ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ছবি দেখার এইতো সময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
ছবি দেখার এইতো সময় রেইনবো চলচ্চিত্র সংসদের সংবাদ সম্মেলন, ছবি: রাজীন চৌধুরী, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে শুরু হচ্ছে পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগানে এবারের আয়োজনে বাংলাদেশসহ বিশ্বের ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রর্দশিত হবে। উৎসব চলবে ১২ থেকে ২০ জানুয়ারি। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেল ৩টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উৎসব উদ্বোধন ঘোষণা করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি হিসেবে আরো থাকবেন আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন-ফিপ্রেসির সভাপতি মিস আঁলিন তাসকীয়ান।

অনুষ্ঠানের সভাপত্বি করবেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ও উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলম এমপি।  

চলচ্চিত্র উৎসব উপলক্ষে বুধবার (১১ জানুয়ারি) দুপুরে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রেইনবো চলচ্চিত্র সংসদ। এতে উপস্থিত ছিলেন পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, উৎসব কার্যকরী কমিটির সভাপতি ম হামিদ, প্রধান উপদেষ্টা রবিউল হুসাইন, সদস্য হায়দার রিজভী, হেড অব প্রোগ্রাম জুরে জামানি ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান।  

সামিয়া জামান ও রবিউল হুসাইন, ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কমসংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবে এশিয়ান কমপিটিশন, রেট্রোস্পেকটিভ, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট ও ইন্ডিপেনডেন্ট ফিল্মস, নরডিক ফিল্ম এবং উইমেন্স ফিল্মমেকারস্ সেকশনে এই চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন, আলিয়াঁস ফ্রসেস, আমেরিকান কালচার সেন্টার এবং স্টার সিনেপ্লেক্স চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শীত হবে লেবানিস নির্মাতা মাই মাসরি পরিচালিত চলচ্চিত্র ‘থ্রি থাউজেন্ট নাইটস’। ইসরায়েলি কারাবন্দি ফিলিস্তিন এক নারীর তিন হাজার রাতের নির্মমতা নিয়ে চলচ্চিত্রটি তৈরি হয়েছে। ৮৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে বিদেশি ভাষা বিভাগে মনোনয়ন পাওয়া চলচ্চিত্র ‘থ্রি থাওসেন্ট নাইটস’ সবার মন কাড়বে বলে আয়োজকরা আশা প্রকাশ করেন।  

প্রতিটি উৎসবেরই অন্যতম প্রধান আকর্ষণ রেট্রোস্পেকটিভ বিভাগ। এবারের ঢাকা উৎসবের রেট্রোসপেকটিভ বিভাগটি সাজানো হয়েছে বিশ্বখ্যাত ইরানি নির্মাতা প্রয়াত আব্বাস কিয়ারোস্তামি ও বিখ্যাত তুর্কি নারী চলচ্চিত্র নির্মাতা ইয়াসিম ইয়াস্তাওগলুর চলচ্চিত্র দিয়ে। নন্দিত এই দুই নির্মাতার অন্তত দশটি ছবি দেখতে পাবেন দর্শক।  
 
আহমেদ মুজতবা জামাল, ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কমঅন্যদিকে উইমেন ফিল্ম মেকারস্ বিভাগটি  নারী নির্মাতাদের চলচ্চিত্র নিয়ে সাজানো হয়েছে। এতে দেশি-বিদেশি ৩৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র অন্তর্ভূক্ত হয়েছে।  

রেইনবো চলচ্চিত্র সংসদ, বিগত ৪০ বছর ধরে (১৯৭৭ সাল থেকে) বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনে নিজেদের সংযুক্ত করে সুস্থধারার চলচ্চিত্র প্রদর্শন ও সংস্কৃতি বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। এই আন্দোলনের অংশ হিসেবে ১৯৯২ সাল থেকে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করছে, সেই হিসেবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২৫ বছর পূর্ণ করলো। চলচ্চিত্র বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘সেলুলয়েড’ প্রকাশনার পাশাপাশি নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার ও শুদ্ধ সঙ্গীতের আসর আয়োজন করে করে আসছে রেইনবো চলচ্চিত্র সংসদ।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭ 
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।