ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

পন্ডিত রবি শঙ্করের অপ্রকাশিত রেকর্ডিং

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
পন্ডিত রবি শঙ্করের অপ্রকাশিত রেকর্ডিং রবি শঙ্কর

প্রয়াত সেতার বাদক ও সুরস্রষ্টা পন্ডিত রবি শঙ্করের দুর্লভ রেকর্ডিং প্রকাশ হতে যাচ্ছে ভারতে। এটি বাজারে এনেছে সনি মিউজিক ইন্ডিয়া। প্রতিষ্ঠানটির সঙ্গে রবি শঙ্কর ফাউন্ডেশনের অনুমোদিত রেকর্ডিং লেবেল ইস্ট মিটস ওয়েস্ট মিউজিকের চুক্তি হয়েছে।

প্রয়াত সেতার বাদক ও সুরস্রষ্টা পন্ডিত রবি শঙ্করের দুর্লভ রেকর্ডিং প্রকাশ হতে যাচ্ছে ভারতে। এটি বাজারে এনেছে সনি মিউজিক ইন্ডিয়া।

প্রতিষ্ঠানটির সঙ্গে রবি শঙ্কর ফাউন্ডেশনের অনুমোদিত রেকর্ডিং লেবেল ইস্ট মিটস ওয়েস্ট মিউজিকের চুক্তি হয়েছে।

গত ১১ ডিসেম্বর প্রকাশিত হয়েছে ‘দ্য লিভিং রুম সেশনস পার্ট ওয়ান অ্যান্ড টু’ নামের প্রথম রেকর্ডিংটি। এটি পাওয়া যাচ্ছে সব ডিজিটাল প্ল্যাটফর্মে। সিডি আকারেও বেরিয়েছে এই সুর। ভারতের পাশাপাশি আগামী বছর মধ্যপ্রাচ্যেও রেকর্ডিংগুলো প্রকাশ হবে।

পন্ডিত রবি শঙ্করের স্ত্রী সুকন্যা শঙ্কর বলেছেন, ‘ভারতে নিজের অপ্রকাশিত ও দুর্লভ কাজ বের করাটা তার স্বপ্ন ছিলো। সেতার সংগীতের এই ভান্ডার ভক্তদের সামনে নিয়ে আসার জন্য সনি মিউজিক আমাদের অংশীদার হওয়ায় ভীষণ ভালো লাগছে। ’

ইস্ট মিটস ওয়েস্ট মিউজিকের কাছে অসংখ্য লাইভ পারফর্ম্যান্সের অডিও, চলচ্চিত্রের ফুটেজ, সাক্ষাৎকার ও স্টুডিও মাস্টারের সংগ্রহশালা আছে। এগুলো নিয়ে সনি মিউজিক ইন্ডিয়ার সঙ্গে বিশেষ কাজ তৈরির পরিকল্পনা করা হয়েছে।

এর আগে পন্ডিত যশরাজ, এম এস সুবুলক্ষ্মী ও ওস্তাদ বিসমিল্লাহ খানের মতো কিংবদন্তি শিল্পীদের দুর্লভ রেকর্ডিং প্রকাশ করেছে সনি মিউজিক ইন্ডিয়া। এবার যুক্ত পন্ডিত রবি শঙ্করের সুর। প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক সংগীত ও বিশেষ প্রকল্পের পরিচালক অর্জুন সাঙ্কালিয়া বলেন, ‘সংগীতশিল্পী হিসেবে রবি শঙ্করের শৈল্পিকতা ছিলো অতুলনীয়। তার রেকর্ডিংগুলো ভারতীয় বাজারে আনতে পেরে আমরা আনন্দিত ও গর্বিত। ’

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।