ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নিলামে বব ডিলানের ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর সেই গিটার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
নিলামে বব ডিলানের ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর সেই গিটার মার্টিন ডি-২৮ অ্যাকুস্টিক গিটার হাতে বব ডিলান (ছবি: সংগৃহীত)

নিলামে উঠতে যাচ্ছে বব ডিলানের ১৯৬৩ মার্টিন ডি-২৮ অ্যাকুস্টিক গিটার। যুক্তরাষ্ট্রের ডালাসের হেরিটেজ অকশন নামক একটি নিলামঘরে আগামী ১১ নভেম্বর নিলামে তোলা হচ্ছে গিটারটি। এর দাম ধরা হয়েছে ৩ লাখ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি ৪৯ লাখ)।

১৯৭১ সালে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এ গিটার দিয়েই গান গেয়ে ত্রাণতহবিল সংগ্রহ করেছিলেন বব ডিলান। প্রায় এক দশকের বেশি সময় ধরে গিটারটি ব্যবহার করেছেন তিনি।

ববের গিটার মেরামতকারী এবং গিটারের বর্তমান মালিক ল্যারি ক্রেইগ বলেন, ‘এটি তার (বব ডিলান) পছন্দের বাদ্যযন্ত্রের মধ্যে একটি। এ ধরনের ঐতিহাসিক যন্ত্র নিজের কাছে রাখা সত্যি আনন্দদায়ক। কিন্তু এখন সময় এসেছে এর এমন একজন মালিক খোঁজার, যিনি এটিকে তেমনই যত্ন নেবেন— যতোটা বব নিতেন। ’

১৯৬০ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত বব ডিলান এ গিটার বাজিয়ে বিভিন্ন কনসার্ট মাতিয়েছিলেন। ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশে’ তিনি এ গিটার বাজিয়েই ‘আ হার্ড রেইনস আ গনা ফল’, ‘ইট টেকস আ লট টু লাফ’, ‘ইট টেকস আ ট্রেইন টু ক্রাই’, ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’, ‘মিস্টার টাম্বোরিন ম্যান’ এবং ‘জাস্ট লাইক আ উইম্যান’ গানগুলো গেয়েছেন। কনসার্টটিতে তার সঙ্গে আরও ছিলেন জর্জ হ্যারিসন, এরিক ক্ল্যাপটন, লিওন রাসেল, রিংগো স্টার ও অন্যান্য প্রখ্যাত গায়ক।

১৯৭৭ সালে বব সিদ্ধান্ত নেন, তিনি এখন থেকে গিবসন গিটার বাজাবেন। তাই আগের মার্টিনের দুটি ০০০-১৮ ও একটি ডি-২৮ গিটার বিক্রি করে দেন। ল্যারি ক্রেইগকে ববের এ তিনটি গিটার কেনার প্রস্তাব দেওয়া হলে তিনি ডি-২৮ গিটারটি কিনে নেন। পরবর্তীতে আর্দ্রতাশূন্য একটি ঘরে গিটারটির স্ট্রিং খুলে রেখে দেন ল্যারি। ৪০ বছর ধরে এভাবেই রাখে দিয়েছেন তিনি।

হেরিটেজ অকশনের পরিচালক মাইক গুতেরেস বলেন, ‘ল্যারি গিটার কেনার রসিদও রেখে দিয়েছেন। যেখানে লেখা রয়েছে, ‘মার্টিন ডি-২৮ # ১৯৬৪০৫ এবং এর কেস ৫০০ মার্কিন ডলারে বব ডিলানের কাছ থেকে কেনা হলো। এ পুরো সেটটির আগের ইতিহাস জানা থাকায় একজন সংগ্রাহকের কাছে এটি বড় ধরনের আন্তর্জাতিক সংগ্রহ। ববের ভক্তদের কাছে এটি গুপ্তধনস্বরূপ এবং এটি সংগীতের ইতিহাসের একটি অংশ। ’

** বব ডিলানের সেই গিটারের ভিডিও

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।