ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

বিনোদন

রওনক যখন মুক্তিযোদ্ধা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
রওনক যখন মুক্তিযোদ্ধা (বাঁ থেকে) ‘অন্ত্যেষ্টিযাত্রা’ ও ‘গোলাপ কথা’র দৃশ্য

মহান বিজয় দিবসে শুক্রবার (১৬ ডিসেম্বর) দেশের টিভি চ্যানেলগুলোতে প্রচার হবে বিশেষ নাটক। এর মধ্যে দুটিতেই অভিনয় করেছেন রওনক হাসান। এর মধ্যে ‘গোলাপ কথা’য় তাকে দেখা যাবে নাম ভূমিকায়।  

মহান বিজয় দিবসে শুক্রবার (১৬ ডিসেম্বর) দেশের টিভি চ্যানেলগুলোতে প্রচার হবে বিশেষ নাটক। এর মধ্যে দুটিতেই অভিনয় করেছেন রওনক হাসান।

এর মধ্যে ‘গোলাপ কথা’য় তাকে দেখা যাবে নাম ভূমিকায়।  

১৯৭১ সালে দেশের জন্য অনেকের মতো গোলাপও যুদ্ধ করেছে। পাক হানাদার বাহিনীর হাতে সে ধরাও পড়ে। তাকে সেলে বন্দি করে রাখা হয়। সেখানে গোলাপ দেখতে পায় তার সহযোদ্ধাদের।

‘গোলাপ কথা’য় রওনক হাসান। একসময় গোলাপ, রোকন, কুদ্দুসকে নদীতীরে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে রোকন পালায়। কুদ্দুস শহীদ হয়। আর বুকের বাঁ-পাশে তিনটি গুলি লাগার পরও নদীতে পড়ে সাঁতরে প্রাণে বেঁচে যায় গোলাপ। সে এখনও বেঁচে আছে বুকের তিনটি বুলেটের যন্ত্রণা সহ্য করে।  

‘গোলাপ কথা’য় রওনক হাসান। নাটকটি লিখেছেন হায়দার আনোয়ার খান জুনো, ইদ্রিস হায়দার-এর চিত্রনাট্য ও পরিচালনায়। এতে আরও অভিনয় করেছেন আরমান পারভেজ মুরাদ, শামীমা নাজনীন, কাজী উজ্জ্বল, আশরাফ কবীর, শফিউল আলম বাবু, চন্দ্রমনি, রাজন, শাওন, রেজা, লিপন প্রমুখ। বাংলাভিশনে রাত ৯টা ০৫ মিনিটে প্রচার হবে ‘গোলাপ কথা’।

এদিকে ‘অন্ত্যেষ্টিযাত্রা’য় রওনককে দেখা যাবে উপজেলার সহকারি কমিশনার সুলতান আহমেদ চরিত্রে। মৌতলা নামে অজপাড়াগাঁয়ে একদিন ভোরে পঙ্গু মুক্তিযোদ্ধা শওকত আলীর মৃত্যু হয়। তাকে মৃত মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের জন্য সদরের সহকারি কমিশনার সুলতান আহমেদ পুলিশের একটি দল ও উপজেলা তহশীলদার নবাব আলীকে নিয়ে মৌতলা গ্রামের উদ্দেশে রওনা দেন।

‘অন্ত্যেষ্টিযাত্রা’য় জামিল, রওনক হাসান, ফজলুর রহমান বাবু ও অন্যরা। কিন্তু কন্যা হামিদা অত্যাচারিত হওয়ার পর সমাজ-প্রশাসনের কাছ মুক্তিযোদ্ধা পরিচয়ে ধর্না দিয়েও কোনো সুবিচার পাননি শওকত আলী। রাগে-দুঃখে-অপমানে এবং তীব্র অভিমানে একদিন তিনি ‘মুক্তিযোদ্ধা সার্টিফিকেট’ পুড়িয়ে ফেলেন। কিন্তু সার্টিফিকেট ছাড়া তাকে ‘গার্ড অব অনার’ দেওয়া ঠিক হবে কি-না এ নিয়ে দ্বন্দ্বে পড়ে যায় সুলতান।

‘অন্ত্যেষ্টিযাত্রা’য় আরও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, জামিল, রিফাত, লিজা জামান। এর কাহিনি লিখেছেন জাকির তালুকদার। চিত্রনাট্য ও পরিচালনায় সৈয়দ সাবাব আলী আরজু। আরটিভিতে রাত ৭টা ৪০ মিনিটে প্রচার হবে নাটকটি।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।