ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফোক-সম্রাজ্ঞী মমতাজের ফেরা

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১
ফোক-সম্রাজ্ঞী মমতাজের ফেরা

বাংলাদেশের অডিও সেক্টরে ফোক-সম্রাজ্ঞী মমতাজ গড়েছেন এক অনন্য রেকর্ড। আ টশতাধিক ব্যবসা সফল অডিও অ্যালবাম বেরিয়েছে তার।

গ্রামবাংলার মানুষদের কাছে তার গান তুমুল জনপ্রিয়। দেশের ৬৪টি জেলাতেই তিনি গান নিয়ে ছুটে বেড়িয়েছেন। পেয়েছেন মানুষের সম্মান-শ্রদ্ধা আর ভালোবাসা। বর্তমানে তিনি জাতীয় সংসদে দেশের শিল্পীসমাজের প্রতিনিধিত্ব করছেন।

এ দেশের অডিও শিল্প বিকাশের পেছনে রয়েছে মমতাজের বিশেষ অবদান। কিন্তু বেশ কিছুদিন হলো মমতাজকে অডিওতে খুঁজে পাওয়া যাচ্ছে না। বিভিন্ন অ্যালবামে তার গাওয়া পুরনো গানগুলোই নতুন নামে নতুন মোড়কে বাজারে ছাড়া হচ্ছে। মমতাজের কাছ থেকে পাওয়া যাচ্ছে না নতুন অ্যালবাম। দেশের বাইরের কনসার্টে পারফর্ম করলেও দেশে স্টেজ শো করছেন খুব কম। তার তৈরি করা ফোক গানের জায়গাটা ফাঁকা পড়ে আছে।

মমতাজের গানের ভক্তদের জন্য সুখবর। নতুন অ্যালবাম নিয়ে অডিও বাজারে তিনি ফিরছেন শিগগিরই। মমতাজের নতুন অ্যালবামটির সঙ্গীতায়োজনে রয়েছেন  বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী। ফোক নির্ভর এ অ্যালবামটিতে রোমান্টিক, স্যাড রোমন্টিক, স্যাডসহ সব ধরনের গানই থাকছে। অ্যালবামের সবক’টি গানের কথা লিখছেন জিয়া আহমেদ শেলী।

সংগীত পরিচালক আলাউদ্দিন আলীর সুর-সংগীতায়োজনে মমতাজ বেশ কিছু ছবির প্লেব্যাকে কণ্ঠ দিয়েছেন। যার মধ্যে বেশিরভাগই পেয়েছে জনপ্রিয়তা। প্লে-ব্যাকে গান করলেও এই প্রথম কোনো অ্যালবামে আলাউদ্দিন আলীর সঙ্গে কাজ করছেন মমতাজ।

momtazবাংলানিউজকে এ প্রসঙ্গে  মমতাজ বলেন, আলাউদ্দিন আলী ভাইয়ের সঙ্গে আমি অনেক কাজ করেছি চলচ্চিত্রে। তার সংগীতায়োজনে এটাই হবে আমার প্রথম একক অ্যালবাম। তিনি আমার অনেক শ্রদ্ধাভাজন একজন সঙ্গীত ব্যক্তিত্ব। কাজের সময় মানের প্রতি সবচেয়ে গুরুত্ব দেন তিনি। সুরের ক্ষেত্রে কোনো আপোষ তিনি করেন না। তাই আশা করছি এ অ্যালবামটির প্রতিটি গানই হবে মানসম্পন্ন। শ্রোতারা অ্যালবামের গানগুলো পছন্দ করবেন।

অডিও সেক্টরে অনেকদিন পর ফেরা প্রসঙ্গে তিনি বলেন, অডিওতে তো আমি সারা বছরই আছি। আমার আগের অ্যালবামগুলোর চাহিদা এখন আছে। তবে নানা কাজে জড়িত হয়ে পড়ায় নতুন অ্যালবামের কাজ করতে পারি নি। বিশেষ করে হাসপাতাল নির্মাণের কাজ তত্বাবধনে অনেক ব্যস্ত ছিলাম। একজন সংসদ সদস্য হিসেবে নতুন অ্যালবামের কাজ শুরু করতে পারায় আমার ভালো লাগছে।

অ্যালবামটি কবে নাগাদ শ্রোতাদের হাতে পৌছাবে জানতে চাইলে মমতাজ বললেন, গত সপ্তাহে অ্যালবামটির কাজ শুরু করলাম। আলাউদ্দিন ভাই চাচ্ছেন এ অ্যালবামে একটু ভিন্ন কিছু প্রয়োগ করতে। আমিও তাই চাই। কাজটা যথেষ্ট সময় নিয়েই করতে চাই। এবারের ঈদে হয়তো কাজটা শেষ হবে না। কোরবানির ঈদের আগে আশা করছি অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দিতে পারবো।

বাংলাদেশ সময় ১৯২০, আগস্ট ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।