ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

গোল্ডেন গ্লোবে রেকর্ড গড়লো ‘লা লা ল্যান্ড’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
গোল্ডেন গ্লোবে রেকর্ড গড়লো ‘লা লা ল্যান্ড’ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের মঞ্চে ‘লা লা ল্যান্ড’ ছবির কলাকুশলীরা

হলিউডে খ্যাতি পাওয়ার স্বপ্নবাজ একজোড়া তরুণ-তরুণীর প্রেমের গল্প নিয়ে সংগীতনির্ভর ছবি ‘লা লা ল্যান্ড’ গোল্ডেন গ্লোবস অ্যাওয়ার্ডসে সাতটি পুরস্কার জিতে রেকর্ড গড়লো। সেরা কমেডি/মিউজিক্যাল ছবিসহ মনোনীত সব বিভাগেই সেরা হয়েছে এটি।  

‘লা লা ল্যান্ড’ ছবিতে জ্যাজ পিয়ানোশিল্পীর চরিত্রে দারুণ অভিনয়ের জন্য রায়ান গসলিং সেরা অভিনেতা (কমেডি/মিউজিক্যাল) ও উচ্চাকাঙ্ক্ষী অভিনেত্রীর ভূমিকায় অভিনয়ের স্বীকৃতি হিসেবে এমা স্টোন জিতেছেন সেরা অভিনেত্রী (কমেডি/মিউজিক্যাল) পুরস্কার।

এ ছবির জন্য সেরা পরিচালকের পাশাপাশি সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও জিতেছেন ডেমিয়েন শেজেল।

এ ছাড়া সেরা মৌলিক সুর (জাস্টিন হারউইৎজ) ও সেরা মৌলিক গান (সিটি অব স্টারস) বিভাগেও সেরা হয়েছে ‘লা লা ল্যান্ড’।

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে ‘লা লা ল্যান্ড’-এর সাতটি পুরস্কারজয় নতুন রেকর্ড। এর আগে ১৯৭৫ সালে “ওয়ান ফ্লু ওভার দ্য কুকু’স নেস্ট” ও ১৯৭৮ সালে ‘মিডনাইট এক্সপ্রেস’ সর্বোচ্চ ছয়টি করে পুরস্কার জেতে গোল্ডেন গ্লোবে। পাঁচটি করে পুরস্কার পেয়েছে ‘ডক্টর জিভাগো’ (১৯৬৫), ‘লাভ স্টোরি’ (১৯৭০), ‘দ্য গডফাদার’ (১৯৭২) ও ‘অ্যা স্টার ইজ বর্ন’ (১৯৭৬)।

সাত-সাতটি পুরস্কার জেতায় গোল্ডেন গ্লোবসের রাতটা হয়ে গেছে ‘লা লা ল্যান্ড’-এর। তবে এটি সর্বাধিক পুরস্কার জিতলেও আসরের সবচেয়ে বড় সম্মান সেরা ছবি (ড্রামা) হয়েছে ‘মুনলাইট’। স্বল্প বাজেটে নির্মিত ছবিটির গল্প বয়ঃসন্ধির সঙ্গে সংগ্রামরত মিয়ামির এক কৃষ্ণাঙ্গ দরিদ্র বালককে ঘিরে। এর পরিচালক ব্যারি জেনকিন্স বলেছেন, ‘বিশ্বাসযোগ্যতার জন্যই এ ছবি দর্শকের হৃদয় ছুঁয়েছে। আমরা গল্প বলা ছাড়া আর কিছু চেষ্টা করিনি। ’

যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেসে বেভারলি হিলটন হোটেলে ৮ জানুয়ারি (বাংলাদেশ সময় ৯ জানুয়ারি সকাল) হয়ে গেলো ৭৪তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। এ আয়োজনকে বলা হয়ে থাকে ‘অস্কারের পূর্বাভাস’। তাই হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের পুরস্কার পেয়ে ‘লা লা ল্যান্ড’ ও ‘মুনলাইট’ যে অস্কারের দৌড়ে এগিয়ে থাকবে তা মোটামুটি নিশ্চিত।

সেরা অভিনেতা (ড্রামা) হয়েছেন ক্যাসি অ্যাফ্লেক। ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ছবিতে বড় ভাইয়ের মৃত্যুর পর তার তরুণ ছেলের তত্ত্বাবধানের দায়িত্ব নেওয়া অতিসচেতন চাচার চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন তিনি।

