[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ ফাল্গুন ১৪২৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

গোল্ডেন গ্লোব মনোনয়নে শীর্ষে ‘লা লা ল্যান্ড’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১২-১৩ ৫:৪৫:৩৩ এএম
‘লা লা ল্যান্ড’ ছবিতে এমা স্টোন ও রায়ান গসলিং

‘লা লা ল্যান্ড’ ছবিতে এমা স্টোন ও রায়ান গসলিং

হলিউডের দুই স্বপ্নবাজ তরুণ-তরুণীর প্রেমের গল্প নিয়ে সাজানো সংগীতনির্ভর ছবি ‘লা লা ল্যান্ড’ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সর্বাধিক সাতটি মনোনয়ন পেলো। সোমবার (১২ ডিসেম্বর) এ তালিকা ঘোষণা করা হয়।

হলিউডের দুই স্বপ্নবাজ তরুণ-তরুণীর প্রেমের গল্প নিয়ে সাজানো সংগীতনির্ভর ছবি ‘লা লা ল্যান্ড’ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সর্বাধিক সাতটি মনোনয়ন পেলো। সোমবার (১২ ডিসেম্বর) এ তালিকা ঘোষণা করা হয়।

‘লা লা ল্যান্ড’-এ হৃদয়ছোঁয়া অভিনয়ের জন্য কমেডি/মিউজিক্যাল বিভাগে সেরা অভিনেতা ও অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন যথাক্রমে রায়ান গসলিং ও এমা স্টোন। এ ছাড়া সেরা পরিচালক ও চিত্রনাট্যকার বিভাগে মনোনীত হয়েছেন ডেমিয়েন শেজেল।

বয়ঃসন্ধির সঙ্গে সংগ্রামরত মিয়ামির কৃষ্ণাঙ্গ দরিদ্র বালকের গল্প নিয়ে নির্মিত ‘মুনলাইট’ দ্বিতীয় সর্বাধিক ছয়টি বিভাগে মনোনীত হয়েছে। এর মধ্যে আছে পরিচালক ও চিত্রনাট্যকার ব্যারি জেনকিনস এবং সহঅভিনেতা ও সহঅভিনেত্রী বিভাগে যথাক্রমে নাওমি হ্যারিস ও মেহেরশালা আলির মনোনয়ন।
 
হলিউডের অন্য পুরস্কারগুলোতেও যে ‘লা লা ল্যান্ড’ ও ‘মুনলাইট’ আধিপত্য বিস্তার করবে তা মোটামুটি নিশ্চিত করে দিলো গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের মনোনয়ন। দুটি ছবিই আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের ২০১৬ সালের সেরা চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নিয়েছে।
 
এ মনোনয়ন তালিকা প্রকাশের একদিন আগে ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে সেরা ছবিসহ আটটি বিভাগের পুরস্কার ঘরে তুলেছে ‘লা লা ল্যান্ড’। গোল্ডেন গ্লোবে সেরা ছবির (কমেডি/মিউজিক্যাল) দৌড়ে ‘লা লা ল্যান্ড’-এর প্রতিদ্বন্দ্বী মুক্তমনা মায়ের সত্যি গল্প নিয়ে নির্মিত ‘টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ওমেন’, সুপারহিরো অ্যাকশনধর্মী ‘ডেডপুল’, সংগীতনির্ভর কমেডি ‘ফ্লোরেন্স ফস্টার জেনকিনস’ এবং কিশোর-কিশোরীদের আখ্যান ‘সিং স্ট্রিট’।
 
অন্যদিকে ড্রামা ছবি হিসেবে সেরার স্বীকৃতি পেতে ‘মুনলাইট’-এর সঙ্গে লড়ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধভিত্তিক ‘হ্যাকসো রিজ’, টেক্সাসর একটি পরিবারকে ঘিরে পশ্চিমা অপরাধ জগতের কাহিনি ‘হেল অর হাই ওয়াটার’, দত্তক সন্তানের গল্প ‘লায়ন’ এবং কর্মব্যস্ত পরিবারের ট্র্যাজেডি মোকাবেলার কাহিনি ‘ম্যানচেস্টার বাই দ্য সি’।
 
হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের ৯০ জনেরও বেশি সাংবাদিকের রায়ে তৈরি হয়েছে এ মনোনয়ন তালিকা। আগামী ৮ জানুয়ারি লসঅ্যাঞ্জেলেসে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এটি উপস্থাপনা করবেন জিমি ফ্যালন।
 
