ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

বরেণ্য চলচ্চিত্র পরিচালক মোস্তফা মেহমুদ আর নেই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-০৯ ৫:০৫:৪৬ পিএম
মোস্তফা মেহমুদ (ছবি: সংগৃহীত)

মোস্তফা মেহমুদ (ছবি: সংগৃহীত)

মিরসরাই (চট্টগ্রাম): বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনের বরেণ্য চলচ্চিত্র পরিচালক মোস্তফা মেহমুদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রোববার (৯ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে চট্টগ্রামের মিরসরাই উপজেলার মিঠানালা গ্রামের নিজবাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

তিনি দুই ছেলে, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়,  তার দুই ছেলেই প্রবাসী। তারা আস‍ার পর মৃতের নামাজে জানাযা ও দাফন হবে।

১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি মোস্তফা মেহমুদ পরিচালিত এফডিসি থেকে মুক্তি পায় স্বাধীন বাংলাদেশের প্রথম ছায়াছবি ‘মানুষের মন’। এতে অভিনয় করেন নায়করাজ রাজ্জাক,  ববিতা ও আনোয়ার হোসেন।

এ ছবির ব্যবসায়িক সাফল্যে বাংলাদেশের চলচ্চিত্র নতুনভাবে জেগে ষাট,  সত্তর ও আশির দশকে তার পরিচালিত ১৫টি পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি মুক্তি পায়।

১৯৬৬ সালে জহির রায়হানের আগ্রহে 'বেহুলা' ছায়াছবিতে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে কবরী ও বুলবুল আহমেদ অভিনীত 'স্বামীর সোহাগ' ছবির পর তিনি চলচ্চিত্র জগৎ থেকে নিজেকে গুটিয়ে নেন। চলচ্চিত্রকে বিদায় জানিয়ে তিনি চলে আসেন নিজ জন্মস্থান মিরসরাইয়ের মিঠানালায়।

১৯৩৬ সালের ১৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন বরেণ্য এ পরিচালক। ২০১০ সালের ২১ জানুয়ারি মারা যান সহধর্মিণী ফিরোজা মেহমুদ। সেই থেকে বাড়িতে একাই থাকতেন তিনি।

বাংলাদেশ সময়: ০৩০৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
এসএইচডি/এএটি/এসও

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14