ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
bangla news

কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের চার ছবি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১১-১০ ২:০৪:২৩ পিএম
‘অজ্ঞাতনামা’র দৃশ্যে নিপুণ ও মোশাররফ করিম

‘অজ্ঞাতনামা’র দৃশ্যে নিপুণ ও মোশাররফ করিম

২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে শুক্রবার (১১ নভেম্বর)। এর উদ্বোধন করবেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন। এ ছাড়া থাকবেন বলিউড বাদশা শাহরুখ খান, অভিনেত্রী কাজল ও অভিনেতা সঞ্জয় দত্ত। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। উৎসবে ৬৫ দেশের ১৫৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে শুক্রবার (১১ নভেম্বর)। এর উদ্বোধন করবেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন। এ ছাড়া থাকবেন বলিউড বাদশা শাহরুখ খান, অভিনেত্রী কাজল ও অভিনেতা সঞ্জয় দত্ত। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

উৎসবে ৬৫ দেশের ১৫৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের একটি পূর্ণদৈর্ঘ্য ছবি, দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও একটি প্রামাণ্যচিত্র।

পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রটি হলো তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’। আগামী ১৭ নভেম্বর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় রবীন্দ্র সদনে সিনেমা ইন্টারন্যাশনাল বিভাগে দেখানো হবে এটি। মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনকে বিষয়বস্তু করে সাজানো হয়েছে এর গল্প।

গত মে মাসে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় মার্শে দ্যু ফিল্মে অংশ নেওয়ার পাশাপাশি বিভিন্ন দেশের আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত ও পুরস্কৃত হয়েছে ‘অজ্ঞাতনামা’। অভিনয় করেছেন মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, জুঁই করিম, মোমেনা চৌধুরী, সুজাত শিমুল প্রমুখ।

স্বল্পদৈর্ঘ্য ছবির মধ্যে ‘পৌনঃপুনিক’ সমাপনী দিনে (১৮ নভেম্বর) স্থানীয় সময় দুপুর সোয়া দুইটায় নন্দন-৩ প্রেক্ষাগৃহে দেখানো হবে। এর আগে সিয়াটল দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ‘পৌনঃপুনিক’। এটি তৈরি হয়েছে এক ভাসমান যৌনকর্মীকে ঘিরে। অন্ধকার জগতের বাসিন্দা হয়েও সন্তানের আলোকজ্জ্বল জীবনের স্বপ্ন দেখা, সেই স্বপ্ন বাস্তবায়নের পথে সমাজের বাধা-বিপত্তিকে দূর করার অদম্য জেদ এবং সন্তানের জীবনে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার প্রচেষ্টায় সংগ্রাম করে সে।

গল্পটি রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য। সংগীতে মাহমুদ হায়াৎ অর্পণ। আইডিয়া এক্সচেঞ্জের প্রযোজনায় নির্মিত ছবিটিতে যৌনকর্মীর ভূমিকায় অভিনয় করেছেন আইনুন পুতুল। অন্যান্য চরিত্রে আছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি ও মানিক বাহার।

কলকাতা উৎসবে অংশ নিতে ১৬ নভেম্বর কলকাতা যাবেন পরিচালক খন্দকার সুমন। এদিন বিকেল সোয়া চারটায় শিশির মঞ্চে দেখানো হবে সাইফুল ওয়াদুদ হেলালের প্রামাণ্যচিত্র ‘ঝলমলিয়া’। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের একটি গ্রামে ঝলমলিয়া নামের পুকুর ও এর আশপাশের মানুষের জীবনকে তুলে ধরা হয়েছে এতে।

আগামী ১৩ নভেম্বর সকাল সোয়া ১১টায় নন্দন-৩ প্রেক্ষাগৃহে থাকছে রাজীব আহসানের স্বল্পদৈর্ঘ্য ছবি ‘পাপেট’। এর ব্যাপ্তি ১৫ মিনিট। নোবেল পুরস্কার জয়ী প্রখ্যাত ব্রিটিশ নাট্যকার হ্যারল্ড পিন্টারের ‘ডাম্ব ওয়েটার’-এ অনুপ্রাণিত ছবিটি। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন রতন দেব ও দুখু সুমন। এর গল্প ক্ষমতার দাসত্বে শৃঙ্খলিত মানুষের জীবনকে ঘিরে।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
জেএইচ

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14