ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি টু’র ভিএফএক্স টিমে বাংলাদেশি তরুণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি টু’র ভিএফএক্স টিমে বাংলাদেশি তরুণ দৃশ্য: ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’, (ডানে) ওয়াহিদ ইবনে রেজা

‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’র ভিজ্যুয়াল ইফেক্টস টিমে কাজ করেছেন বাংলাদেশের ওয়াহিদ ইবনে রেজা। মেথড ভিএফএক্স স্টুডিওর ভিএফএক্স প্রোডাকশন ম্যানেজার হিসেবে তিনি যুক্ত আছেন এর সঙ্গে।

হলিউডের ব্যবসাসফল ছবি ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি’র (২০১৪) সিক্যুয়েলের টিজার ট্রেলার গত ৩ ডিসেম্বর উন্মুক্ত হলো ইউটিউবে। এর চোখ ধাঁধানো ভিজ্যুয়াল ইফেক্টস চমকে দিচ্ছে সবাইকে।

মাত্র ২৪ ঘণ্টায় এটি দেখা হয়েছে ৮ কোটি ১০ লাখ বার।

এর মধ্য দিয়ে রেকর্ড গড়েছে জেমস গান পরিচালিত ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’। মার্ভেল স্টুডিওসের আর কোনো টিজার ট্রেলারে এতো কম সময়ে এতো হিট পড়েনি। শিগগিরই আসবে পূর্ণাঙ্গ ট্রেলার। ছবিটি মুক্তি পাবে ২০১৭ সালের ৫ মে।

চমকপ্রদ ব্যাপার হলো, ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’র ভিজ্যুয়াল ইফেক্টস টিমে কাজ করেছেন বাংলাদেশের ওয়াহিদ ইবনে রেজা। মেথড ভিএফএক্স স্টুডিওর ভিএফএক্স প্রোডাকশন ম্যানেজার হিসেবে তিনি যুক্ত আছেন এর সঙ্গে।

২০০৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষ করেন ওয়াহিদ। তারপর কপি হেডের দায়িত্ব নিয়ে যোগ দেন বিজ্ঞাপনী সংস্থা গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশে। ২০১০ সালে কানাডায় ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ায় ফিল্ম প্রোডাকশন বিষয়ে পড়ার জন্য ভর্তি হন। ইন্টার্নশিপের জন্য মার্কিন প্রতিষ্ঠান এনবিসি ইউনিভার্সালে গিয়েছিলেন তিনি।

হলিউডে ওয়াহিদের পা পড়লো কীভাবে? ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া থেকে গ্র্যাজুয়েশন শেষে তিনি যোগ দেন অ্যানিমেশন স্টুডিও বার্ডেলে। সেখানে কিছু কাজ করার পর তার চোখে পড়ে বিখ্যাত প্রতিষ্ঠান মুভিং পিকচার কোম্পানির (এমপিসি) নিয়োগ বিজ্ঞপ্তি। পরীক্ষা দিয়ে প্রজেক্ট কো-অর্ডিনেটর হিসেবে কাজ করার সুযোগ পান এখানে। এর অংশ হিসেবে ‘ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান: ডন অব জাস্টিস’ ছবির প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন তিনি।

ওয়াহিদ সম্প্রতি যোগ দিয়েছেন বিখ্যাত প্রতিষ্ঠান মেথড ভিএফএক্স স্টুডিওতে। এটি কাজ করে মার্ভেল এন্টারটেইনমেন্টের সঙ্গে। এর অংশ হিসেবে ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমে ছিলেন বাংলাদেশের এই তরুণ। তার জন্য আনন্দের খবর হলো, এবারের অস্কারের ভিজ্যুয়াল ইফেক্টসের সংক্ষিপ্ত তালিকায় ২০টি ছবির মধ্যে আছে উল্লিখিত তিনটি।

এইচবিও চ্যানেলের সিরিজ ‘গেম অব থ্রোনস’ এবং হলিউডের ‘ফিউরিয়াস সেভেন’, ‘ফিফটি শেডস অব গ্রে’ ও ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টম্ব’-এর মতো ব্যবসাসফল ছবির ভিজ্যুয়াল ইফেক্টস টিমেও কাজ করেছেন ওয়াহিদ।

* দেখুন ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’ ছবির ট্রেলার:

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।