ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

দেশীয় সংগীতাঙ্গন ২০১৬

সবচেয়ে বেশিবার দেখা ১০ মিউজিক ভিডিও

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
সবচেয়ে বেশিবার দেখা ১০ মিউজিক ভিডিও (বাঁ থেকে) মমতাজ, হাবিব, কনা, মিনার ও ইমরান

ফুরাতে যাচ্ছে ২০১৬। ফিরে দেখা চলছে আলোচিত ঘটনাবলী। দেশীয় সংগীতাঙ্গনেও ঘটেছে উল্লেখযোগ্য বেশকিছু ঘটনা। এর মধ্যে সবচেয়ে লক্ষণীয় মিউজিক ভিডিওর দৌরাত্ম্য।

ফুরাতে যাচ্ছে ২০১৬। ফিরে দেখা চলছে আলোচিত ঘটনাবলী।

দেশীয় সংগীতাঙ্গনেও ঘটেছে উল্লেখযোগ্য বেশকিছু ঘটনা। এর মধ্যে সবচেয়ে লক্ষণীয় মিউজিক ভিডিওর দৌরাত্ম্য।

পুরো বছরেই ছিলো মিউজিক ভিডিওর জয়জয়কার। এগুলোর বেশিরভাগই সাড়া জাগিয়েছে দর্শক-শ্রোতামহলে। এর মধ্যে বেশকিছু মিউজিক ভিডিও নিয়ে হয়েছে বিস্তর আলোচনা।

অডিও অ্যালবাম কিংবা সিঙ্গেলস হিসেবে প্রকাশিত এমন গানগুলোর ভিডিওর মধ্যে সবচেয়ে বেশি দেখা হয়েছে কোন দশটি, এ প্রতিবেদন তৈরির সময় পর্যন্ত ইউটিউব ঘেঁটে সেই তালিকা তৈরি করেছে বাংলানিউজ। এসব গানের ভিডিওর সঙ্গে তুলে ধরা হলো এগুলোর টুকরো তথ্য।


১. ফিরে আসো না
এপ্রিলের শেষের দিকে মুক্তির পর সাত মাসে ৭৯ লাখ ৭২ হাজারেরও বেশিবার দেখা হয়েছে ইমরানের গানের ভিডিওটি। এটি বেরিয়েছে সংগীতা থেকে প্রকাশিত তার ‘বলতে বলতে চলতে চলতে’ নামের একক অ্যালবামে। সুর আর সংগীতও পরিচালনা করেছেন তিনি। গানটি লিখেছেন স্নেহাশীষ ঘোষ। এ ভিডিওর নির্মাতা চন্দন রয় চৌধুরী। এতে ইমরানের সঙ্গে মডেল হন পিয়া বিপাশা।

উল্লেখযোগ্য ব্যাপার হলো, এ বছর অডিও গান আর চলচ্চিত্রের গানের ভিডিওর বেলায় ভিউয়ের দিক দিয়ে এগিয়ে আছে ইমরানের দুটি গান। অডিওতে প্রকাশিত গানটি হলো ‘ফিরো আসো না’। আর ‘বসগিরি’ ছবির গানটির শিরোনাম ‘দিল দিল দিল’ (৭১ লাখ বারেরও বেশি)। এ ছাড়া অডিওতে প্রকাশিত তার ‘বাহুডোরে’ (৪৮ লাখ ৬০ হাজার বারেরও বেশি), ‘নিশিরাতে চান্দের আলো’ (৩৩ লাখ ২৪ হাজার বারেরও বেশি) ও ‘সবাই চলে যাবে’ (১০ লাখ ৪৬ হাজার বারেরও বেশি) এবং ‘সম্রাট’ ছবির ‘রাতভর’ (২১ লাখ ৬০ হাজার বার প্রায়) গানগুলোর ভিডিও সমাদৃত হয়েছে সবমহলে।
 

২. ঝুম
সবচেয়ে বেশি দেখা হয়েছে এমন ভিডিওর তালিকায় ইমরানের ‘ফিরে আসো না’র খুব কাছাকাছি (৭৯ লাখ ৫৬ হাজার বারেরও বেশি) আছে মিনারের ‘ঝুম’। বছরের মাঝামাঝি গানচিল মিউজিক থেকে প্রকাশিত তার ‘ঝুম’ অ্যালবামের শিরোনাম-গান এটি। কথা আর সুরও তার। সংগীতায়োজনে সাজিদ সরকার। এতে মিনারের পাশাপাশি মডেল হয়েছেন আশফাক রানা ও মৌসুম। ভিডিওটি নির্মাণ করেছেন তানিম রহমান অংশু।
 

৩. রেশমী চুড়ি
কনার গাওয়া নাচের উপযোগী গানটি দেখা হয়েছে ৭২ লাখ বারেরও বেশি। এটি প্রকাশিত হয় গত ৩১ মার্চ। এর কথা লিখেছেন প্রিয় চট্টোপাধ্যায়, সুর ও সংগীত পরিচালনা এবং সহকণ্ঠে আকাশ। ভিডিওটি নির্মাণ করেছেন কলকাতার নৃত্য পরিচালক শিবরাম শর্মা। এ ছাড়া তাহসানের সঙ্গে কনার ‘ছিপনৌকা’র ভিডিও দেখা হয়েছে সাড়ে ৫ লাখ বারেরও বেশি।   


