিনি বলেন, আমার সিনেমার অভিনয়শিল্পী ও সংশ্লিষ্ট কয়েকজনের কাছ থেকে জেনেছি- আজ (রোববার) আমাকে বাদ দিয়ে কলকাতায় ‘নোলক’র শুটিং করা হচ্ছে। এ বিষয়ে প্রযোজকের পক্ষ থেকে আমাকে কিছু জানানো হয়নি। তাই আমি পদক্ষেপ নেওয়ার জন্য পরিচালক সমিতিতে লিখিত অভিযোগ দিয়েছি।

এদিকে লিখিত অভিযোগে বলা হয়েছে, দেশের বিভিন্ন পত্র-পত্রিকা ও টেলিভিশন সাংবাদিকদের উপস্থিতিতে ঢাকার একটি পাঁচতারকা হোটেলে বর্ণাঢ্য মহরতে রাশেদকে নোলকে’র পরিচালনার দায়িত্ব দেওয়া হয়।

পরিচালক সমিতিতে দেওয়া রাশেদ রাহার অভিযোগ পত্রএরপর থেকে এ পর্যন্ত সিনেমার ৮৫ শতাংশ শুটিং সম্পন্ন হয়েছে। গত ১ ডিসেম্বর থেকে টানা ২৮ দিন ছবির শুটিং হয়েছে ভারতের হায়দ্রাবাদ রামোজি ফিল্ম সিটিতে। এতে অভিনয় শিল্পী ছিলেন-শাকিব খান, ববি, ওমর সানি, মৌসুমী, তারিক আনাম খান, নিমা রহমান, রেবেকা, কলকাতার রজতাভ দত্ত, সুপ্রিয় দত্ত, অমিতাভ ভট্টাচার্য প্রমুখ।

অভিযোগে রাশেদ আরো লিখেছেন, সিনেমার বাকি অংশের শুটিংয়ের জন্য আমি প্রস্তুত রয়েছি। কিন্তু মাসখানেক আগে এ সিনেমার প্রযোজক সাকিব ইরতেজা চৌধুরীর (সনেট) পক্ষ থেকে বাকি অংশের শুটিংয়ের জন্য পরিচালক ইফতেখার চৌধুরীর সঙ্গে পরামর্শ করতে বলা হয়।

‘‘ছবির নির্মাণকৌশল ও গোপনীয়তা বজায় রাখার স্বার্থে কারো সঙ্গে পরামর্শ করতে আগ্রহী ছিলাম না। বিভিন্ন সূত্রে হঠাৎ জানতে পারি, আমাকে ছাড়াই পরিচালক ইফতেখার চৌধুরীকে দিয়ে ‘নোলক’ সিনেমার বাকি অংশের কাজ শুরু করতে যাচ্ছেন। এরই মধ্যে একটি দল নিয়ে ২১ জুলাই কলকাতায় গেছেন তারা। পুরো ব্যাপারটা ঘটেছে আমার অজ্ঞাতে। ’’

‘নোলক’ নিজের প্রথম সিনেমা জানিয়ে পরিচালক রাশেদ রাহা বলেন, এটি আমার প্রথম কাজ। এ নিয়ে আমি মানসিকভাবে ভীষণ ভেঙে পড়েছি। এ বিষয়ে ব্যবস্থা নিতে পরিচালক সমিতির কাছে বিনীত অনুরোধ করছি।

অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বাংলানিউজকে বলেন, ‘নোলক’র পরিচালক বদলে শুটিং করার অভিযোগপত্র পেয়েছি। সিনেমাটির প্রযোজক দেশের বাইরে থাকায় আমরা এখনো তার সঙ্গে যোগাযোগ করতে পারিনি। তবে যোগাযোগ করার চেষ্টা চলছে।

অভিযোগ ও পুরো বিষয়টি পর্যালোচনা করে দোষীদের বিরুদ্ধে সমিতির গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
জেআইএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa