ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

চ্যালেঞ্জ ছাড়া কাজ করে আনন্দ পাই না : জয়া আহসান

অনন্যা আশরাফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১১
চ্যালেঞ্জ ছাড়া কাজ করে আনন্দ পাই না : জয়া আহসান

সু-অভিনেত্রী জয়া আহসান অভিনীত প্রথম চলচ্চিত্র ‘ডুব সাঁতার’। নূরুল আলম আতিক পরিচালিত ডিজিটাল ফরম্যাটের এ চলচ্চিত্রে তাকে দেখা যায় সংগ্রামী এক নারীর চরিত্রে।

নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু পরিচালিত মুক্তিযুদ্ধের ছবি ‘গেরিলা’-তে নাম ভূমিকায় একজন মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করে প্রশংসিত হন জয়া আহসান। এবার তিনি অভিনয় করতে যাচ্ছেন তৃতীয় চলচ্চিত্রে।

ছোটপর্দার আলোচিত নির্মাতা রেদওয়ান রনীর প্রথম চলচ্চিত্র ‘চোরাবালি’।   ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন জয়া আহসান। আগামী ২০ সেপ্টেম্বর থেকে তিনি ‘চোরাবালি’ ছবির শুটিংয়ে অংশ নিবেন। এতে তাকে দেখা যাবে একজন সাংবাদিকের ভূমিকায়।

‘চোরবালি’ ছবিতে অভিনয় প্রসঙ্গে জয়া আহসান বাংলানিউজকে বলেন,  এ ছবিতে আমাকে দেখা যাবে সাংবাদিকতায়। এর আগে একাধিক টিভি নাটকে আমি সাংবাদিকের চরিত্রে অভিনয় করেছি।   তবে এ ছবির সাংবাদিকের চরিত্রটি অন্যরকম। এতে অভিনয়ের সুযোগ আছে। শুধু আমার নিজের চরিত্রটিই নয়. ‘চোরবালি’ ছবির পুরো স্ক্রিপ্টই আমার বেশ ভালো লেগেছে। সব মিলিয়ে এটি একটি উপভোগ্য ছবি হবে বলে আমার বিশ্বাস।

চলচ্চিত্রে নিয়মিত হচ্ছেন কিনা জানতে চাইলে জয়া আহসান বললেন, চলচ্চিত্রে নিয়মিত হব কিনা তা বলতে পারছি না। অভিনয়ের সবচেয়ে বড় প্লাটফর্ম হলো চলচ্চিত্র। বানিজ্যিকভাবে যে সব চলচ্চিত্র এ দেশে নির্মিত হয়, তার সঙ্গে আমি নিজেকে মেলাতে পারি না। তবে ভালো স্ক্রিপ্ট, ভালো চরিত্র আর ভালো প্রোডাকশন হলে চলচ্চিত্রে কাজ করতে কোনো আপত্তি নেই।

ইদানীং টিভি নাটকে জয়া আহসানকে তুলনামূলক কম দেখা যায়। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, আসলে আমার অভিনয় জীবনে এখন আমি এমন একটা জায়গায় পৌছে গেছি যে গড়পরতা চরিত্রে অভিনয় করতে ইচ্ছে করে না। নাটকে অভিনয়ে আগে আমি শুধু নিজের চরিত্রই নয়, পুরো স্ক্রিপ্ট মনোযোগ দিয়ে দেখি। বেশিরভাগ সময়ই চরিত্র আর স্ক্রিপ্ট পছন্দ না হওয়ায় আমার কাজ করা সম্ভব হয় না। ভালো কাজের ব্যাপারে আমি সবসময়ই সিরিয়াস। আমি শুধু আমার পছন্দের চরিত্রগুলোতেই বেছে বেছে কাজ করি। তাই অন্যদের তুলনায় আমাকে হয়তো টিভিনাটকে কম দেখা যায়।

ব্যতিক্রমী চরিত্রে অভিনয় প্রসঙ্গে জয়া আহসান বলেন, আমার চেষ্টা থাকে নতুন নতুন চরিত্রে কাজ করার। অনেকটা নতুন রূপে নিজেকে খোঁজা। সত্যি বলতে কি, চ্যালেঞ্জ ছাড়া কাজ করে আমি আনন্দ পাই না। একেকবার একেকরূপে আমি দর্শকের সামনে উপস্থিত হতে চাই বিশ্বাসযোগ্য ভাবে, এটাকেই আমি চ্যালেঞ্জ মনে করি।

জয়া আহসানের ক্যারিয়ার শুরু হয়েছিল মডেলিংয়ের মাধ্যমে। অথচ মডেলিংয়ে আজকাল তিনি পুরোপুরোই অনুপস্থিত। অভিনয়ের পাশাপাশি অনেকের মতো তাকে উপস্থাপনা বা পরিচালনাও করতে দেখা যায় না। এ প্রসঙ্গে জয়া আহসানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আসলে মডেলিং নিয়মিত চালিয়ে যাবার মতো বিষয় নয়। মডেলিংকে একক পেশা হিসেবে গ্রহনের মতো অবস্থা এখনও তৈরি হয় নি। আমার কাছে, অভিনয়টাই সবসময় মুখ্য। অভিনয়ের মাধ্যমেই আমি জনপ্রিয়তা পেয়েছি। এখন এটাকে পুঁজি করে অন্য কিছু করার ইচ্ছে আমার নেই। উপস্থাপনার চেষ্টা করে দেখেছি, ওটা আমাকে দিয়ে হয় না। পরিচালনা বা স্ক্রিপ্ট রাইটিংয়ের মতো কাজগুলো আমাকে দিয়ে কখনো হবে না। আসলে অভিনয়ের বাইরে আমি আর কিছু পারি না বা বুঝি না।

বাংলাদেশ সময় ০০২৫, সেপ্টেম্বর ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।