ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কান উত্সব ২০১৬

লাক্স-কান কথা

নিজের মৃত্যুর আগাম ঘোষণা!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মে ১৯, ২০১৬
নিজের মৃত্যুর আগাম ঘোষণা! ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: এক মিনিটেরও কম সময়ে শোনা প্রশ্ন দুই-দুইবার ভুলে গেলেন জাভিয়ে দোলান! নার্ভাস থাকার কারণেই যে এমন হলো সেটা স্বীকারও করে নিলেন কানাডিয়ান এই তরুণ নির্মাতা। চারবার বুড়ো আঙুলের নখও কাটলেন দাঁত দিয়ে।

তাকে দেখলে যতোটা না পরিচালক, তার চেয়ে বেশি মনে হয় নায়ক! তিনি নায়ক বটে, অভিনয় করেছেন বেশকিছু ছবিতে। কিন্তু পরিচালক দোলানকে ঘিরেই যেন যতো আগ্রহ।

দু’পাশে দুই রূপবতী ফরাসি অভিনেত্রী মারিয়ন কঁতিয়া ও লেয়া সিদু। কিন্তু সবার দৃষ্টি ছিলো দোলানের দিকে। ফলে তার কাছেই গেলো বেশিরভাগ প্রশ্ন।

বৃহস্পতিবার (১৯ মে) দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটা) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মারিয়ন আর লেয়াও উচ্ছ্বাস প্রকাশ করলেন জাভিয়ের সঙ্গে কাজ করতে পেরে।

 

৪০ বছর বয়সী কঁতিয়া বলেছেন, ‘জাভিয়ে অন্য পরিচালকদের চেয়ে পুরোপুরি আলাদা পন্থায় কাজ করে। ও তার অভিনয়শিল্পীদের কাছাকাছি থাকে। নিজেকে সবকিছুতে সঁপে দেয়, ফলে আমরাও একই চেষ্টা করেছি। ’

বন্ডকন্যা (স্পেক্টর ছবির নায়িকা) ৩০ বছর বয়সী লেয়া বলেন, ‘জাভিয়ের সঙ্গে কাজ করাটা চমৎকার অভিজ্ঞতা। ’

ফ্রান্সের আরেক বড়মাপের অভিনেতা ৪৯ বছর বয়সী ভিনসেন্ত ক্যাসেল বললেন, ‘ওর সবকিছুই গোছানো। আমরা সেটে গিয়ে দেখতাম সব পরিপাটি। ’

কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসরের প্রতিযোগিতা বিভাগে আছে জাভিয়ে দোলান পরিচালিত ‘ইটস অনলি দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’। এটি তৈরি হয়েছে প্রয়াত ফরাসি নাট্যকার জ্যঁ-লুক লাগার্সের মঞ্চনাটক অবলম্বনে। এর গল্পে দেখা যায়- একযুগ পর নিজের চেনা শহরে ফিরে আসে লেখক লুই। পরিবারের কাছে নিজের আসন্ন মৃত্যুর ঘোষণা দেওয়ার পরিকল্পনা করে সে। ছবিটিতে আরও অভিনয় করেছেন নাতালি বায়ে ও গ্যাসপার ইউলিয়েল।

সাংবাদিকদের মতে, ছবিটির মাধ্যমে পরিচালক হিসেবে আরও পরিণত হয়েছেন জাভিয়ে দোলান। এটি তার ষষ্ঠ পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। তিনি নিজেও দু’বার বলেছেন, এটাই তার জীবনের সেরা ছবি। এতে বাদামি ও নীল রঙই শুধু ব্যবহার করেছেন তিনি।

ছবিটির দৃশ্যগুলো বেশ বড় বড়। এর মধ্যে ১৪ মিনিট দীর্ঘ একটি দৃশ্যও আছে। সব মিলিয়ে এ ছবির দৃশ্যের সংখ্যা ১২-১৩টি। আরেকটি উল্লেখযোগ্য দিক হলো, ৯০ ভাগ দৃশ্যই ক্লোজআপ। এ প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে দোলান বলেন, ‘নীরবতার মাঝে বক্তব্য উপস্থাপন করতে হলে ক্লোজআপ শট জরুরি ছিলো। চোখের অভিব্যক্তিতে একজনকে নিয়ে অন্যজনের বহিঃপ্রকাশ সহজে বোঝানো যায়। ’

আরেক প্রশ্নের উত্তরে জাভিয়ে বলেছেন, ‘জ্যঁ-লুক লাগারসের সৃষ্ট চরিত্রগুলোর শব্দ, আবেগ, নিরবতা, দ্বিধা, নার্ভাসনেস, যন্ত্রণা বুঝতে পেরেছি। তাই এ ছবি নির্মাণে উদ্বুদ্ধ হয়েছি। মৃত্যুই যে চূড়ান্ত সমাপ্তি তা-ই এ ছবির বক্তব্য। মমি'র সম্পাদনা আমাকে ছবিটি লিখতে সহায়তা করেছে নিঃসন্দেহে। ’

বয়স মাত্র ২৭ বছর, অথচ কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে জাভিয়েকে এই আয়োজনের জন্য গুরুত্বপূর্ণ নির্মাতা হিসেবে উল্লেখ করা হয়েছে। এর কারণও কম নয়। ২০০৯ সালে তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘আই কিল্ড মাই মাদার’ ডিরেক্টরস ফোর্টনাইটে তিনটি পুরস্কার জিতলে আলোচনায় আসেন তিনি। প্রদর্শনীর পর সবাই দাঁড়িয়ে অভিবাদনও জানিয়েছিলেন। কানের ওয়েবসাইট মনে করিয়ে দিলো সেসব ঘটনাও।

২০১০ সালে আনসার্টেন রিগার্ড বিভাগে ‘হার্টবিটস’ নির্বাচিত হওয়ায় সেনসেশনে পরিণত হন জাভিয়ে। এর দুই বছর পর ‘লরেন্স অ্যানিওয়েস’ একই বিভাগে স্থান পায়। ২০১৪ সালে তার ‘মমি’ জেতে জুরি প্রাইজ। গত বছর প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলেও দেখেছি তাকে। এবার তিনি নিজেই স্বর্ণপাম জয়ের প্রতিযোগিতায় শামিল হয়েছেন। তার হাতে এটি উঠলে মোটেও অবাক হবেন না কেউ‍!


বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মে ১৯, ২০১৬
জেএইচ/এমজেএফ

**
ফিরে এলেন দারদেন ভাইরা
** ফিরে এলেন দারদেন ভাইরা
** প্রতিবাদের মঞ্চ হয়ে উঠলো লালগালিচা
**ইরানি সৌন্দর্য নিয়ে এলেন গোলশিফতেহ
**প্রশংসিত বাংলাদেশের অ এবং আ!
**মা-মেয়ে, বাবা ও আফগান যুদ্ধ
**এটা অনেকটা স্বপ্নের মতো: তৌকীর আহমেদ
**সোনালি-রূপালি ক্রিস্টেনকে দেখে...
**ছক্কা হাঁকানোর দিনে!

**কান হয়ে উঠলো বাংলাদেশময়
**মল্লিকার উড়ন্ত চুম্বন
**
সোনমের পোশাক নিয়ে হাসাহাসি
**রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি

**চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
**মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

**কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
**
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া

**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
**আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

**জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
**তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
**জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
**এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
**ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
**কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।