bangla news
লাক্স-কান কথা

কান হয়ে উঠলো বাংলাদেশময়

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-১৬ ৩:৪১:১৩ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান চলচ্চিত্র উৎসবকে ঘিরে প্রতিদিনই হলিউড রিপোর্টার, ভ্যারাইটি, গ্রাজিয়া, স্ক্রিনসহ বিখ্যাত পত্রিকাগুলো বিভিন্ন প্রকাশনা বের করছে। এগুলো রোজই দেখি, পড়ি।

কান (ফ্রান্স) থেকে : কান চলচ্চিত্র উৎসবকে ঘিরে প্রতিদিনই হলিউড রিপোর্টার, ভ্যারাইটি, গ্রাজিয়া, স্ক্রিনসহ বিখ্যাত পত্রিকাগুলো বিভিন্ন প্রকাশনা বের করছে। এগুলো রোজই দেখি, পড়ি।

এর মধ্যে 'এম' নামের একটি ম্যাগাজিনের পাতা উল্টে দেখছিলাম। এর ৮৪ নম্বর পৃষ্ঠায় দেখলাম বাংলাদেশি অভিনেতা আহমেদ শরীফের একটি ছবির স্থিরচিত্র। তার পেছনে পিস্তল ধরে দাঁড়িয়ে আছে একদল গুন্ডা। ৮৪ থেকে ৯১ নম্বর পাতা পর্যন্ত বাংলাদেশের চলচ্চিত্র শিল্প নিয়ে প্রতিবেদন ছেপেছে 'এম'। কৌতূহল জন্মালো স্বাভাবিকভাবে।

প্রতিবেদনটিতে সরকার প্রতীকের তোলা একডজনেরও বেশি ছবি ব্যবহার করা হয়েছে। এর মধ্যে আরও আছে পরীমনি, ববি, সাইমনের মতো বাণিজ্যিক ছবির তারকাদের অভিনীত চলচ্চিত্রের স্থিরচিত্র।

ফরাসি ভাষায় প্রকাশিত প্রতিবেদনটির শিরোনামের ইংরেজি করলে দাঁড়ায় 'ইট উইল রান বাংলাদেশ'। এটি লিখেছেন জুলিয়া বুইসু। ভূমিকাতে ঢালিউডকে বাংলাদেশের স্বপ্নের কারখানা হিসেবে উল্লেখ করেছেন তিনি। ভূমিকাতে আরও বলা হয়েছে, 'হাসিখুশি সমাপ্তির আগে ঢালিউডের ছবিতে ভালোবাসা, ভয়াবহ ভিলেন, খুন, রক্ত সবই থাকে মসলাদার’।

কানসৈকতে বসে এবার বাংলাদেশি ছবি নিয়ে লেখার মতো উপলক্ষ্য এবার ভালোই মিলছে। রোববার (১৫ মে) উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে ধ্রুপদী ছবির বিভাগ কান ক্ল্যাসিকসে দেখানো হয়েছে খান আতা অভিনীত উর্দু ছবি ‘জাগো হুয়া সাভেরা’ (১৯৫৮)। এর সহকারী পরিচালক ছিলেন বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার জহির রায়হান।

এদিকে সোমবার (১৬ মে) কানে এসে পৌঁছেছেন বাংলাদেশের অসংখ্য ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও চ্যানেল আইয়ের পরিচালক (বিপণন) ইবনে হাসান খান। সঙ্গে তাদের স্বজনরাও আছেন।

কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে মঙ্গলবার রয়েছে  ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত 'অজ্ঞাতনামা' ছবির প্রদর্শনী। প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের চতুর্থ তলায় প্যালে আই প্রেক্ষাগৃহে এটি শুরু হবে সন্ধ্যা ছয়টায় (বাংলাদেশ সময় রাত দশটা)।