গোল্ডেন গ্লোবে জয়ীরাই মূলত অস্কারেও সেরা হয়ে থাকেন। এ বছর অস্কারে অভিনয়শিল্পী বিভাগে মনোনীত ২০ জনই শ্বেতাঙ্গ হওয়ায় সমালোচনার ঝড় ওঠে। তবে এবার সেই চিত্র বদলানোর সম্ভাবনা বেশি। কারণ গোল্ডেন গ্লোবের ৭৪তম আসরে কৃষ্ণাঙ্গ অভিনয়শিল্পীদের মনোনয়ন চোখে পড়ার মতো। এ ক্ষেত্রে উল্লেখ করা যায় ডেনজেল ওয়াশিংটন ও ভিওলা ডেভিস (ফেনসেস), অক্টাভিয়া স্পেন্সার (হিডেন ফিগারস), রুথ নেগা (লাভিং), নাওমি হ্যারিস (মুনলাইট), মেহেরশালা আলি (মুনলাইট), দেব প্যাটেলের (লায়ন) কথা।
 
তৃতীয় সর্বোচ্চ পাঁচটি বিভাগে মনোনীত হয়েছে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’। এর গল্প এক কেয়ারটেকারকে ঘিরে। এ চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা (ড্রামা) বিভাগে মনোনয়ন পেয়েছেন ক্যাসি অ্যাফ্লেক। তার প্রতিদ্বন্দ্বী জোয়েল এডগারটন (লাভিং), অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকসো রিজ), ভিগো মর্টেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক) ও ডেনজেল ওয়াশিংটন (ফেনসেস)।
 
অ্যানিমেটেড ছবির বিভাগে ডিজনির ‘জুটোপিয়া’ অথবা ‘মোয়ানা’র সেরা হওয়ার সম্ভাবনা বেশি। তাদের প্রতিদ্বন্দ্বী ‘কুবো অ্যান্ড দ্য স্ট্রিংস’, ‘মাই লাইফ অ্যাজ অ্যা জুচ্চিনি’ এবং ‘সিং’।
 
চারটি মনোনয়ন পেয়েছে নিউইয়র্কের এক ধনী নারীর অপেরা তারকা হওয়ার স্বপ্নের সত্যি গল্প নিয়ে সাজানো ‘ফ্লোরেন্স ফস্টার জেনকিনস’। এতে অভিনয়ের সুবাদে গোল্ডেন গ্লোবে ৩০তম মনোনয়ন পেলেন মেরিল স্ট্রিপ। তিনি লড়ছেন সেরা অভিনেত্রী (কমেডি/মিউজিক্যাল) বিভাগে। তার প্রতিদ্বন্দ্বী অ্যানেট বেনিং (টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ওমেন), লিলি কলিনস (রুলস ডোন্ট অ্যাপ্লাই), হেইলি স্টেইনফেল্ড (দ্য এজ অব সেভেনটিন) ও এমা স্টোন (লা লা ল্যান্ড)।
 
সেরা ছবি (ড্রামা) বিভাগে সতেরশ শতকের জাপানে ধর্মপ্রচারকদের কাহিনি নিয়ে মার্টিন স্করসিসের ‘সাইলেন্স’, পঞ্চাশের দশকের প্রেক্ষাপটে আফ্রিকান-আমেরিকান পরিবারের উৎকণ্ঠার গল্প ‘ফেনসেস’ এবং নদীতে উড়োজাহাজ জরুরিভাবে অবতরণ করিয়ে সব আরোহীকে বাঁচানোর সত্যি গল্প নিয়ে বানানো ‘সালি’ মনোনয়ন না পাওয়ায় হতাশ সংশ্লিষ্টরা।
 
একই বিভাগে ‘জ্যাকি’র স্থান না পাওয়াটাও হতাশার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জন এফ. কেনেডি সন্ত্রাসীদের হাতে নিহত হওয়ার পরের এক সপ্তাহ তার বিধবা স্ত্রী জ্যাকলিনের মানসিক অবস্থা নিয়ে তৈরি হয়েছে এটি। এতে নাম ভূমিকায় অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন নাটালি পোর্টম্যান। তার সঙ্গে লড়ছেন অ্যামি অ্যাডামস (অ্যারাইভাল), জেসিকা চ্যাস্টেইন (মিস স্লোয়েন), ইসাবেলা হাপার্ট (এল), রুথ নেগা (লাভিং)।
 
কমেডি/মিউজিক্যাল বিভাগে জায়গা পায়নি তিন কৃষ্ণাঙ্গ নারীর জীবনের সত্যি গল্প নিয়ে নির্মিত ‘হিডেন ফিগারস’। ষাটের দশকে মহাকাশে পৌঁছাতে নাসাকে সহযোগিতা করেছিলেন তারা।
 
বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
জেএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache