ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নতুন অতিথির অপেক্ষায় সালমা

বিপুল হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১১
নতুন অতিথির অপেক্ষায় সালমা

বলা নেই কওয়া নেই হুট করে চলতি বছরের শুরুতে বিয়ের পিঁড়িতে বসে পড়লেন ক্লোজ আপ ওয়ান খ্যাত কণ্ঠ-তারকা সালমা। জানালেন, ঘরোয়াভাবে আকদ হয়েছে কেবল।

কিছুদিনের মধ্যেই সবাইকে নিমন্ত্রণ জানিয়ে ঘটা করে বিবাহোত্তর সংবর্ধনা আয়োজন করা হবে। কিন্তু তার আগেই সুসংবাদ, মা হতে চলেছেন সালমা।

মমতাজের অবর্তমানে সালমা বছর-দুয়েক ধরে ফোকগানে অডিও-স্টেজ সমান তালেই সামাল দিচ্ছিলেন। তার সর্বশেষ একক অ্যালবাম ‘বৃন্দাবন’ বাণিজ্যিক সাফল্যের সেই ধারাবাহিকতা অক্ষুন্ন রেখেছে। বছরের শুরুতে হঠাৎ করে বিয়ে তার উঠতি ক্যারিয়ারের ছন্দপতন ঘটায়। অনেকেই তখন বলাবলি করেছেন, এতো অল্প বয়সে টুপ করে বিয়ে করাটা মোটেও ঠিক হয় নি তার। সালমা সন্তান সম্ভ্যবা হওয়ার খবরে নিশ্চয়ই তারা বলবেন, ফোকগানের এই সম্ভাবনার ইতি ঘটলো এখানেই।

যে যাই বলুক, চিকিৎসকদের কাছ থেকে সালমার খবর জানার পর তার পরিবারে বইছে এখন আনন্দের বন্যা। শুরু হয়ে গেছে, সংসারে নতুন অতিথিকে বরণ করে নেওয়ার প্রস্তুতি। সালমার স্বামী শিবলী সাদিকের আনন্দের পাল্লাটা সবচেয়ে ভারি। বাবা মোস্তাফিজুর রহমান এমপি নির্বাচিত হওয়ার আনন্দ আর নিজে উপজেলা চেয়ারম্যান হওয়ার আনন্দ, সবকিছুকেই ম্লান করে দিয়েছে এই আনন্দ। তার সমস্ত নজর এখন সালমার দিকে।

পাঁচ বছর আগে ক্লোজ আপ ওয়ান প্রতিযোগিতায় অংশ নেওয়া নবম শ্রেণী পড়–য়া সালমার কথা এখন ভুলে যেতে হবে দর্শকদের। কারণ সালমা তো আর ছোট্টটি নেই। বিয়ে করেছেন এবং মা হতে চলেছেন। মার্তৃত্ব একজন নারীকে কতটুকু পাল্টে ফেলতে পারে তার দৃষ্টান্ত হয়ে উঠেছেন সালমা। যেই সালমা গান নিয়ে সারাদেশ দাবড়ে বেরিয়েছেন, সেই সালমা এখন পুরোপুরিই গৃহবন্দী। ডাক্তার বাইরে বের হতে বারণ করেছে । ডাক্তারের পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করছেন সালমা। অনাগত সন্তানের মঙ্গলের জন্য সালমা এখন নিজের সবটুকু ছাড় দিতে প্রস্তুত।

নতুন অতিথি আসার সুসংবাদ পাওয়ার পর কেমন হয়েছিল মনের অনুভূতি ? জানতে চাইলে শুরুতেই মুখ ঢেকে কিছুক্ষণ হেসে নিলেন সালমা। বুঝিয়ে দিলেন মনের অভিব্যক্তি। মুখে বললেন, ডাক্তারের কাছ থেকে সুসংবাদ শোনার পর আমার বিশ্বাসই হয় নি। স্বপ্নের মতো মনে হয়েছে। এখনো মনে হয় আমি বুঝি স্বপ্নের ঘোরে আছি। নিজের ভেতর আরেকটা প্রাণ বেড়ে উঠছে, সবসময় এটা মনে থাকে। আসলে এ আনন্দ ভাষায় প্রকাশ করা যায় না।

Salmaস্বামী শিবলী সাদিকের ধানমন্ডির বাসাতেই এখন আছেন সালমা। বাসায় প্রতিদিনই ভীড়। কুষ্টিয়া থেকে আসছে সালমার আত্মীয়-স্বজন আর দিনাজপুর থেকে আসছেন শিবলী সাদিকের আত্মীয়-স্বজন। এই ভীড় সামাল দেওয়ার দায়িত্ব নিয়েছেন সালমার মা। মাসখানেক ধরে তিনি সালমার সঙ্গেই আসেন। মেয়ের প্রতি যত্নেরও ঘাটতি হতে তিনি দিচ্ছেন না মোটেও। সালমার স্বামী শিবলী সাদিকও কাজ ছাড়া বাইরে বের হন খুব কম। সালমার প্রতি সজাগ দৃষ্টি রেখে কাটিয়ে দেন দিনের বেশিরভাগ সময়। তিনিও আছেন বাবা ডাক শোনার অপেক্ষায়।

সন্তান সম্ভবা সালমার পক্ষে তো কোনো ধরণের গানের অনুষ্ঠান করা একদম সম্ভব নয়। আসছে ঈদে সালমার ষষ্ঠ একক অ্যালবাম বের হওয়ার কথা ছিল। অ্যালবামটির কাজও তিনি শুরু করেছিলেন। মা ডাক শোনার অপেক্ষায় থাকা সালমা কী তবে অ্যালবামটির কথা ভুলে গেছেন? উত্তর দেওয়ার আগে আবারও হাসলেন সালমা। বললেন, গত পাঁচ বছরে আমার ভক্ত-শ্রোতাদের আমি পাঁচটি একক অ্যালবাম উপহার দিয়েছি। এবারও তার ব্যতিক্রম করতে চাই না। তবে আমাকে সৃষ্টিকর্তা যে উপহার দিয়েছেন, তার প্রতিই এখন বেশি যতœ নিতে হবে। তাই মনে হয় না এবারের রোজার ঈদে ষষ্ঠ অ্যালবামটির কাজ শেষ করতে পারবো। আশা করছি কোরবানীর ঈদে অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দিতে পারবো। সবার কাছে আমি আমার অনাগত সন্তানের জন্য দোয়া চাচ্ছি।

বাংলাদেশ সময় ২৪১৫, জুলাই ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।