ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘বড় ছেলে’ লেখার সময় চোখ ভিজে যাচ্ছিলো: আরিয়ান

সোমেশ্বর অলি, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
‘বড় ছেলে’ লেখার সময় চোখ ভিজে যাচ্ছিলো: আরিয়ান মিজানুর রহমান আরিয়ান, ছবি: সংগৃহীত

ঈদুল ফিতরে একটি নাটক বেশ আলোচনায় এসেছিলো, নাম ‘বিকাল বেলার পাখি’। এবার ঈদুল আযহায় একইভাবে নজর কেড়েছে টেলিছবি ‘বড় ছেলে’। মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় অপূর্ব-মেহজাবিনের এই টেলিছবি নিয়ে কথা হচ্ছে সর্বত্র।

‘বড় ছেলে’ রীতিমত ট্রলড, সবাই শেয়ার করছেন এর লিংক, স্থিরচিত্র, পোস্টার ও গল্প। বিভিন্ন গ্রুপে ‘না কেঁদে পারলাম না’ কিংবা ‘অনেকদিন নাটক দেখে এভাবে কাঁদিনি’ বলছেন দর্শকেরা।

‘বড় ছেলে’র জন্মদাতা নির্মাতা আরিয়ান মুখোমুখি হয়েছেন বাংলানিউজের। পড়ুন তার সাক্ষাৎকার—  

বাংলানিউজ: সবাই আপনার টেলিছবি ‘বড় ছেলে’র প্রশংসা করছে। কেমন লাগছে?
মিজানুর রহমান আরিয়ান:
এটা নিশ্চয়ই খুব ভালো লাগার ব্যাপার। আমার প্রতিটি নাটক-টেলিছবিতেই ইতিবাচক সাড়া পাই। কিন্তু ‘বড় ছেলে’র ব্যাপারটি একটু বেশিই অন্যরকম। আমি অভিভূত। দর্শকদের ভালোবাসায় বেশ আবেগঘন সময় কাটাচ্ছি।  

বাংলানিউজ: আপনি পরিচালনার পাশাপাশি গল্প লেখেন, চিত্রনাট্যও তৈরি করেন, ‘বড় ছেলে’র পেছনের গল্পটি কেমন?
আরিয়ান:
‘বড় ছেলে’র স্ক্রিপ্ট লেখার সময় বারবার চোখ ভিজে যাচ্ছিলো। গল্পটা  পড়ে প্রডিউসার আমাকে ফোন দিয়ে বলেছিলেন, ‘আরিয়ান কি গল্প লিখছো ভাইয়া, চোখে পানি চলে আসলো!’ তখনই মনে হয়েছিলো যে ভালো কিছু হতে যাচ্ছে।

ছবি: সংগৃহীতবাংলানিউজ: শুটিংয়ের সময়ও নাকি কান্নাকাটি হয়েছিলো?
আরিয়ান:
(হেসে)। আর বলবেন না। শুটিংয়ের সময় বেশ কিছু দৃশ্যে অপূর্ব ভাই আর মেহজাবিন এমনিতেই কেঁদে ফেলেছিলেন। যারা শুটিং দেখছিলো, খেয়াল করে দেখলাম তাদের সবার চোখেও পানি । কেঁদেছে আমার ইউনিটের লোকজনও। শেষমেষ চ্যানেল নাইনের কম্পাইলের এডিটর টেলিফিল্ম অনএয়ার দেওয়ার আগে কেঁদেছেন। আর প্রচার হওয়ার পর এখনকার অবস্থাতো দেখছেনই।  


বাংলানিউজ: দর্শককে কাঁদানোর মিশন নিয়ে এটি তৈরি করেছিলেন নাকি?
আরিয়ান:
না, না। আমি কাউকে কাঁদানোর জন্য ‘বড় ছেলে’ বানাইনি। আমি শুধু একটি মধ্যবিত্ত পরিবারের বড় ছেলের জীবনের গল্পটা দেখাতে চেয়েছি, সেটি দেখাতে গিয়ে বাড়াবাড়ি করিনি।  

বাংলানিউজ: সফলতার কারণ কী?
আরিয়ান:
আমি মনে করি এখানে গল্পটা গুরুত্বপূর্ণ। এই টেলিছবির গল্প অনেকের জীবনের সঙ্গে মিলে গেছে, সফলতার এটি একটি বড় কারণ হতে পারে। তা ছাড়া নির্মাণশৈলী, উপস্থাপনা, ব্যাকগ্রাউন্ড মিউজিক, শিল্পী নির্বাচন, গানের ব্যবহার কেমন হয়েছে, সেগুলোতেও গুরুত্ব দিয়েছি।  

বাংলানিউজ: ‘বড় ছেলে’র সিক্যুয়েল বানানোর পরিকল্পনা আছে?
আরিয়ান:
প্রচারের পর থেকেই এমন প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে। এটা খুব সম্ভবত আমার জীবনে আসা সবচেয়ে বেশি অনুরোধ বা দর্শকের চাওয়া। সত্যি বলতে, এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারিনি, ভাবছি।

বাংলানিউজ: ‘ব্যাচ ২৭’ তো সিক্যুয়েল করেছেন। ‘ব্যাচ ২৭: দ্য লাস্ট পেজ’ কেমন সাড়া ফেলেছে?
আরিয়ান:
‘ব্যাচ ২৭: দ্য লাস্ট পেজ’ তিনদিনে ১ মিলিয়ন ভিউয়ের রেকর্ড গড়েছে ইউটিউবে। বিষয়টিকে আমি গুরুত্ব দিয়ে দেখি দুই কারণে, ভিউ আর মন্তব্য। আমি সবসময় বলি, আমি দর্শকের নির্মাতা। আমি রাতে ঘুমাতে যাই ইউটিউবে আমার নাটক-টেলিছবিতে দর্শকের কমেন্টস পড়তে পড়তে। আবার ভোরে ঘুম ভাঙার পরও একই কাজ করি। আমি সব সময় বোঝার চেষ্টা করি দর্শকের কোনটা ভালো লাগছে, কোনটা লাগছে না। নাটকতো বানাই তাদের জন্যই। তাদেরকে গুরুত্ব না দিলে হবে?

মিজানুর রহমান আরিয়ান, ছবি: সংগৃহীতবাংলানিউজ:  ঈদে আর কার কাজ ভালো লেগেছে?
আরিয়ান:
এই ঈদে তুলনামূলকভাবে আমার বেশি নাটক প্রচার হয়েছে। ৬ষ্ঠ দিন পর্যন্ত এডিটিং প্যানেলে ব্যস্ত ছিলাম। এ কারণে অন্যদের নাটক দেখতে পারিনি। তবে আজ (৯ সেপ্টেম্বর) থেকে দেখা শুরু করবো। আমি নিজের পাশাপাশি অন্যদের কাজগুলো দেখার চেষ্টা করি।  

বাংলানিউজ: আপনার অধিকাংশ নাটক-টেলিছবিতে গানের ব্যবহার থাকে, এতে বিশেষ কোনো লাভ আছে? 
আরিয়ান:
অধিকাংশ নয়, আমার প্রতিটি নাটকে নতুন গান থাকে। এটা এখন আমার একটা স্টাইল হয়ে গেছে। রোমান্টিক নাটকের ক্ষেত্রে গান নাটকটাকে আরও পরিপূর্ণ করে তোলে। এবারও ব্যতিক্রম ঘটেনি। ‘বড় ছেলে’তে সাজিদ সরকারের সুর-সংগীতে মিফতাহ জামানের গাওয়া ‘তাই তোমার খেয়াল’সহ অন্য নাটকের গানগুলোও দর্শক খুঁজে খুঁজে বের করে শুনছেন, মন্তব্য করছেন।

বাংলানিউজ: শোনা যায়, আপনি একটু বেশি বাজেটের নাটক তৈরি করেন। কম বাজেটে ভালো নাটকের উদাহরণ কোনটি? 
আরিয়ান:
হা, হা, হা। তাহলে দুটি উদাহরণ দেই। বেশি বাজেটের কাজ ‘ব্যাচ ২৭’, কম বাজেটের ‘বড় ছেলে’। দুটিই কিন্তু সফল…

বাংলানিউজ: আপনাকে চলচ্চিত্র পরিচালনায় কবে দেখা যাবে? বড়পর্দাতেও কি প্রেমের গল্প বলবেন? 
আরিয়ান:
গল্প রেডি, প্রডিউসার রেডি, আর্টিস্টদের সাথে কথা চলছে। যে কোনো সময় সিনেমার ঘোষণা দেবো। আমি জানি আমি কি বলতে চাই, তাই নিজের স্টাইলের বাইরে যাবো না। অবশ্যই ভালোবাসার গল্প, প্রেমের গল্প, পরিবারের গল্প তুলে ধরবো বড়পর্দায়, প্রস্তুতি সেভাবেই নিচ্ছি।

* উপভোগ করুন ‘বড় ছেলে’: 

আরও পড়ুন>>>
ভালো কাজ সবাই দেখে, যেমন ‘বড় ছেলে’: অপূর্ব

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।