ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিনোদন

নাটকের ভেতর চলচ্চিত্র!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
নাটকের ভেতর চলচ্চিত্র! (বাঁ থেকে) আখম হাসান, পারসা ইভানা, ইমরাউল রাফাত ও সাজু খাদেম; ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এফডিসির ঝরণা স্পটে একটি চলচ্চিত্রের গানের দৃশ্যায়ন চলছে। পরিচালক ক্যামেরা নিয়ে অপেক্ষা করছেন নৃত্য পরিচালকের জন্য। অতঃপর সেটে এলেন কোরিওগ্রাফার আকবর আলী। কিন্তু কাজ শুরু না হয়ে উল্টো দু’জনের মধ্যে বেঁধে গেলো তুমুল ঝগড়া।

এফডিসির ঝরণা স্পটে একটি চলচ্চিত্রের গানের দৃশ্যায়ন চলছে। পরিচালক ক্যামেরা নিয়ে অপেক্ষা করছেন নৃত্য পরিচালকের জন্য।

অতঃপর সেটে এলেন কোরিওগ্রাফার আকবর আলী। কিন্তু কাজ শুরু না হয়ে উল্টো দু’জনের মধ্যে বেঁধে গেলো তুমুল ঝগড়া।

কারণ কোরিওগ্রাফারের কাছে সেট পছন্দ হয়নি। আকবরের অভিযোগ, পরিকল্পনামাফিক সেট বানানো হয়নি। তাই তিনি এই কোরিওগ্রাফিতে নিজের নাম ব্যবহার করতে দেবেন না। নাম যাবে তার সহকারী কোরিওগ্রাফার কবিতার।

ঝগড়ার একপর্যায়ে উচ্চস্বরে একজন বলে উঠলেন, ‘ওকে কাট…’। পেছনে চেয়ার থেকে উঠে এলেন পরিচালক ইমরাউল রাফাত। তিনি শিল্পীদের বোঝাতে লাগলেন দৃশ্যটি কেমন হবে।

‘সিনেম্যাটিক’ নাটকের শুটিংয়ের একটি চিত্র ছিলো এমন। নাম ও বিষয়বস্তুর জন্য এফডিসিতেই কাজ হচ্ছে বলে জানালেন পরিচালক। নাটকটিতে আকবর আলির চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম। আর কবিতার ভূমিকায় আছেন পারসা ইভানা।

আরেকটি মজার চরিত্র শাহজাহান। তিনি একটি অনলাইন বিনোদন পত্রিকার সাংবাদিক। তার সহকারী আলোকচিত্রী আসাদ। প্রতিদিন দু’জন বিভিন্ন শুটিং স্পটে ঘুরে বেড়ায় খবরের সন্ধানে। খবরের বিষয়বস্তু এবং ছবি তোলা নিয়ে প্রায়ই তাদের লেগে থাকে ঝগড়া-বিবাদ। শাহজাহান চরিত্রে অভিনয় করেছেন আখম হাসান, আসাদের চরিত্রে আছেন সুজাত শিমুল।

ধারাবাহিকটি মূলত সিনেমা পাগল পরিবারের গল্প। তাদের সদস্যরা কোনো না কোনোভাবে এই শিল্পের সঙ্গে সম্পৃক্ত। পরিবার-শিল্প এবং জীবনের টানাপোড়েনের নানা চিত্র উঠে এসেছে এ নাটকের দৃশ্যপটে। স্মৃতিচারণা আছে সত্তর ও আশির দশকের বাংলা সিনেমার সোনালি অতীতের।

১০৪ পর্বের নাটকটিতে আরও অভিনয় করেছেন আবুল হায়াত, অপর্ণা ঘোষ, আফরান নিশো, মৌসুমী হামিদ, আরফান আহমেদ, আনন্দ খালেদ, জামাল রাজা প্রমুখ। শিগগিরই আরটিভিতে এর প্রচার শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।