৪. ইচ্ছে মানুষ
ইটিউনস থেকে প্রকাশিত শাওন গানওয়ালার গাওয়া ‘ইচ্ছে মানুষ’-এর ভিডিওটি দেখা হয়েছে ৬৫ লাখ ৪৪ হাজার বারেরও বেশি। সুরও তার। সংগীতায়োজনে আমজাদ হোসেন। গত ১২ মে প্রকাশিত গানটি লিখেছেন তুষার হাসান। এ ভিডিওতে মডেল হয়েছেন ফারহান আহমেদ জোভান ও নাদিয়া খানম। এটি নির্মাণ করেছেন শাহরিয়ার পলক।
 

৫. মিথ্যা শিখালি
তানজিব সারোয়ারের কথা ও সুরে এবং তার গাওয়া ‘মিথ্যা শিখালি’ গানের ভিডিও দেখা হয়েছে ৪৭ লাখ ৩১ হাজার বারেরও বেশি। এতে তার সঙ্গে মডেল হয়েছেন ওশিন। ২১ জুলাই এটি উন্মুক্ত করেছে সিডি চয়েস। এর নির্মাতা রায়হান রাফি। সংগীতায়োজনে সাজিদ সরকার।
 

৬. লোকাল বাস
সেপ্টেম্বরের দ্বিতীয় দিন গানচিল মিউজিক থেকে প্রকাশিত মমতাজের গাওয়া ‘লোকাল বাস’ দেখা হয়েছে ৪৬ লাখ ৯৫ হাজার বারেরও বেশি। তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন এর সুরকার ও সংগীত পরিচালক প্রীতম হাসান। যৌথভাবে সুর করেছেন লুৎফর হাসান। তার সঙ্গে মিলে এটি লিখেছেন গোলাম রাব্বানী।

এ ভিডিওতে সংগীতশিল্পীদের পাশাপাশি মডেল হন শৌমিক আহমেদ, মুমতাহিনা চৌধুরী টয়া ও অদিত রহমান। র‌্যাপ করেছেন শাফায়েত হোসেন। ভিডিওটি বানিয়েছেন তানিম রহমান অংশু। ভিউ তুলনামূলকভাবে কম হলেও ‘লোকাল বাস’ ব্যাপক আলোচিত হয়েছে।
 

৭. মনের ঠিকানা
নিজের সুর-সংগীতে হাবিবের গাওয়া ‘মনের ঠিকানা’ গানটির ভিডিও দেখা হয়েছে ৪৪ লাখ ১০ হাজার বারেরও বেশি। এর কথা লিখেছেন কলকাতার ঋদ্ধি। এ ভিডিওতে হাবিবের সঙ্গে মডেল হয়েছেন শার্লিনা হোসেন। এটিও নির্মাণ করেছেন তানিম রহমান অংশু।

এ ছাড়া সেপ্টেম্বরের পয়লা দিন প্রকাশিত হয় হাবিবের ‘বেপরোয়া মন’ গানের ভিডিও। এটি দেখা হয়েছে ২০ লাখ ৭৯ হাজার বারেরও বেশি। এ ভিডিওতে তার সঙ্গে মডেল হয়েছেন তানজিন তিশা। এটি নির্মাণ করেছেন অনন্য মামুন।
 

৮. তুই আমার মন ভালো রে
অটামনাল মুনের গাওয়া ও তার সুর করা ‘তুই আমার মন ভালো রে’ গানের ভিডিওটি দেখা হয়েছে ২৮ লাখ ৭২ হাজার বারেরও বেশি। এতে মডেল হয়েছেন অর্জিতা ও আজাদ। গত ১৫ মার্চ প্রকাশিত এ ভিডিও নির্মাণ করেছেন ইমরান কবির হিমেল। গানটি লিখেছেন আসিফ ইকবাল। গানচিল মিউজিক থেকে প্রকাশিত ‘আসিফের কথায় মুন-এর গান’ প্রকল্পের কাজ এটি।
 

৯. পরান
সিডি জোন থেকে প্রকাশিত সংগীতশিল্পী শফিক তুহিনের ‘পরান’ গানটির ভিডিও দেখা হয়েছে ২০ লাখ ৬০ হাজার বারেরও বেশি। এতে মডেল হয়েছেন জেসমিন জুঁই, সাজ্জাদ ও শান্ত। এটি নির্দেশনা দিয়েছেন আমিনুল ইসলাম শান্ত। এর কথা লিখেছেন এস. আই. শহীদ।
 

১০. আসো মামা হে
লোকসংগীত শিল্পী কুদ্দুস বয়াতি ও প্রীতম হাসানের গাওয়া ‘আসো মামা হে’ ইউটিউবে এসেছে গত ৯ এপ্রিল। এটি দেখা হয়েছে সাড়ে ১৯ লাখ বারের বেশি। গানচিল মিউজিক থেকে প্রকাশিত এ গানের কথা লিখেছেন সোমেশ্বর অলি, সুর ও সংগীত প্রীতম হাসানের। ভিডিওটি নির্মাণ করেছেন তানিম রহমান অংশু।

বাংলাদেশ সময় : ০৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।