ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

‘শেষের কবিতা’-এর উদ্বোধনী মঞ্চায়ন

পাভেল রহমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১১
‘শেষের কবিতা’-এর উদ্বোধনী মঞ্চায়ন

‘শেষের কবিতা’ রবীন্দ্রনাথ ঠাকুরের ৬৭ বছর বয়সে লেখা একটি বিখ্যাত প্রেমের উপন্যাস।   এবার উপন্যাসটিকে মঞ্চনাটক হিসেবে দেখতে পেলেন ঢাকার দর্শক।

এটি মঞ্চে এনেছে ঢাকার অন্যতম নাট্যদল প্রাঙ্গনেমোর।

‘শেষের কবিতা’ প্রাঙ্গনেমোর নাট্যদলে ৬ষ্ঠ প্রযোজনা। মূল উপন্যাস থেকে এটির নাট্যরুপ দিয়েছেন অনন্ত হিরা আর নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ। গত ১৭ সেপ্টেম্বর শনিবার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় নাটকটির প্রথম মঞ্চায়ন হয় বাংলাদেশে। এর আগে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয় গত ২৬ আগস্ট কলকাতার মধুসূদন মঞ্চে। ২৭ আগস্ট একই মঞ্চে নাটকটির আরো একটি প্রদর্শনী করে প্রাঙ্গনেমোর। নাটকের গল্পে অমিত লাবন্যের প্রেমের মধ্য দিয়ে চিরকালীন প্রেমের মনস্তাত্তিক বিশেষন উপস্থাপন করা হয়েছে।

নাটকটির নির্দেশনা প্রসঙ্গে নূনা আফরোজ বাংলা নিউজকে বলেন, ‘শেষের কবিতা রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা সর্বাধিক পঠিত জনপ্রিয় উপন্যাস। এই উপন্যাসের সকল পাত্র-পাত্রীরা কিন্তু পাঠকের মনে একটা শক্ত আসন নিয়ে বসে আছে। ফলে নির্দেশক হিসাবে সকল দর্শককে তৃপ্ত করতে পারব না। আমি নিজে যখন শেষের কবিতার পাঠক হয়ে নির্দেশককে বিচার করেছি তখন পাঠকের মনকে তৃপ্ত করতে পারিনি। শেষের কবিতা উপন্যাস পাঠে সব শ্রেণীর সব বয়সের পাঠকের মনে যে প্রেমের উদয় হয় সে প্রেম মঞ্চে দেখাব কি করে? এত অনুভবের অনভবকে কি দর্শনে আনা যায়?

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনন্ত হিরা, নূনা আফরোজ, রামিজ রাজু, মিতালী, ইস্টের সুমী, মিথিলা,শুভেচ্ছা, আওয়াল রেজা, সরোয়ার আলম সৈকত, মাইনুল তাওহীদ,আশা জাহিদ, রিগ্যান, মনির, সীমান্ত, বিপ্লব।

নাটকটির নেপথ্যে কাজ করেছেন মঞ্চ নির্মান ফয়েজ জহির, আলো তৌফিক আজীম রবিন, সংগীত রামিজ রাজু, পোষাক নূনা আফরোজ, কোরিওগ্রাফি ইভান শাহরিয়ার সোহাগ, রূপসজ্জা জনি সেন।

বাংলাদেশ সময় ১৮১৫, সেপ্টেম্বর ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।