bangla news
লাক্স-কান কথা

শেষবেলায় মেল গিবসনের অ্যাকশন

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-২১ ৭:১৬:০৪ পিএম

সাঙ্গ হতে যাচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় মিলনমেলা। রোববার (২২ মে) শেষ হবে ১২ দিনের কান চলচ্চিত্র উৎসব। গত ১১ মে ‍শুরু হওয়া এই মহাযজ্ঞের ৬৯তম আসরের পর্দা নামবে এদিন।

কান (ফ্রান্স) থেকে: সাঙ্গ হতে যাচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় মিলনমেলা। রোববার (২২ মে) শেষ হবে ১২ দিনের কান চলচ্চিত্র উৎসব। গত ১১ মে ‍শুরু হওয়া এই মহাযজ্ঞের ৬৯তম আসরের পর্দা নামবে এদিন।
 
শনিবার (২১ মে) উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের সামনে ছিল হাতেগোনা কয়েকজন। ইনভাইটেশন প্রত্যাশীদের সংখ্যাও গেছে কমে। গত দশ দিনের তুলনায় চারদিকে কেমন যেন শুন্যতা। সোরগোল কিংবা হৈচৈ কিছুই নেই। প্রতিদিনকার মতো ভ্যারাইটি, গ্রাজিয়া কিংবা হলিউড প্রতিবেদকদের মতো পত্রিকাগুলোর নতুন প্রকাশনা বের হয়নি।
 
প্যালে ডি ফেস্টিভ্যালের তিনতলায় সংবাদ সম্মেলন কক্ষ, ওয়াইফাই জোন, প্রেস বক্সেও সাংবাদিকদের আনাগোনা ছিল খুব কম। ‍প্রেসরুমে কম্পিউটারে বসতে ওয়েটিং লিস্টে নাম ওঠাতে হয়েছিল উদ্বোধনী দিন থেকেই, সেখানেও শনিবার ফাঁকা দেখা গেলো কয়েকটি কম্পিউটার।
দুপুরে শুধু ফটোকল নিয়ে একটু বাড়তি উন্মাদনা লক্ষ্য করা গেছে। কারণ তখন এসেছিলেন হলিউড তারকা মেল গিবসন। ‘ব্রেভহার্ট’ পরিচয়টাই যথেষ্ট তার বেলায়। পাঁচবার অস্কারজয়ী এই অভিনেতা ‘ম্যাড ম্যাক্স’ ও ‘ফাটাল ওয়েপন’ ছবির জন্যও বিখ্যাত। কানে তিনি এসেছেন নিজের নতুন ছবি ‘ব্লাড ফাদার’র প্রচারে।
 
শনিবার রাত সাড়ে ১২টায় ফরাসি পরিচালক জ্যঁ-ফ্রাঁসোয়া রিচ পরিচালিত ছবিটির বিশেষ প্রদর্শনী হয়েছে। এর চিত্রনাট্য তৈরি হয়েছে পিটার ক্রেগের উপন্যাস অবলম্বনে। গল্পে দেখা যায়- ১৭ বছরের তরুণী লাইডিয়াকে ব্যবহার করে তাই মাদক ব্যবসায়ী প্রেমিক মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়ার পরিকল্পনা সাজায়। বিষয়টি বুঝতে পেরে লাইডিয়া পালিয়ে যায়। তার বাবা জন লিঙ্ক একসময় দাগী আসামি ছিলেন। মেয়ের সুরক্ষার কথা ভেবে জীবনে আরেকবার আইন নিজের হাতে তুলে নেন তিনি।
 
শনিবার সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে ছিলো প্রতিযোগিতা বিভাগের ছবি ডাচ নির্মাতা পল ভারহোভেনের ‘এল’। এর গল্প শীর্ষস্থানীয় ভিডিও গেম প্রতিষ্ঠানের প্রধান মিশেলকে ঘিরে। ব্যবসার মতো প্রেমেও নির্দয় আচরণ দেখান তিনি। একদিন নিজের বাসায় অজ্ঞাত পরিচয়ের এক পুরুষ তাকে ধর্ষণ করে। এ ঘটনা মিশেলকে বদলে দেয়। ওই লোকটিকে শায়েস্তা করতে চান তিনি। পরে দু’জনই কৌতূহলী ও রোমাঞ্চকর খেলায় মেতে ওঠেন। এই খেলা যে কোনো মুহূর্তে তাদের নিয়ন্ত্রণহীন করে দিতে পারে।
ছবিটিতে অভিনয় করেছেন ইজাবেল হাপার্ট ও লঁরা লঁফে। বিকেল তিনটা ও সন্ধ্যা সাড়ে ৬টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আরও দু’বার দেখানো হয় এটি। প্রতিযোগিতা বিভাগের আরেক ছবি আসগর ফারহাদির ‘দ্য সেলসম্যান’ দুপুর ১২টা ও রাত ১০টায় দেখানো হয়েছে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। আগের দিন দেখানো একই বিভাগের ছবি শন পেনের ‘দ্য লাস্ট ফেস’ দুপুর পৌনে ১২টা এবং নিকোলাস উইন্ডিং রেফনের ‘দ্য নিয়ন ডেমন’ সন্ধ্যা সাড়ে ছয়টায় আবার প্রদর্শিত হয়েছে সাল দ্যু সসানতিয়েমে।  
 
এদিকে আনসার্টেন রিগার্ড বিভাগে আগের দিন দেখানো ফ্রান্সিসকো মার্কেজ ও আন্ড্রিয়া টেস্টার ‘দ্য লং নাইট অব ফ্রান্সিসকো স্যাঙ্কটিস’ দুপুর ১টা এবং স্তেফানো মোরদিনির ‘পেরিকেল’ বিকেল চারটায় আবার প্রদর্শিত হয়েছে সাল বাজিনে। সন্ধ্যায় ৭টায় এ বিভাগের পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয় সাল দুবুসিতে। একই স্থানে সকাল সাড়ে ১১টায় ছিল সিনেফন্ডেশন বিভাগের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর প্রদর্শনী। সিনেফন্ডেশন বিভাগের পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রগুলো সাল বুনুয়েলে দেখানো হয় বিকেল চারটা থেকে।
 
সাল বুনুয়েলে দুপুর দুইটায় ধ্রুপদী ছবির বিভাগ কান ক্ল্যাসিকসের শেষ ছবি ছিল মার্কিন নির্মাতা রজার কোরম্যানের ‘পিট অ্যান্ড দ্য পেন্ডুলাম’ (১৯৬১)। সাগরপাড়ে ছবি দেখানোর আয়োজনেরও সমাপ্তি হয়েছে। এদিন সিনেমা ডি লা প্লাজে ছিল এত্তোরে স্কলার ‘উই অল লাভড ইচ আদার সো মাচ’ (১৯৭৪)।

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা, মে ২২, ২০১৬
জেএইচ/আইএ

** জিতে গেলো সাদাকালো যুগের প্রেম
** ফিপরেস্কি জিতে স্বর্ণপামের সম্ভাবনা
** আসগর ফারহাদির ইরান ও কানে ফেরা
** লালগালিচায় তোলা ছবির দাম

** ইনভাইটেশন দিলে কোলাকুলি ফ্রি!
** মেয়রের মধ্যাহ্নভোজে দেড় ঘণ্টা
** ছক্কা হাঁকানোর দিনে!
***কান হয়ে উঠলো বাংলাদেশময়
** মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
** রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

** চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
** মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

** কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের সব খবর

Alexa
cache_14 2016-05-21 19:16:04