এবারের আসরে বিদেশি ভাষার ছবি বিভাগে ফ্রান্সের ‘এল’ সেরা হয়ে চমক দিয়েছে অনেককে। এর চেয়েও বড় চমক হলো- এতে ধর্ষিতা মধ্যবয়স্কা নারীর চরিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে সেরা অভিনেত্রী (ড্রামা) হয়েছেন ফরাসি তারকা ইজাবেল হাপার্ট। এ বিভাগে ফেভারিট ভাবা হয়েছিলো ‘জ্যাকি’ ছবিতে যুক্তরাষ্ট্রের প্রয়াত প্রেসিডেন্ট জন এফ. কেনেডির স্ত্রী জ্যাকি কেনেডি চরিত্রের অভিনেত্রী নাটালি পোর্টম্যানকে।

ব্রিটিশ তারকা অ্যারন টেলর-জনসনের সেরা পার্শ্বঅভিনেতা হওয়াটা আরেক চমক। ‘নকটার্নাল অ্যানিমেলস’ ছবির জন্য এ স্বীকৃতি পেলেন তিনি। যদিও প্রত্যাশা ছিলো ‘মুনলাইট’ ছবির মেহেরশালা আলি পাবেন পুরস্কারটি।

‘ফেনসেস’ ছবিতে পঞ্চাশের দশকে যুদ্ধ-পরবর্তী আমেরিকার এক নিপীড়িত নারীর চরিত্রে দারুণ অভিনয়ের সুবাদে সেরা পার্শ্বঅভিনেত্রী হয়েছেন কৃষ্ণাঙ্গ তারকা ভিওলা ডেভিস। একই চরিত্রে ছয় বছর আগে মঞ্চনাটকে কাজ করেছিলেন তিনি। ছবিটি তৈরি হয়েছে অগাস্ট উইলসনের নাটক অবলম্বনে। পুরস্কার গ্রহণের সময় ভিওলা বলেন, ‘মঞ্চনাটককে বড়পর্দায় তুলে আনার কথা হলিউড খুব কমই ভাবে। কারণ এটা ব্যবসার নিশ্চয়তা দেয় না। তবে শিল্পমান সৃষ্টি করে মনকে ছুঁয়ে যাওয়া যায় এর মাধ্যমে। ’

সেরা অ্যানিমেটেড ছবি হয়েছে ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের ‘জুটোপিয়া’। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টক শো উপস্থাপক ও কমেডিয়ান জিমি ফ্যালন। হিলারি ক্লিনটনকে হটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ীকে ইঙ্গিত করে রসিকতার সুরে তিনি বলেন, ‘জনগণের ভোটকে সম্মান দেওয়া হয় আমেরিকার এমন খুব কম স্থানগুলোর মধ্যে অন্যতম গোল্ডেন গ্লোবস!’

টেলিভিশন বিভাগে ‘ভিপ’ ও ‘ট্রান্সপারেন্ট’কে হটিয়ে সেরা টিভি কমেডি সিরিজের সম্মান জিতেছে হিপ-হপ শো ‘আটলান্টা’। একইভাবে ‘গেম অব থ্রোনস’ ও ‘ওয়েস্ট ওয়ার্ল্ড’কে টপকে নেটফ্লিক্সের ব্রিটিশ রাজকীয় ড্রামা ‘দ্য ক্রাউন’ হয়েছে সেরা টিভি সিরিজ (ড্রামা)। এতে রানী দ্বিতীয় এলিজাবেথের তারুণের সময় ফুটিয়ে তোলার সুবাদে সেরা অভিনেত্রী হয়েছেন ব্রিটিশ তার ক্লেয়ার ফয়।

মিনি-সিরিজ/টেলিভিশন কাহিনিচিত্রের মধ্যে ছোটপর্দায় ব্রিটিশ তারকাদের জয়জয়কার চোখে পড়ার মতো। ‘দ্য নাইট ম্যানেজার’-এর টম হিডেলস্টন সেরা অভিনেতা, হি উ লরি সেরা পার্শ্বঅভিনেতা ও অলিভিয়া কোলম্যান সেরা পার্শ্বঅভিনেত্রী হয়েছেন।

সেরা মিনি-সিরিজ/টেলিভিশন কাহিনিচিত্রের পুরস্কার পেয়েছে ‘দ্য পিপল ভার্সাস ওজে সিম্পসন: আমেরিকান ক্রাইম স্টোরি’। প্রথমবার গোল্ডেন গ্লোব মনোনয়ন পাওয়া ট্রেসি এলিস রস ‘ব্ল্যাক-ইশ’-এ আফ্রিকান-আমেরিকান পরিবারের মায়ের চরিত্রে অভিনয়ের সুবাদে পুরস্কার জিতেছেন।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।