ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

বিনোদন

অস্কারে ১৪টি মনোনয়ন পেয়ে রেকর্ড গড়লো ‘লা লা ল্যান্ড’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
অস্কারে ১৪টি মনোনয়ন পেয়ে রেকর্ড গড়লো ‘লা লা ল্যান্ড’ ‘লা লা ল্যান্ড’ ছবিতে এমা স্টোন ও রায়ান গসলিং (ছবি: সংগৃহীত)

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সর্বাধিক ১৪টি করে মনোনয়ন পাওয়ার রেকর্ড ধরে রেখেছে ‘অল অ্যাবাউট ইভ’ (১৯৫০) ও ‘টাইটানিক’ (১৯৯৭)। এগুলোর সঙ্গে এবার ভাগ বসালো ‘লা লা ল্যান্ড’। অস্কারের ৮৯তম আসরে রেকর্ডসংখ্যক ১৪টি মনোনয়ন পেলো হলিউডের সংগীতনির্ভর প্রেমের ছবিটি।

‘লা লা ল্যান্ড’-এর জন্য সেরা পরিচালক ও সেরা মৌলিক চিত্রনাট্যকার হিসেবে পৃথকভাবে মনোনীত হয়েছেন ড্যামিয়েন শেজেল। সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেয়েছে এ ছবির দুটি গান।

সর্বাধিক মনোনয়ন পাওয়ার ফলে অস্কারজয়ের দৌড়ে এগিয়ে থাকলো ‘লা লা ল্যান্ড’। সেরা ছবির লড়াইয়ে এর প্রতিদ্বন্দ্বী ‘মুনলাইট’, ‘ম্যানচেস্টার বাই দ্য সী’, ‘অ্যারাইভাল’, ‘লায়ন’, ‘হ্যাকসো রিজ’, ‘হিডেন ফিগারস’, ‘ফেনসেস’, ‘হেল অর হাই ওয়াটার’।

সেরা অভিনেতা বিভাগে ‘লা লা ল্যান্ড’-এর জন্য মনোনয়ন পেয়েছেন রায়ান গসলিং। তিনি অভিনয় করেছেন হলিউডের স্বপ্নবাজ জ্যাজ পিয়ানো বাদক চরিত্রে। একই বিভাগে তার সঙ্গে লড়ছেন ক্যাসি অ্যাফ্লেক (ম্যানচেস্টার বাই দ্য সী), ডেনজেল ওয়াশিংটন (ফেনসেস), ভিগো মর্টেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক) এবং অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকসো রিজ)।

সেরা অভিনেত্রী বিভাগে ‘লা লা ল্যান্ড’ ছবির জন্য মনোনয়ন পেয়েছেন এমা স্টোন। তাকে দেখা গেছে হলিউডের উচ্চাকাঙ্ক্ষী নায়িকার ভূমিকায়। তার প্রতিদ্বন্দ্বীরা হলেন— নাটালি পোর্টম্যান (জ্যাকি), রুথ নেগা (লাভিং), মেরিল স্ট্রিপ (ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স), ইসাবেল হুপার (এল)।

সেরা চলচ্চিত্র নির্মাতা হিসেবে ড্যামিয়েন শেজেলের প্রতিদ্বন্দ্বী ডেনিস ভিলেন্যুভ (অ্যারাইভাল), মেল গিবসন (হ্যাকসো রিজ), কেনেথ লনারগ্যান (ম্যানচেস্টার বাই দ্য সী) এবং ব্যারি জেনকিন্স (মুনলাইট)।

সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন ক্রিশ্চিয়ান বেল (দ্য বিগ শর্ট), টম হার্ডি (দ্য রেভিন্যান্ট), মার্ক রাইল্যান্স (ব্রিজ অব স্পাইস), মার্ক রাফালো (স্পটলাইট) ও সিলভেস্টার স্ট্যালোন (ক্রিড)।

সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), মাহারশালা আলি (মুনলাইট), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সী), দেব প্যাটেল (লায়ন) এবং মাইকেল শ্যানন (নকটার্নাল অ্যানিমেলস)।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে ডেনমার্কের ‘ল্যান্ড অব মাইন’, সুইডেনের ‘‘অ্যা ম্যান কল্ড উবা’, ইরানের ‘দ্য সেলসম্যান’, অস্ট্রেলিয়ার ‘টেনা’ এবং জার্মানির ‘টনি আর্ডমান’।

সেরা অ্যানিমেটেড ছবির স্বীকৃতির জন্য লড়াই করছে ‘কুবো অ্যান্ড দ্য টু স্ট্রিংস’, ‘মোয়ানা’, ‘মাই লাইফ অ্যাজ অ্যা জুকিনি’, ‘দ্য রেড টার্টেল’ এবং ‘জুটোপিয়া’।

সেরা মৌলিক সুর বিভাগে মনোনয়ন পেলেন মিকা লেভি (জ্যাকি), জাস্টিন হারউইৎজ (লা লা ল্যান্ড), জাস্টিন ও’হ্যালোরেন এবং হাউশকা (লায়ন), নিকোলাস ব্রিটেল (মুনলাইট) এবং টমাস নিউম্যান (প্যাসেঞ্জার্স)।

‘লা লা ল্যান্ড’-এর দৃশ্যে রায়ান গসলিং ও এমা স্টোন (ছবি: সংগৃহীত)মৌলিক গান বিভাগে মনোনীত হয়ছে ‘লা লা ল্যান্ড’ ছবির ‘অডিশন (দ্য ফুলস হু ড্রিম)’, ‘ট্রলস’ ছবির ‘ক্যান্ট স্টপ দ্য ফিলিং’, ‘লা লা ল্যান্ড’ ছবির ‘সিটি অব স্টারস’, ‘জেম দ্য জেমস পোলি স্টোরি’ ছবির ‘দ্য এম্পটি চেয়ার’ এবং অ্যানিমেটেড ছবি ‘মোয়ানা’র “হাউ ফার আই’ল গো”।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৮৯তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করা হয় মঙ্গলবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। সম্পাদনা, চিত্রগ্রহণ, পোশাক, শিল্প নির্দেশনা, শব্দ সম্পাদনা ও শব্দ মিশ্রণ বিভাগেও মনোনীত হয়েছে ‘লা লা ল্যান্ড’।

দ্বিতীয় সর্বাধিক আটটি করে মনোনয়ন পেয়েছে কল্পবিজ্ঞানধর্মী ছবি ‘অ্যারাইভাল’ ও ‘মুনলাইট’। ছয়টি করে মনোনয়ন এসেছে ‘হ্যাকসো রিজ’, ‘লায়ন’ ও ‘ম্যানচেস্টার বাই দ্য সী’ ছবির ঘরে। চারটি করে মনোনয়ন পেয়েছে ‘ফেনসেস’ ও ‘হেল অর হাই ওয়াটার’।

যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। এখানেই জমকালো আয়োজনে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে। এটি উপস্থাপনা করবেন জিমি কিমেল। এই আয়োজন এবিসি নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে।

আরও পড়ুন>>>
* ৮৯তম অস্কারের মনোনয়ন তালিকা

বাংলাদেশ সময় : ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।