bangla news

‘গহীনে শব্দ’ ছবির আর্ন্তজাতিক সাফল্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১০-০৮ ৮:১৬:০৬ এএম

দেশের সীমানা পেরিয়ে আবারো আর্ন্তজাতিক পুরস্কার লাভ করল ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবি ‘গহীনে শব্দ’। প্রায় এক সপ্তাহ আগেও যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত থার্ড ওয়ার্ল্ড ইনডিপেনডেণ্ট ফিল্ম ফেষ্টিভ্যালে তিনটি বিভাগে পুরস্কার লাভ করে। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এই ছবিটিই আন্তর্জার্তিক অঙ্গনে সর্বাধিক পুরস্কার অর্জন করলো।

দেশের সীমানা পেরিয়ে আবারো আর্ন্তজাতিক পুরস্কার লাভ করল ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবি ‘গহীনে শব্দ’। প্রায় এক সপ্তাহ আগেও যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত থার্ড ওয়ার্ল্ড ইনডিপেনডেণ্ট ফিল্ম ফেষ্টিভ্যালে তিনটি বিভাগে পুরস্কার লাভ করে। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এই ছবিটিই আন্তর্জার্তিক অঙ্গনে সর্বাধিক পুরস্কার অর্জন করলো।

পূর্ব আর পশ্চিমা দেশের মধ্যে চলচ্চিত্র ব্যক্তিত্ব এবং গুনী নির্মাতাদের পুরস্কৃত করার লক্ষ্যে প্রতিবছরই অনুষ্ঠিত হয় ‘সাইলেন্স রিভার ফিল্ম ফেষ্টিভ্যাল ২০১১’। গত ৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আইভিন ম্যারিয়ট হোটেলে এবার এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়েছে। মোট ২০ দেশের ছবি এই উৎসবের বিভিন্ন ক্যাটাগরির প্রতিযোগিতায় অংশ নেয়। ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় উৎসবের পুরস্কার বিতরনী পর্ব।

‘সাইলেন্স রিভার ফিল্ম ফেষ্টিভ্যাল ২০১১’-এর পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উৎসবের প্রতিষ্ঠাতা জন ফিজজিলার্ড, উৎসব পরিচালক কল্পনা সিং চিৎনিস, আইভিন শহরের মেয়র স্যুখি কাং এবং দেশ-বিদেশের উল্লেখযোগ্য সংখ্যক চলচ্চিত্র ব্যক্তিত্ব। অনুষ্ঠানে পূর্ণদৈঘ্য চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য শ্রেষ্ঠ লিডিং অভিনেতা পুরুষ বিভাগে মাসুম আজিজ রিভার এ্যাডমাইরেশন পুরস্কার, শ্রেষ্ঠ শিশু অভিনেত্রী শিরোপা পূর্ণা রিভার পার্ল পুরস্কার এবং প্রথম ন্যারেটিভ ফিচার ফিল্ম বিভাগে চিত্রপরিচালক খালিদ মাহমুদ মিঠু রিভার এ্যাডভেন্ট পুরস্কার অর্জন করেন।

আর্ন্তজাতিক পর্যায়ে ‘গহীনে শব্দ’ ছবির এমন বিরল পুরস্কার অর্জন উপলক্ষে ৮ অক্টোবর শনিবার চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ও ‘গহীনে শব্দ’র কাহিনীকার ফরিদুর রেজা সাগর, পুরস্কার অর্জনকারী ‘গহীনে শব্দ’র পরিচালক খালিদ মাহমুদ মিঠু, মাসুম আজিজ ও শিরোপা পুর্ণাসহ ছবির অন্যান্য কলাকুশলিরা।  পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শহিদুল আলম সাচ্চু।

পুরস্কার অর্জন প্রসঙ্গে গুনী নির্মাতা খালিদ মাহমুদ মিঠু বলেন, ‘এভাবেই আমরা একটু একটু এগিয়ে যেতে যেতেই আমাদের ভালোবাসার দেশ বাংলাদেশকে সমগ্র বিশ্বের কাছে প্রতিষ্ঠিত করতে পারবো। সবাই মিলে যার যার স্থান থেকে সততার সঙ্গে কাজ করে গেলে আমাদের দেশটা এমন থাকবে না’।

মাসুম আজিজ বলেন, তার জীবনের শ্রেষ্ঠ অর্জন হলো এই পুরস্কার। আর তা সম্ভব হয়েছে ‘গহীনে শব্দ’ চলচ্চিত্রের মধ্য দিয়ে। পরিচালক মিঠু অভিনয় আদায় করতে তাকে হাসিমুখে ভয়ানকভাবে প্রচন্ড রোদে এবং অক্লান্ত পরিশ্রম করিয়েছেন। এখন সেই পরিশ্রম সোনার ফসলে রূপ নিলো।

শ্রেষ্ঠ শিশুশিল্পী শিরোপা পূর্ণা বলেন, আমি আমার বাবার ছবিতে জীবনের সবটুকু ভালোবাসা দিয়ে মন-প্রাণ দিয়ে অভিনয় করেছি, কিন্তু আর্ন্তজাতিক পর্যায়ে পুরস্কার পাব কখনো চিন্তা করিনি।

পুরস্কার প্রাপ্তিতে প্রযোজক এবং ‘গহীনে শব্দ’র কাহিনীকার ফরিদুর রেজা সাগর বলেন, ‘ইমপ্রেস টেলিফিল্ম এ যাবত মোট ৮০টি চলচ্চিত্র প্রযোজনা করেছে। বর্তমানে ‘গহীনে শব্দ’ চলচ্চিত্রটি আরো ৯টি আর্ন্তজাতিক পর্যায়ে চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য মনোনিত হয়েছে। এই বিজয় শুধু মিঠু, মাসুম আজিজ বা শিরোপা কিংবা ইমপ্রেস টেলিফিমের নয়, এ গৌরবময় বিজয় বাংলাদেশের প্রতিটি জনগনের’।

বাংলাদেশ সময় ১৮০৫, অক্টোবর ০৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-10-08 08:16:06