ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

হুমায়ুন স্মরণে আবারও ‘নৃপতি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১০ ২:০৫:৩৮ এএম
‘নৃপতি’র দৃশ্য

‘নৃপতি’র দৃশ্য

প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ মঞ্চনাটকেও ছড়িয়েছিলেন তার দ্যুতি। নিজের উপন্যাস থেকে প্রথমবার লিখেছিলেন মঞ্চনাটক, নাম ‘নৃপতি’। নব্বইয়ের দশকে এর মঞ্চরূপ দিয়েছিলো নান্দনিক নাট্য সম্প্রদায়। 

১৩ নভেম্বর হুমায়ূন আহমেদের ৬৯তম  জন্মদিন উপলক্ষে শিলকলা একডেমির পরীক্ষণ থিয়েটার হলে নান্দনিকের উদ্যোগে লেখকের জন্ম উৎসব আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান উদ্বোধন করবেন  মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়)। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, লেখক আহসান হাবিব, অভিনেত্রী মেহের আফরোজ শাওন প্রমুখ।

এদিন সন্ধ্যা ৭ টায় মঞ্চস্থ হবে ‘নৃপতি’। হূমায়ূন  আহমেদ নাটকটিতে স্বৈরশাসকের বিরুদ্ধে প্রতিবাদ, শাসকদের একনায়কতন্ত্র ও খেয়ালিপনার বিরুদ্ধে তার নিজস্ব সাহিত্যরসে ব্যঙ্গাত্মকভাবে উপস্থাপন করেছেন। 

নাটকটির নির্দেশক বদরুদ্দোজা বলেন ‘স্যার নান্দনিকের মহড়া কক্ষে বসে নাটকটি রচনা করেছিলেন ও সংলাপ রচনা করেছিলেন রাজনৈতিক স্থানচ্যুতির বিরুদ্ধে।’

...নাটকটির প্রযোজনা ব্যবস্থাপক সোহেল রানা  বলেছেন, ‘প্রিয় লেখককে স্মরণ ও তার প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা বিশেষ প্রদর্শনীর উদ্যোগ নিয়েছি।এটি নান্দনিক নাট্য সম্প্রদায়ের অষ্টম প্রযোজনা।’

নাটকে নাম ভূমিকায় অভিনয় করছেন আ মা মা হাসানুজ্জামান। অন্যরা হলেন নিলুফার ওয়াহিদ, সোহেল রানা, শাহ আলম, অভীক মজুমদার, রনি, মারুফ, মাহিন, শোভা, রাসেল, হাবিবুল্লাহ, রাবিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
এসও 

ক্লিক করুন, আরো পড়ুন :   মঞ্চ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2017-11-10 02:05:38