ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সোলায়মান প্রনোদনা বৃত্তি পাচ্ছেন ত্রপা মজুমদার

পাভেল রহমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১১
সোলায়মান প্রনোদনা বৃত্তি পাচ্ছেন ত্রপা মজুমদার

দলের প্রতিষ্ঠাতা প্রয়াত নাট্যজন এসএম সোলায়মান স্মরণে থিয়েটার ইউনিট প্রবর্তন করেছে ‘ এস এম সোলায়মান প্রনোদনা বৃত্তি’। প্রতিবছর নাট্যকর্মে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে একজন প্রতিভাবান  সৃজনশীল তরুণ নাট্যকর্মীকে এ বৃত্তি প্রদান করা হয়।

চলতি বছর এ বৃত্তি পাচ্ছেন ত্রপা মজুমদার।


প্রয়াত নাট্যজন এসএম সোলায়মান বাংলাদেশের নাট্যচর্চায় সঙ্গীতের ব্যবহারের মধ্য দিয়ে নতুন ধারার সংযোজন করেছিলেন। বাংলাদেশের নাট্যমঞ্চের ‘খ্যাঁপাপাগলা’ খ্যাত নাট্যজন এস এম সোলায়মান ১৯৫৩ সালের ২৯ সেপ্টেম্বর জন্ম গ্রহন করেন এবং ২০০১ সালের ২২ সেপ্টেম্বর মৃত্যুবরন করেন। এ বছর এস এম সোলায়মানের ১০ম প্রয়াণ দিবস ও ৫৮ তম জন্ম দিন। তার অনন্য কয়েকটি নাটক হলো হলো- ইঙ্গিত, এইদেশে এইবেশে, কোর্ট মার্শাল, আমিনা সুন্দরী, খ্যাঁপা পাগলার প্যাচাল প্রভৃতি।


এসএম সোলায়মান স্মরণে আগামী ২২ ও ২৩ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হল চত্তরে দু দিন ব্যাপি অনুষ্ঠানের আয়োজন করেছে থিয়েটার আর্ট ইউনিট । অনুষ্ঠানে এস এম সোলায়মান প্রনোদনা বৃত্তি তুলে দেয়া হবে তরুণ নাট্যকর্মী ও নির্দেশক ত্রপা মজুমদারের হাতে। ২২ সেপ্টেম্বর  অনুষ্ঠানে স্বারক বক্তৃতা দিবেন নাট্যজন মান্নান হীরা। প্রধান অতিথি থাকবেন সৈয়দ শামসুল হক। আলোচনা অংশ নেবেন মামুনুর রশীদ। সন্ধ্যায় মঞ্চস্থ হবে এস এম সোলায়মান রচিত নাটক ‘আমিনা সুন্দরী’। দ্বিতীয় দিন ২৩ সেপ্টেম্বর স্টুডিও হলে থাকবে এস এম সোলায়মানের সংগীত ও নাট্য সংলাপ পরিবেশনা এবং সন্ধ্যায় মঞ্চস্থ হবে নাটক ‘কোর্ট মার্শাল’।

বৃত্তি প্রদান প্রসঙ্গে থিয়েটার আর্ট ইউনিটের দল প্রধান রোকেয়া রফিক বেবি বলেন, এস এম সোলায়মান প্রনোদনা বৃত্তি প্রতি বছর প্রদান করা হয়। এ সময়ে মঞ্চে যারা ভাল কাজ করছেন তাদেরকে স্বীকৃতি জানানোর জন্যই এ বৃত্তি প্রবর্তন করা হয়েছে। গত বছর এ বৃত্তি পেয়েছিলেন শাহাদাত হোসেন ও আনোয়ারুল হক। তারই ধারাবাহিকতাই সৃজনশীল নাট্যকর্মী ত্রপা মজুমদার এ বছর পাচ্ছেন এস এম সোলায়মান প্রনোদনা বৃত্তি ।

বাংলাদেশ সময় ১৮০৫, সেপ্টেম্বর ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।