ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

বিনোদন

শুরু হলো ৬৮তম ভেনিস চলচ্চিত্র উৎসব

বিপুল হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১১
শুরু হলো ৬৮তম ভেনিস চলচ্চিত্র উৎসব

ইতালির ভেনিস নগরীতে গত ৩১ আগস্ট থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী ‘ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১১ দিন ব্যাপি এই উৎসব চলবে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত।

১৯৩২ সালে শুরু হওয়া বিশ্বের সবচেয়ে পুরনো এই চলচ্চিত্র উৎসবের এটি ৬৮তম আসর। উৎসব উপলক্ষে বিশ্ব-চলচ্চিত্রের নামী ব্যক্তিত্বদের সমাগমে এখন মুখর ভেনিস।

ভেনিস চলচ্চিত্র উৎসবের মূল আকর্ষণ শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য ‘গোল্ডেন লায়ন’ পুরস্কার। এবার এই পুরস্কার অর্জনের প্রতিযোগিতায় বিভিন্ন দেশের মোট ২২টি ছবি অংশ নিচ্ছে । এবারের উৎসবের বড় চমক হলো; যে ২২টি ছবি ‘গোল্ডেন লায়ন’-এর দৌড়ে অংশ নিচ্ছে, সেগুলো মুক্তি পাচ্ছে এই উৎসবেই। অর্থাৎ এর আগে সাধারণ দর্শকরা ছবিগুলো দেখার সুযোগ পাননি। উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয়েছে ‘আইডেস অব মার্চ’। ছবির পরিচালক ও অন্যতম অভিনেতা হলেন হলিউড তারকা জর্জ ক্লুনি।

৬৮তম ভেনিস চলচ্চিত্র উৎসবে হলিউডের দাপট চোখে পড়ার মতো। ‘গোল্ডেন লায়ন’ পুরস্কারের লড়াইয়ে এবার অংশ নিচ্ছে হলিউডের ৫টি ছবি। আয়োজক ইটালি ও ইংল্যান্ডের ৩টি করে ছবি রয়েছে এই প্রতিযোগিতার দৌড়ে। মর্যাদার এই প্রতিযোগিতায় এশিয়ার মাত্র ২টি ছবি অংশ নিচ্ছে। সেগুলো হলো জাপানের ‘হিমিজু’ ও হংকং থেকে ‘এ সিম্পল লাইফ’।

Gallery
বিশ্বের অন্যতম সেরা চলচ্চিত্র নির্মাতা রোমান রোমান পোলানস্কি ছবি উৎসবে অংশ নিলেও ব্যক্তিগতভাবে এই পোলিশ-ফরাসি পরিচালক এতে অনুপস্থিত থাকছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় তিনি ইটালি যাওয়ার ঝুঁকি নিচ্ছেন না। প্রায় তিন দশক আগে এক নাবালিকার সঙ্গে অবৈধ সম্পর্কের জের ধরে পোলানস্কি’র গতিবিধি সীমিত হয়ে পড়েছে। উৎসবে গোল্ডেন লায়ন পুরস্কারের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে পোলানস্কির সর্বশেষ ছবি ‘কার্নেজ’।


এবার উপমহাদেশের কোনো ছবিই ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রদর্শণের জন্য মনোনীত হয় নি। ১৯৩৭ সালে ভারতের ‘সন্ত তুকারাম’ ছবিটি উপমহাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে এই উৎসবে প্রদর্শিত হয়েছিল। ছবিটি মুক্তি পেয়েছিল ভেনিসেই। ১৯৫৭ সালে ঐতিহ্যবাহী এ উৎসবে মর্যাদার প্রতীক ‘গোল্ডেন লায়ন’ পুরস্কার অর্জন করেছিল সত্যজিৎ রায় নির্মিত ছবি ‘অপরাজিত’। এরপর ভারতীয় কোনো চলচ্চিত্র এ উৎসবের শ্রেষ্ঠ মর্যাদা পায় নি। ৬৬তম ভেনিস উৎসবে অবশ্য অমিত দত্তর ছবি ‘আদমি কি অওরত অউর অন্য কাহানিয়া’ ছবিটি বিশেষ জুরি পুরস্কার অর্জন করেছিল।

বাংলাদেশ সময় ০১১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa