ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

বিনোদন

লাকী আখান্দের জন্ম ৭ জুন, ১৮ জুন নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, জুন ৭, ২০১৭
লাকী আখান্দের জন্ম ৭ জুন, ১৮ জুন নয় লাকী আখন্দ (ছবি: সংগৃহীত)

কিংবদন্তি সুরকার, গায়ক, মুক্তিযোদ্ধা প্রয়াত লাকী আখান্দের জন্ম ৭ জুন। ১৯৫৬ সালের আজকের দিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার জন্ম হয়। কিন্তু গুণী এই মানুষের জন্মদিন নিয়ে  তথ্য বিভ্রাট লক্ষ্য করা যাচ্ছে। কাছের মানুষেরা ৭ জুন লাকীর জন্মদিন পালন করছেন। কিন্তু উইকিপিডিয়াসহ বিভিন্ন জায়গায় উল্লেখ করা হচ্ছে ১৮ জুন। 

এ ব্যাপারে লাকী অাখান্দের সহকারি ও শিষ্য সংগীত পরিচালক সজীব দাস বাংলানিউজকে বলেন, ‘লাকী ভাই নিজের জন্মদিন নিয়ে প্রায়ই আমাদের সঙ্গে গল্প করতেন। জুন মাসের ৭ তারিখে জন্ম হওয়ায় তার বাবা (আব্দুল হক আখান্দ) নাম রেখেছিলেন লাকী।

লাকী ভাইয়ের মেয়ে মাম্মিন্তিসহ আমরা এমনটাই জানি। ’

তিনি আরও উল্লেখ করেন, ‘মজার তথ্য হচ্ছে, ওইদিন ঢাকা মেডিকেলে ২৫ জন নবজাতকের জন্ম হয়েছিলো। তাদের মধ্যে লাকী ভাই ছিলেন অন্যতম। ২৫ জনের মধ্যে একমাত্র লাকী ভাই-ই নাকি ছিলেন পুত্রসন্তান। ’ 

সজীব দাস জানান, বিশিষ্ট এই মানুষটির নামের বানান নিয়ে বিভ্রান্তি রয়েছে। জন্মদিন নিয়েও এমনটি হোক, এটি কাম্য নয়।  

উইকিপিডিয়ায় দেওয়া তথ্যতিনি আরও বলেন, ‘লাকী ভাই চলে গেছেন। কিন্তু তার পরিবারের সদস্য ও তার অনেক কাছের মানুষেরা রয়েছেন। তাদের সঙ্গে কথা বলে এসব বিভ্রান্তি দূর করা দরকার। ’

২১ এপ্রিল সন্ধ্যায় না ফেরার দেশে পাড়ি জমান লাকী। সুর ও বানী দিয়ে বাংলার মানুষের প্রাতঃস্মরণীয় হয়ে থাকবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, জুন ০৭, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa