[x]
[x]
ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
bangla news

রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হলো শ্রীদেবীর শেষকৃত্য

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২৮ ৯:১১:১৮ এএম
শ্রীদেবী (ছবি: সংগৃহীত)

শ্রীদেবী (ছবি: সংগৃহীত)

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় দক্ষিণ মুম্বাইয়ের ভিলে পার্লে শ্মশানে সম্পন্ন হলো বলিউড অভিনেত্রী শ্রীদেবীর শেষকৃত্য।

এর আগে, সকাল সোয়া ৯টায় অ্যাম্বুলেন্সে শ্রীদেবীর মরদেহ নিয়ে যাওয়া হয় আন্ধেরির লোখান্ডওয়ালা কমপ্লেক্সের সেলিব্রেশন স্পোর্টস ক্লাবে। যেখানে তাকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হয়েছিলো হাজার হাজার ভক্ত।

এসময় বলিউড তারকাদের মধ্যে দেখা গেছে- অভিনেতা আরবাজ খান, অক্ষয় খান্না, সঞ্জয় কাপুর, সিদ্ধার্থ মালহোত্রা, অভিনেত্রী রেখা, হেমা মালিনী, জয়া বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, টাবু, সুস্মিতা সেন, এষা দেওল, উর্বশী রাউতেলা, কাজল-অজয় দম্পতি, বিদ্যা-সিদ্ধার্থ দম্পতি, শহিদ-মীরা দম্পতি, শ্রদ্ধা কাপুর, জ্যাকলিন ফার্নান্দেজ, দীপিকা পাড়ুকোন, জয়াপ্রদা, সোনম কাপুর, নৃত্য পরিচালক ফারাহ খান, নিমরাত কৌর, ডিজাইনার মনিষ মালহোত্রা, টেলিভিশন তারকা কারিশমা তান্না, মনিশ পল, রাখি সাওয়ান্তসহ প্রমুখ।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে মুম্বাই এসে পৌঁছায় ‘নাগিন’ তারকার মরদেহ। একইদিন দুবাই সময় দুপুর ১২টা ৫৭ মিনিটে কাপুর পরিবারের সদস্য ও ভারতীয় দূতাবাসের প্রতিনিধিদের কাছে শ্রীদেবীর মরদেহ হস্তান্তর করে দুবাই পুলিশ।

১৯৬৩ সালের ১৩ অগাস্ট তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেছিলেন বলিউডের কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। তার ডাক নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়াপ্পান। ১৯৬৯ সালে মাত্র ৪ বছর বয়সে তামিল ছবি ‘থুনাইভান’তে শিশুশিল্পী হিসেবে তিনি অভিনয় ক্যারিয়ার শুরু করেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ‘মিস্টার ইন্ডিয়া’ খ্যাত এই সুপারস্টারকে।

একের পর এক মুক্তি পায় শ্রীদেবী অভিনীত ‘মাওয়ালি’, ‘মাকসুদ’, ‘জাস্টিস চৌধুরি’,  ‘নয়া কদম’, ‘মাস্টারজি’, ‘নজরানা’, ‘গুমরাহ’, ‘খুদা গাওয়াহ’, ‘জুদাই’ ও ‘লাডলা’। প্রতিটি ছবিই বাণিজ্যিকভাবে সাফল্য পায়।

আশির দশকে হিন্দি ছবির জগতে নারী সুপারস্টার হয়ে ওঠেন শ্রীদেবী। রোমান্স, অ্যাকশন, কমেডি তিন ধরনের অভিনয়েই তিনি ছিলেন সেরা। নাচেও বেশ পারদর্শী ছিলেন বলিউডের এই অভিনেত্রী। এমনকি সেসময় সবচেয়ে বেশি পারিশ্রমিক অভিনেত্রীদের মধ্যে ছিলেন তিনি একজন।

শ্রীদেবী ২০১৩ সালে পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হয়েছেন। অভিনয়ের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন পাঁচবার। ২০১৫ সালে পেয়েছেন ফিল্মফেয়ার গ্ল্যামার অ্যান্ড ফ্যাশন অ্যাওয়ার্ড। অন্যান্য অনেক পুরস্কারও জমা করেছেন ঘরে।

১৯৯৬ সালে পরিচালক বণি কাপুরের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হন শ্রীদেবী। এরপর প্রায় ১৫ বছর রূপালি পর্দার আড়ালে ছিলেন তিনি। তবে ছোট পর্দায় প্রায় দেখা যেতো তাকে। পরে ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মধ্য দিয়ে আবার বলিউডে পা রাখেন শ্রীবেদী। সবশেষ ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘মম’ ছবিতে দেখা গিয়েছিলো ৫৪ বছর বয়সী এই তারকাকে।

অভিনয় জগতে ৪৯ বছর রাজত্ব করেছেন শ্রীদেবী। তাকে বলা হয় বলিউডের প্রথম নারী সুপারস্টার। দীর্ঘ ক্যারিয়ারে হিন্দি, তামিল, তেলেগু, মালায়াম ভাষার কয়েকশ’ চলচ্চিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী। তার অসাধারণ সৌন্দর্য ও অসামান্য প্রতিভা তাকে বলিউডের সর্বকালের অন্যতম সেরা অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠা দিয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের জুমেইরাহ এমিরেটস টাওয়ারের ২২০১ নম্বর কক্ষের বাথটাব থেকে শ্রীদেবীর নিথর দেহ উদ্ধার করেন তার স্বামী বনি কাপুর। বনি তখন রুমে অবস্থান করছিলেন। এরপর দুবাইয়ের রশিদ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা বলিউডের এই বর্ষীয়ান অভিনেত্রীকে মৃত ঘোষণা করেন।

পারিবারিক এক বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে কিছুদিন আগে স্বামী বনি কাপুর ও ছোট মেয়ে খুশি কাপুরকে নিয়ে দুবাই গিয়েছিলেন বলিউড অভিনেত্রী শ্রীদেবী।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৮
বিএসকে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa