ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নীলুফার ইয়াসমীনকে নিয়ে বই এবং সিডি প্রকাশ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০
নীলুফার ইয়াসমীনকে নিয়ে বই এবং সিডি প্রকাশ

বেঙ্গল গ্যালারিতে আয়োজন করা হয় বরেণ্য কণ্ঠশিল্পী নীলুফার ইয়াসমীনকে নিয়ে বই এবং প্রামাণ্যচিত্র প্রকাশনা অনুষ্ঠান। ২০ আগস্ট শুক্রবার বিকেলে এই বই এবং সিডির মোড়ক উন্মোচন করেন শিল্পী সাবিনা ইয়াসমিন এবং রেজওয়ানা চৌধুরী বন্যা।

‘সুরের স্বজন’ নামের এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্পী কাইয়ুম চৌধুরী ও জুয়েল আইচ এবং নীলুফার ইয়াসমীনের পরিবার-পরিজন।

মোড়ক উন্মোচনের সময় রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন ‘নীলুফার ইয়াসমীন আমার সহকর্মী ছিলেন।   আমি দেখেছি কত নিষ্ঠার সাথে তিনি দায়িত্ব পালন করেছেন। আমি তাকে শিল্পী হিসেবে জানতাম না, জানতাম সাধক হিসেবে। তিনি গান নিয়ে সাধনা করেছেন, শস্তা জনপ্রিয়তার দিকে ছোটেননি। ’

এ সময় তার ছোট বোন সাবিনা ইয়াসমিন বলেন ‘তিনি ছিলেন প্রচারবিমুখ। জাতীয় পুরস্কারসহ অন্যান্য পুরস্কার পেলেও তিনি জীবিতকালে যোগ্য সম্মান পাননি। আর মানুষ হিসেবে তিনি যে কী আসাধারণ ছিলেন তা বলে শেষ করা যাবে না। ’

নীলুফার ইয়াসমীনের স্মৃতিচারণমূলক বইটির নাম ‘কণ্ঠশিল্পী নীলুফার ইয়াসমীন’। বইটি সম্পাদনা করেছেন গীতালি হাসান। শিল্পীর জীবনের নানা দিক নিয়ে বইটিতে স্থান পেয়েছেন গুণীজন ও সঙ্গীতজ্ঞদের লেখা। লেখক তালিকায় আছেন আনিসুজ্জামান, সুধীন দাস, আবদুল্লাহ আবু সায়ীদ, আবদুল মান্নান সৈয়দ, করুণাময় গোস্বামী, মৃদুলকান্তি ভট্টাচার্য, খিলখিল কাজী, ফকির আলমগীর, ফরিদুর রেজা সাগরসহ অনেকে।

শিল্পীর জীবন এবং কর্ম নিয়ে নির্মিত ‘সুরের স্বজন’ শিরোনামের ভিডিও প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন ফাহমিদা মুন্নী। সিডি ও বই দুটি প্রকাশ করেছে বেঙ্গল ফাউন্ডেশন।
 

অনুষ্ঠান শেষে সাবিনা ইয়াসমিন এবং নীলুফার ইয়াসমীনের প্রিয় ছাত্র মফিদুল হক গান পরিবেশন করেন।   অনুষ্ঠান সঞ্চালনা করেন লুভা নাহিদ চৌধুরী।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪৩, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।