ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘পাইচো চোরের কিচ্ছা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-০৯ ২:৫৪:২০ এএম
‘পাইচো চোরের কিচ্ছা’ নাটকের দৃশ্য

‘পাইচো চোরের কিচ্ছা’ নাটকের দৃশ্য

ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা ‘পাইচো চোরের কিচ্ছা’। ঢাকায় ‘গঙ্গা যমুনা নাট্যোৎসব’-এ মঙ্গলবার (১০ অক্টোবর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে এটি।

হাস্যরসাত্মক লোকনাটকটি খুলনা অঞ্চল থেকে সংগ্রহ করে  নাট্যরূপ দিয়েছেন কাজী চপল। এর মাধ্যমে উঠে এসেছে রূপকথার গল্পের মতো পাইচো চোরের বিভিন্ন কর্মকাণ্ড। জীবনের এক গভীর রহস্য লুকিয়ে আছে নাটকের কাহিনিতে। বিজয় সরকার, আলেক মাতুব্বর, মোসলেম বয়াতিসহ খুলনা এলাকার লোককবিদের ভাটিয়ালি সুরে যে ভাব, রস, তা এই নাটকের মূল উপাদান হিসেবে কাজ করেছে। গানের মাধ্যমে নাটকের মূল বক্তব্য প্রকাশ করা হয়েছে বলেও জানান নির্দেশক।

নাটকের পটভূমি খুলনা অঞ্চলের লোক সংস্কৃতিকে বেছে নেওয়ার কারণ জানতে চাইলে কাজী চপল বলেন, ‘আমার বাড়ি খুলনায়। আমি খুলনা অঞ্চলের লোকগান, নাটক দেখেই বড় হয়েছি। ঢাকায় আসার পর দেখলাম বাংলার লোকসংস্কৃতিকেন্দ্রিক কিছু নাটক নির্মিত হলেও খুলনা অঞ্চলের লোকসংস্কৃতি সেখানে অনুপস্থিত। কারণ ফোক ঘরানার বেশির ভাগ নাটকই তখন নির্মিত হচ্ছিলো মৈমনসিংহ গীতিকা নিয়ে। অথচ খুলনা অঞ্চলে রয়েছে লোকসংস্কৃতির বিশাল এক ভান্ডার। তখন আমি এই নাটকটি করার সিদ্ধান্ত নিই। মূলত এই নাটকের মাধ্যমে খুলনা অঞ্চলের তথা বাংলার শিকড়ের সংস্কৃতিকে দর্শকদের সামনে তুলে ধরতে চেয়েছি।’

‘পাইচো চোরের কিচ্ছা’ নাটকের ৫৭তম প্রদর্শনীতে অভিনয় করবেন কাজী শিলা, শ্যামল হাসান, মাসুদ আহমেদ, জাকারিয়া কিরণ, সালাউদ্দিন রাহাত, কাজী সম্রাট, দেবাশীষ বড়ুয়া, রিয়াজ আহমেদ, তন্দ্রা, তন্নি, সুমন ঘোষ, নিপা, কবির, সজল, আল আমিন, সামিউল, ইকরা, আসিফ, কাওসার, সেতু, ঐশি ও সিরাজ। ২০১০ সালের ২২ ফেব্রুয়ারি প্রথম মঞ্চস্থ হয় ঢাকা পদাতিকের এই নাটক।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এসও 

ক্লিক করুন, আরো পড়ুন :   মঞ্চ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-10-09 02:54:20