ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শেখ হাসিনার প্রতি ‘বিরল ভালোবাসা’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১
শেখ হাসিনার প্রতি ‘বিরল ভালোবাসা’

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এক ভ্যানচালকের বিরল ভালবাসার গল্প নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘বিরল ভালবাসা’।

সাংবাদিক ফারুক মেহেদী গত এগার মাসে প্রামাণ্যচিত্রটির নির্মাণ কাজ সম্পন্ন করেছেন।

এতে গফরগাঁওয়ের দরিদ্র ভ্যানচালক হাসমত আলীর এক ব্যতিক্রমী রাজনৈতিক বোধের পরিচয় ফুটে উঠেছে।
 
১৯৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর এতিম শেখ হাসিনার জন্য কিছু করার তাগিদ বোধ করেন অভাবী হাসমত। এরই ধারাবাহিকতায় রিকশা-ভ্যান চালিয়ে একটু একটু করে তার জমানো টাকায় ২০০৩ সালে গফরগাঁওয়ে এক খণ্ড জমি কেনেন শেখ হাসিনার নামে।

২০০৪ সালে যক্ষ্মায় আক্রান্ত হয়ে মারা যান হাসমত। এরপর তার স্ত্রী রমিজা খাতুন ঢাকায় ভিক্ষা করে জীবন ধারণ করেন। আর তার স্বামীর কেনা জমির দলিলটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়ার জন্য অপেক্ষা করতে থাকেন ।

২০১০ সালের জুন মাসে ঘটনাটি প্রকাশ হলে প্রধানমন্ত্রী ভিক্ষুক রমিজাকে তার কার্যালয়ে ডাকেন। এসময় তিনি  চিকিৎসাসহ রমিজার জীবন নির্বাহের যাবতীয় দায়িত্ব নেন। পরে তার নামে কেনা জমির দলিলটি তিনি হাসমতের স্ত্রী রমিজাকে হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রীর নির্দেশে সেই জমিতে বাড়ি বানানোর পর ভিক্ষুক রমিজাকে হেলিকপ্টারে করে নিয়ে নিজ হাতে ওই বাড়িতে রেখে আসেন শেখ হাসিনা।
 
বর্তমানের ভোগবাদী রাজনৈতিক প্রেক্ষাপটে একজন দরিদ্র ভ্যানচালকের কষ্টের টাকায় কোনো একটি রাজনৈতিক দলের শীর্ষ নেতার নামে জমি কিনে দেওয়া একটি বিরল ঘটনা বলে মনে করেন প্রামাণ্যচিত্রের নির্মাতা।

হাসমত আলীর রাজনৈতিক বোধ, তাঁর স্ত্রীর ভিক্ষুক জীবনের সব ঘটনাই প্রতীকী হিসেবে তুলে ধরা হয়েছে প্রামাণ্যচিত্রে। এতে প্রধানমন্ত্রীর একটি একান্ত সাক্ষাৎকারও স্থান পেয়েছে। এ বিরল ঘটনাটি কীভাবে তাকে আবেগ আক্রান্ত করেছে প্রধানমন্ত্রী সে কথাই বলেছেন সাক্ষাৎকারে।

হাসমত আলীর রাজনৈতিক দৃষ্টিভঙ্গী ও এ ঘটনার প্রতি প্রধানমন্ত্রীর সাড়া দেওয়ার বিষয়টিকে দেশের বিশিষ্টজনেরা দেখেছেন একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে। সেই সঙ্গে ঐতিহাসিক ঘটনাটির আবিষ্কারক সাংবাদিক হায়দার আলীও তুলে ধরেছেন তার রোমাঞ্চকর অনুভূতির কথা।

নিজের গবেষণা ও স্ক্রিপ্টে করা ৩৫ মিনিটের এ প্রামাণ্যচিত্রে স্থান পেয়েছে হাসমত আলীকে নিয়ে গীতিকার হাসান মতিউর রহমানের লেখা ও শিল্পী মমতাজের গাওয়া একটি গান।

‘বিরল ভালবাসা’র নির্মাতা ফারুক মেহেদী জানান, ভোগ-বিলাসী রাজনৈতিক প্রেক্ষাপটে হাসমত আলীর এ নির্লোভ দৃষ্টিভঙ্গী সবার জন্য একটি অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে তুলে ধরার জন্যই তিনি এ প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।