ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সেলিম আল দীন জন্মোৎসব-২০১১

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১
সেলিম আল দীন জন্মোৎসব-২০১১

‘তোমার সম্মুখে অনন্ত মুক্তির অনিমেষ ছায়াপথ’ স্লোগান নিয়ে নাট্যাচার্য সেলিম আল দীনের ৬২ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘সেলিম আল দীন জন্মোৎসব-২০১১’। দুদিন ব্যাপী এই উৎসব অনুষ্ঠিত ১৮ ও ১৯ আগস্ট শিল্পকলা একাডেমীতে।

উৎসব জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে একযোগে চলবে।

সেলিম আল দীন জন্মোৎসব আয়োজনে গঠন করা হয়েছে একটি উদযাপন পরিষদ। এতে অন্তর্ভুক্ত আছে ঢাকা থিয়েটার, স্বপ্নদল, বাংলাদেশ গ্রাম থিয়েটার ও দ্যাশবাংলা থিয়েটার। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী।

উৎসবের প্রথম দিন ১৮ আগস্ট বৃহস্পতিবার সকাল নয়টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়স্থ সেলিম আল দীনের সমাধিতে পুষ্পার্ঘ্য নিবেদন করা হবে। সন্ধ্যা সড়ে সাতটায় জাতীয় নাট্যশালার লবিতে জন্মোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সভাপতি রামেন্দু মজুমদার, বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশানের সভাপতি লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে নাট্যাচার্য সেলিম আল দীনকে নিবেদিত ‘মঙ্গলপ্রদীপে পূজিব তোমারে, নাট্যগুরু সেলিম আল দীন’ শিরোনামে সঙ্গীত-কোরিওগ্রাফি পরিবেশন করবে স্বপ্নদল। এরপর জাতীয় নাট্যশালায় ঢাকা থিয়েটার ‘নিমজ্জন’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে স্বপ্নদল ‘ফেস্টুনে লেখা স্মৃতি’ এবং স্টুডিও থিয়েটার হলে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ‘পুত্র’ নাট্যপ্রযোজনার প্রদর্শনী করবে।

উৎসবের সমাপনী দিন ১৯ আগস্ট শুক্রবার বিকাল সাড়ে তিনটায় সেমিনার কক্ষে সেলিম আল দীন স্মারক বক্তৃতা ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হবে। এতে মূলবক্তব্য উপস্থাপন করবেন মফিদুল হক। সন্ধ্যা সড়ে সাতটায় জাতীয় নাট্যশালায় ঢাকা থিয়েটারের ‘ধাবমান’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে স্বপ্নদলের ‘হরগজ’ এবং স্টুডিও থিয়েটার হলে দ্যাশবাংলা থিয়েটারের ‘জুলান’ নাট্যপ্রযোজনার প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এছাড়া উৎসবের দু’দিনই বাবুল বিশ্বাস সংগৃহীত বিভিন্ন দল কর্তৃক মঞ্চায়িত নাট্যাচার্য সেলিম আল দীন কৃত  নাট্যপ্রযোজনাসমূহের মঞ্চপরিকল্পনার প্রতিকৃতি, পোস্টার, আলোকচিত্র প্রভৃতির প্রদর্শনী চলবে।

‘সেলিম আল দীন জন্মোৎসব-২০১১’-কে সফল করার জন্য নাসির উদ্দীন ইউসুফকে আহ্বায়ক এবং জাহিদ রিপনকে সদস্য-সচিব করে সেলিম আল দীন জন্মোৎসব উদযাপন পর্ষদ-এর কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময় ১৭৩৫, আগস্ট ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।