ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘ডুব’ তর্কের জবাব দিলেন ফারুকী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
‘ডুব’ তর্কের জবাব দিলেন ফারুকী মোস্তফা সরয়ার ফারুকী, ছবি: বাংলানিউজ

মুক্তির প্রথম দিনে অনেকটাই স্পয়লার হয়েছে ‘ডুব’-এর কাহিনি। অনেকেই ছবিটির অসঙ্গতি নিয়ে রিভিউ দিচ্ছেন, ট্রল করছেন। এর জবাবে বসে নেই এর নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তিনিও যতোটুকু সম্ভব ব্যাখ্যা দিচ্ছেন।  

“আমার ছবি আসবে আর জাতি দুই ভাগ হয়ে যাবে না এটা এখনো ঘটে নাই। সেই ‘ব্যাচেলর’ থেকে শুরু।

‘ব্যাচেলর’-এর সময় তো ফেসবুক ছিলো না। পত্রিকার চিঠিপত্র কলামে গালাগাল দিতে দিতে বিবমিষা ধরাইয়া দিছিলো। ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’-এর সময়তো আরও খারাপ অবস্থা। তবে আশার কথা এই যে, কিছু বছর পর যে কাজটার জন্য পক্ষে-বিপক্ষে বেশি কথা শুনতে হয়, সেই কাজটাই মোটামুটি একটা স্বাভাবিক স্রোতে রূপ নেয়। ”
 
‘ডুব’ নিয়ে প্রথমদিনের প্রতিক্রিয়ার জবাবে শনিবার (২৮ অক্টোবর) সকালে দীর্ঘ পোস্ট দিয়েছেন ফারুকী। তিনি আরও বলেন, ‘এর একটা কারণ হইতে পারে, আমার কাছে সিনেমা হইলো শিল্পীর নিজস্ব শৈল্পিক ভঙ্গির প্রকাশ। সেটা আগে কী দেখেছি সেই অভিজ্ঞতাকে প্রায়শই চ্যালেঞ্জ করতে পারে। আপনি সিনেমা বইলা যা জানেন, যে ফর্মূলাগুলা আপনার অভিজ্ঞতার মধ্যে আছে সেটার সাথে কোনো মিল না রাইখা একদম অন্য রাস্তায় হাঁটতে পারে। ফলে স্বাভাবিকভাবেই এই জিনিস একটা উত্তপ্ত আলোচনার জন্ম দেয়, পক্ষে এবং বিপক্ষে (ভালো লাগা-মন্দ লাগার কথা বলছি না, সেটা যে কারোরই যে কোনো ছবির ক্ষেত্রে লাগতে পারে। বলছি, পক্ষ-বিপক্ষ অ্যাক্টিভিজমের কথা)। ’

বাংলানিউজসহ বিভিন্ন সাক্ষাৎকারে বলা কথার পুনরাবৃত্তি করে ফারুকী লিখেছেন, “ভাবতেছিলাম এই যুগে সত্যজিৎ রায়ের জন্ম হইলে কি দশা হইতো। এমনিতে নাকি, উনাকে উনার জীবদ্দশায় একটা আজব কাজ করতে হইতো। সারা সপ্তাহে যারা যারা উনার ছবিকে সমালোচনার নামে ধুয়ে দিতো তাদের প্রতিটা কথা পয়েন্ট বাই পয়েন্ট উত্তর লিখতে হইতো ছদ্ম নামে। তারপর এগুলা দুরের পোস্ট অফিসে গিয়ে পোস্ট করে আসতে হইতো। আর এই ফেসবুকের যুগে হইলে উনার দশা কী হইতো ভাবা যায়? যেখানে ‘জুম্মন কসাই’-এর নিক্তিতে মেপে ক্রিটিসিজম লিখতে পারে আব্বাস কিয়ারোস্তামির বা মার্বেল বা ডিসি কমিকসের ছবির থার্মোমিটার দিয়া মাপা যাইতে পারে টেস্ট অব চেরি, সেই ফেসবুকের যুগে সত্যজিৎ রায়ের কথা ভাবলেই শিউরে উঠতে হয়। ”

‘ডুব’-এর ‍দৃশ্যে ইরফান খান ও তিশাতার মতে, ‘আমাদের সমসাময়িক বা পরের যুগের ফিল্মমেকারদের উদ্দেশ্যে এইখানে আমার বলবার কথা হচ্ছে, এই নয়েজের যুগে আপনাকে আরও বেশি নিজের কণ্ঠস্বরের দিকে তাকাতে হবে, তাকাতে হবে নিজের দর্শকের প্রতি যে আপনার ছবির সঙ্গে হাসছে, কাঁদছে, ভাবছে। না হলে আপনাকেও কেবলই ছাঁচের ছবিই বানাইতে হবে। কারণ ‘জুম্মন কসাই’ বা সুপার হিরো মুভিওয়ালা আপনাকে আক্রমণই করবে আপনার ছাঁচ থেকে বের করে তার ছাঁচে ঢোকানোর জন্য। ’

২৭ অক্টোবর বাংলাদেশ, ভারত ও অস্ট্রেলিয়ার ৮১টি সিনেমা হলে ‘ডুব’ মুক্তি পেয়েছে। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউডের ইরফান খান। সঙ্গে আছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী ও পার্নো মিত্র। এটি প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজ।  

>>> আরও পড়ুন 
জীবন আমাকে ক্ষমাশীল আর ভুলে যেতে শিখিয়েছে: ফারুকী

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
এসও  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।