ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শুভ জন্মদিন

কেমন আছেন সংগীতের ‘কৃষ্ণ’?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
কেমন আছেন সংগীতের ‘কৃষ্ণ’? ছবি: বাংলানিউজ

ফোক ফিউশনের সফল কারিগর হাবিব ওয়াহিদ। দেশীয় সংগীতাঙ্গনে এক যুগেরও বেশি সময় ধরে শাসন করছেন তিনি। ১৯৭৯ সালের আজকের দিনে (১৫ অক্টোবর) ‘কৃষ্ণ’খ্যাত এই তারকার জন্ম। কেমন আছেন তিনি?

বাংলা লোকগীতিকে নতুনভাবে উপস্থাপন করে রাতারাতি তারকা বনে গেছেন হাবিব। স্বল্প পরিচিত লোকগীতিগুলো নতুন প্রাণ পায় তার করা ‘রিমিক্স’-এর মাধ্যমে, পায় বিপুল গ্রহণযোগ্যতা।

২০০৩ সালে প্রকাশিত ‘কৃষ্ণ’ অ্যালবামটিই তার প্রমাণ। পরের বছরের ‘মায়া’ও সমান সফল।  

হাসন রাজা, শাহ আবদুল করিম, আমিরউদ্দীন প্রমূখ মরমী সংগীতশিল্পীদের গানকে উপজীব্য করে ক্যারিয়ার শুরু করলেও ধীরে ধীরে মৌলিক সুরের হাবিবও হয়ে উঠলেন অপ্রতিদ্বন্দ্বী ও ভিন্নমাত্রিক। যে কারণে হাবিবের মৌলিক সুরের জনপ্রিয় গানের তালিকাও কম বড় নয়। ১৪ বছরের ক্যারিয়ারে অডিও-প্লেব্যাকে পেয়েছেন ঈর্ষনীয় জনপ্রিয়তা। এরই মধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তার স্বীকৃতি মিলেছে সেরা সুরকার হিসেবে। আর এ যুগের জিঙ্গেল যেন হাবিবের সুর ছাড়া অপূর্ণ।

বাবা ও মায়ের সঙ্গে হাবিব (ছবি: সংগৃহীত)পপতারকা গায়ক ফেরদৌস ওয়াহিদের সুযোগ্য পূত্র হাবিব বরাবরই গণমাধ্যম এড়িয়ে চলেন। নিভৃতে কাজ করতেই সাচ্ছন্দ্যবোধ করেন তিনি। যুগের সঙ্গে তাল মিলিয়ে দু’ বছর ধরে মনযোগী হয়েছেন নিজের গানের মানসম্পন্ন ভিডিও তৈরিতে। এ কারণে বিভিন্ন নায়িকা-মডেলদের বিপরীতে নিজের গানে পারফর্মও করছেন হাবিব। এখানেও পেয়েছেন ভক্তদের ভালোবাসা।

শুরু থেকেই সমালোচনা পিছু ছাড়েনি হাবিবের। প্রেম নিয়ে গুঞ্জণ ছিলো। সেটি ছাপিয়ে বিয়ে করেছিলেন পারিবারিক সিদ্ধান্তে। এক সন্তানের বাবা হাবিবের সেই ঘর টিকলো না। এখন এক মডেল-অভিনেত্রীর সঙ্গে প্রেম-বিয়ে নিয়ে খবরের শিরোনাম হচ্ছেন তিনি।  

যা’ হোক, হাবিবের পারিবারিক সূত্র বলছে, জন্মদিনে নিউইউর্কে সময় কাটাচ্ছেন তিনি। সঙ্গে আছেন তার গর্ভধারিনী। কয়েকদিন ধরেই সেখানে আছেন তারা।

হাবিব ও ন্যানসি (ছবি: সংগৃহীত)শুধু গান নয়, হাবিব তৈরি করেছেন কয়েকজন গায়ক-সংগীত পরিচালকও। তার অানুগত্যে সংগীতে প্রতিষ্ঠিত হয়েছেন অনেকেই। এই তালিকায় আছেন ন্যানসি, আরফিন রুমি, সাজিদ সরকার, প্রীতম হাসান প্রমুখ। জন্মদিনে শিষ্য ও ভক্তদের ভালোবাসায় সিক্ত হাবিব। ফেসবুকের টাইমলাইন আজ হাবিবের দখলে…

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এসও  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।