ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

‘ঘুড্ডি’ উড়িয়ে শুরু হচ্ছে এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১৬
‘ঘুড্ডি’ উড়িয়ে শুরু হচ্ছে এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ ‘ঘুড্ডি’ ছবির পোস্টার

রাইসুল ইসলাম আসাদ ও সুবর্ণা মুস্তাফা জুটির আলোচিত ছবি ‘ঘুড্ডি’। সৈয়দ সালাহউদ্দিন জাকীর পরিচালনায় ১৯৮০ সালে মুক্তি পায় এটি।

আগামী ১৫ জুলাই আবার উড়বে ‘ঘুড্ডি’।  

এশিয়া মহাদেশের ১৯টি রাষ্ট্রের ৫৬ জন চলচ্চিত্রকারের ৬৫টি চলচ্চিত্র  নিয়ে ঢাকায় শুরু হচ্ছে এলাহী আয়োজন। ১৭ সপ্তাহব্যাপী উৎসবের নাম দেওয়া হয়েছে ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ’। এর উদ্বোধনী চলচ্চিত্র ‘ঘুড্ডি’।

মুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে শিল্পকলার ডিজিটাল কালচারাল আর্কাইভ কক্ষে ওইদিন বিকেল ৫টায় ‘ঘুড্ডি’র প্রদর্শনী হবে। সপ্তাহে ৩টি চলচ্চিত্র প্রদর্শনী ও সংশ্লিষ্ট চলচ্চিত্র নিয়ে আলোচনা হবে। এতে এশিয়ার চলচ্চিত্রের ধরণ, গতি-প্রকৃতি সম্পর্কে অবহিত করা হবে। জানা যাবে এশিয়ারি বিশিষ্ট চলচ্চিত্রকারদের সম্পর্কেও। প্রতিটি চলচ্চিত্র প্রদর্শনীর আগে বক্তব্য উপস্থাপন করা হবে।  

আয়োজকরা জানান, ‘বিশ্ব চলচ্চিত্র অনুধাবন কর্মসূচি ২০১৬’-এর অংশ হিসেবে ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেকিভ’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।  নিবন্ধন করে যে কেউ এই কর্মসূচিতে অংশ নিতে পারবেন। এ জন্য শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ৭০১ নম্বর কক্ষে যোগাযোগ করতে হবে।

বাংলাদেশের পাশাপাশি উৎসবে দেখানো হবে ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান, চীন, পাকিস্তান, থাইল্যান্ড, তাইওয়ান, শ্রীলঙ্কা, ভুটান, মালয়েশিয়া, ফিলিস্তিন, ইরাক, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, আফগানিস্তান ও সৌদি আরবের আলোচিত ছবিগুলো।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ১১, ২০১৬
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa