ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব 

ভাঙল ছবির মিলনমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
ভাঙল ছবির মিলনমেলা ‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭’-এর সমাপনী অনুষ্ঠান, ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফুরালো ছবি দেখার উৎসব। শুক্রবার (২০ জানুয়ারি) ছিলো ‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭’-এর শেষ দিন। উৎসবে প্রদর্শীত চলচ্চিত্রগুলোর মধ্যে থেকে জুরিদের ভোটে নির্বাচিত চলচ্চিত্রলোকে পুরস্কার প্রদানের মধ্য দিয়ে শেষ হলো এবারের উৎসব। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। 

সমাপনী বক্তব্যে বাংলা চলচ্চিত্রের বিশ্বায়নে ভূমিকার রাখার জন্য জোর দেন মন্ত্রী। নিজের দেশের ইতিহাস ও ঐতিহ্যকে চলচ্চিত্রের মাধ্যমে বিশ্বের সামনে তুলে ধরার আহবান জানান এক সময়ের জনপ্রিয় এই অভিনেতা।

১২-২০ জানুয়ারি পর্যন্ত চলা এবারের উৎসবে বাংলাদেশসহ মোট ৬৭টি দেশের ১৭৭টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।  জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন, আলিয়ঁস ফ্রয়েস, স্টার সিনেপ্লেক্স ও আমেরিকান সেন্টার মিলনায়তনে চলচ্চিত্র প্রদর্শিত হয়। উৎসবে অংশ নেন বাংলাদেশসহ প্রায় ৭০টি দেশের নাগরিকবৃন্দ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক, বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসের গণ্যমান্য কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত ‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭’-এর আশ হিসেবে রেইনবো চলচ্চিত্র সংসদ ও বাংলাদেশ জাতীয় জাদুঘর যৌথভাবে আয়োজন করে ‘সপ্তম ঢাকা সিনে ওয়ার্কশপ’। ১৩-১৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইম্যান অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগিতায় নারী চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী ও বিশিষ্ট নারী ব্যক্তিত্বের অংশগ্রহণে রাজধানীর আঁলিয়স ফ্রঁসেসের আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হয় ‘চলচ্চিতে নারী’ শীর্ষক তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন।  

পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আংশ হিসেবে ১৫ জানুয়ারি দিনব্যাপি ‘বাংলা সিনেমার বিশ্ব যাত্রা’ নিয়ে প্রথম বারের মতো অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক সম্মেলন।  

উৎসবের অংশ হিসেবে এবারই প্রধামবারের মতো একটি চিত্র প্রদর্শনির আয়োজন করা হয়। রেইনবো চলচ্চিত্র সংসদ ও শিল্পাঙ্গন আর্ট গ্যালারি যৌথ আয়োজনে ৮ জানুয়ারি থেকে এই প্রদর্শনী শুরু হয়ে ২০ জানুয়ারি পর্যন্ত চলে। ইরানি তরুণ চিত্র শিল্পী সারাহ হোজ্জাতির ৩০টি চিত্রকর্ম নিয়ে আয়োজিত এই প্রদর্শনীর নাম ছিলো ‘মাই ড্রিম ওয়ার্ল্ড’।

কয়েক বছরের মতো এবারের উৎসব আয়োজনেও একটি বিশেষ অনুদান দিয়ে সহায়তা করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় ও আইএফআইসি ব্যাংক লিমিটেড । এছাড়া  উৎসব আয়োজনের প্যাট্রন হিসেবে ছিলো সামিটগ্রুপ, স্কয়ার, এস. আলম গ্রুপ ও মার্কেন্টাইল ব্যাংক।  

উৎসবে ২৩টি বিভাগে সেরা চলচ্চিত্র ও শিল্পী-কলাকুশলী নির্বাচন করা হয়। আগামী বছরের ১২ জানুয়ারি আবারো পর্দা উঠবে এই উৎসবের।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭ 
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।