ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রাচ্যনাটের নতুন নাটক ‘মায়ের মুখ’

পাভেল রহমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১১
প্রাচ্যনাটের নতুন নাটক ‘মায়ের মুখ’

দেশের প্রথমসারির নাট্যদল প্রাচ্যনাট মঞ্চে এনেছে নতুন নাটক ‘মায়ের মুখ’। আর্নল্ড ওয়েস্কারের ফোর পোর্ট্রটে- অব মাদাসর্ (চারজন মায়ের প্রতিকৃতি)-এর অনুবাদ করেছেন সুম রহমান আর নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

রাজধানীর গ্যাটে ইন্সটিটিউট মিলনায়নে সম্প্রতি নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়েছে।

নাটকের কাহিনীতে দেখা যায়, রুথ একজন অবিবাহিত মা। তার ছোট্র কন্যাকে নিয়ে সে বেড়াতে যাবে পাহাড়ে। কিন্তু মেয়েটি ঘর থেকে বের হয় না। সে তার বাবার অভাব অনুভব করে। ফলে রুথের সংলাপ থেকে একজন অবিবাহিত মেয়ের জননী হওয়ার অসুবিধাগুলো জানা যায়।

দ্বিতীয় মা নাওমি একজন ইহুদি যে কিনা কোনোদিন মা হতে পারবেনা । সন্তান প্রাপ্তির জন্য একজন মায়ের আকুতি প্রকাশ পায় এই গল্পে।

তৃতীয় নারী মিরিয়াম একজন ব্যার্থ মা যে নিজের সন্তানদের মানুষ করতে পারেনি। নাটকের শেষ মা ডেবরা একজন সফল মা। জীবনকে সে পূর্ণ ভাবে উপভোগ করে, সে পরিষ্কারভাবে জানিয়ে দেয় পারলে সে আরো সন্তানের জননী হতো। আর সে মুক্ত, স্বাধীন, তার মতে পুরুষরাই বরং চাকুরী, কাজ, প্রতিযোগিতায় বন্দি জীবন যাপন করে।

চার বয়সের চার নারী- তাদের জীবনের বিষন্নতা, এককীত্ব, উচ্ছাস প্রকাশ করেছে এই নাটকে। এই চার মা’র গল্পের মাধ্যমে ব্রিটিশ নাট্যকার ওয়েস্কার যেন বিশ্বের সব মায়েদের চিত্র তুলে ধরেছেন।

নাটকে চার মায়ের চরিত্রে অভিনয় করেছেন লুসি তৃপ্তি গোমেজ, রিতু সাত্তার, জয়িতা মহলানবীশ ও সাদিকা পারভিন স্বর্না। মঞ্চ ও আলো নির্মান মো: সাইফুল ইসলাম, ধ্বনি নির্মান রাহুল আনন্দ ও রিফাত আহমেদ নোবেল। পোষাক রিতু সাত্তার, ভিডিও ফিল্ম নির্মান সাইফুল ইসলাম জার্নাল।

বাংলাদেশ সময় ১৭২৫, সেপ্টেম্বর ১৭৩৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad