ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

রোহিঙ্গাদের নিয়ে গাইলেন কবির সুমন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
রোহিঙ্গাদের নিয়ে গাইলেন কবির সুমন কবির সুমন (ছবি: সংগৃহীত)

রোহিঙ্গাদের নিয়ে গান গেয়েছেন ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী কবির সুমন। বৃহস্পতিবার (১২ অক্টোবর) নিজের ফেসবুক ফ্যানপেজ ও সাউন্ডক্লাউডে গানটি প্রকাশ করেছেন তিনি। এর শিরোনাম ‘রোহিঙ্গা’।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ প্রসঙ্গে কবির সুমন লিখেছেন, ‘বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের একাধিক বন্ধু আমার কাছে এমন একটি গান চেয়েছিলেন, তাই একটি গান তৈরি করে ঘরে রেকর্ড করলাম। মাইক্রোফোনে হাওয়ার আওয়াজ এসেছে।

আমার শরীর ভালো নয়। গরমে রেকর্ড করা আর সম্ভব নয়। এই রচনা ও রেকর্ডিংয়ের ধ্বনিবৈশিষ্ট্য ও ধ্বনি-উৎকর্ষের চেয়ে রচনাটি বেশি গুরুত্বপূর্ণ। ’

৬৭ বছর বয়সী এই সংগীতশিল্পী আরও লিখেছেন, ‘একটি অনুরোধ— আমাকে যদি কেউ সত্যিই ভালোবাসেন, এ ধরনের গান আর করতে বলবেন না। খুব কষ্ট হয়। আমার জীবনের সেরা কাজ আমি এখন করে চলেছি—বাংলা ভাষায় বিভিন্ন রাগে বিলম্বিত ও মধ্য/দ্রুত লয়ে খেয়াল গান তৈরি। এটি ঐতিহাসিক কাজ, যা আর কেউ এই পরিসরে, এই উৎকর্ষ বজায় রেখে, এই সংখ্যায় কোনো দিনই করেননি আধুনিক, সমকালীন বাংলা ভাষায়। আমি জানি, এ জন্য আমাকে আমার জাতি সাধুবাদ দেবে না, বরং অন্য কিছু দেবে। তাতে আমার যায়-আসে না। আমি বাঙালি জাতির জন্য কাজটি করছি না, বাংলা ভাষার জন্য করছি। ’

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।