ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শাবানা আজমি আবার ঢাকায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
শাবানা আজমি আবার ঢাকায় শাবানা আজমি, ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবার ঢাকায় এলেন ভারতের প্রখ্যাত অভিনেত্রী শাবানা আজমি। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১১তম সমাবর্তন অনুষ্ঠানে অংশ নিতেই তার এবারের আসা। এখানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন তিনি।

আবার ঢাকায় এলেন ভারতের প্রখ্যাত অভিনেত্রী শাবানা আজমি। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১১তম সমাবর্তন অনুষ্ঠানে অংশ নিতেই তার এবারের আসা।

এখানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন তিনি।

সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা নবরাত্রিতে হাজির হন শাবানা। শিক্ষাজীবনের অর্জনে উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যতে আরও ভালো কাজ করার জন্য নিজের বক্তব্যে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করেন তিনি।

শাবানা আজমির বক্তব্যের পর তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। এবারের সমাবর্তনে ভালো ফলাফলের জন্য দু’জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক দেওয়া হয়। তারা হলেন গ্র্যাজুয়েট রাফিয়াত রশিদ মিথিলা ও আন্ডারগ্র্যাজুয়েট জয়নাব সৈয়দ আহমেদ।

একদিন আগে মুম্বাইয়ে স্টার স্ক্রিন অ্যাওয়ার্ডসের ২৩তম আসরে ‘নীর্জা’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জেতেন শাবানা আজমি। বর্ণাঢ্য ক্যারিয়ারে পদ্মভূষণসহ অনেক সম্মান এসেছে তার ঘরে। জাতিসংঘের শুভেচ্ছাদূত হিসেবেও কাজ করে থাকেন তিনি। তাই সমাজকর্মী পরিচয়টিও যুক্ত আছে তার নামের সঙ্গে।

অনেক আগে নারগিস আক্তার পরিচালিত ‘মেঘলা আকাশ’ ছবিতে অভিনয়ের জন্য প্রথমবার ঢাকায় এসেছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী শাবানা আজমি। এতে চিকিৎসক চরিত্রে দেখা গেছে তাকে। ২০০৯ সালে শিল্পী শাহাবুদ্দিনের একক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করতে আসেন তিনি। ব্র্যাক ইউনিভার্সিটির আমন্ত্রণে আরও একবার ঢাকায় ঘুরে গেছেন ৬৬ বছর বয়সী এই গুণী শিল্পী।

শাবানা আজমি একাধারে কাজ করেছেন টেলিভিশন, চলচ্চিত্র ও মঞ্চনাটকে। ১৯৭৪ সালে রূপালি পর্দায় অভিষেক হয় তার। ১২০টি বাংলা ও হিন্দি বাণিজ্যিক ও মুক্ত ছবিতে অভিনয় করেছেন তিনি।

সেরা অভিনেত্রী হিসেবে রেকর্ডসংখ্যক পাঁচবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন শাবানা আজমি। এ ছাড়া তার ঝুলিতে আছে চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।