ছবিটির পরিচালক তৌকীর আহমেদ তার স্ত্রী অভিনেত্রী, লেখক, চিত্রশিল্পী বিপাশা হায়াতকে নিয়ে গত ১৩ মে থেকে কানে অবস্থান করছেন। তৌকীরের সঙ্গে কান, তার ছবি ও অন্যান্য প্রসঙ্গে অনেক কথা হলো। তিনি খুব আনন্দিত।

আনন্দ হচ্ছে প্রযোজক ফরিদুর রেজা সাগরেরও।  প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের নিচতলায় মার্শে দ্যু ফিল্ম বিভাগে নিজেদের ছবির বড় একটি পোস্টারের সামনে দাঁড়িয়ে বাংলানিউজের সঙ্গে কথা বললেন তিনি।

প্রযোজক হিসেবে নিজের অনুভূতি জানিয়ে ফরিদুর রেজা সাগর বলেন, 'এ অনুভূতিটা সত্যিই অনেক আনন্দের। আমরা বিভিন্ন উৎসবে বাংলাদেশকে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। এখানে 'অজ্ঞাতনামা'র চেয়েও বড় কথা হলো এ ছবিকে কেন্দ্র করে এখানে অনেকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প ও বাংলাদেশকে জানার চেষ্টা করছে। ছবিটির পোস্টারে আমরা কান উৎসবের লোগো ব্যবহার করতে পারছি, এটাও বড় প্রাপ্তি।

মঙ্গলবার একই সময়ে বাংলাদেশের আরও একটি ছবি কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের আওতায় দেখানো হবে। এর প্রদর্শনী থাকছে গ্রে হোটেলের মিলনায়তনে। ফরিদুর রেজা সাগর তার বক্তব্যে এ ছবির কথাও উল্লেখ করে বলেছেন, 'আমাদের দেশের দুটি ছবি কান উৎসবে দেখানো হচ্ছে, এটা সত্যি গৌরবের। এর মাধ্যমে বাংলাদেশের ছবির আরও বেশি প্রসার হবে আন্তর্জাতিক অঙ্গনে।'

মার্শে দ্যু ফিল্মের অফিসিয়াল প্রকাশনায় জানা গেলো, কেনাবেচার জন্য 'অজ্ঞাতনামা'র সঙ্গে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের আরও চারটি ছবির নাম যুক্ত হয়েছে। এগুলো হলো নাসিরউদ্দীন ইউসুফের 'গেরিলা', মেহের আফরোজ শাওন পরিচালিত 'কৃষ্ণপক্ষ', স্বপন আহমেদ পরিচালিত 'লাল টিপ', মাসুদ আখন্দের 'পিতা'। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন পরিবেশকরা প্রতিষ্ঠানটির সঙ্গে ই-মেইলে আলোচনা শুরু করেছেন।

আরেকটি প্রকাশনায় 'আয়নবাজি'র পরিচালক অমিতাভ রেজা এবং বাংলাদেশের আরেক নির্মাতা সামিয়া জামানের সংক্ষিপ্ত পরিচিতিও দেখলাম। তারাও আছেন এবারের কান উৎসবে। এসেছেন আরেক নির্মাতা স্বপন আহমেদ।

বাংলাদেশের দুটি ছবিকে ঘিরে এগুলোর সঙ্গে সংশ্লিষ্টদের কানে আগমন, বাংলাদেশি সাংবাদিকদের সরেজমিন প্রতিবেদন করতে আসা, কান ক্ল্যাসিকসে বাংলাদেশের নাম উল্লেখ হওয়া, কান উৎসবকে ঘিরে বিভিন্ন প্রকাশনায় বাংলাদেশের স্থান পাওয়া- সব মিলিয়ে দক্ষিণ ফ্রান্সের শহরটিকে মনে হচ্ছে বাংলাদেশময়!

** মল্লিকার উড়ন্ত চুম্বন

**সোনমের পোশাক নিয়ে হাসাহাসি

** রাসেল ক্রো ও রায়ান গসলিংয়ের সঙ্গে সেলফি
** চলচ্চিত্রের মহাযজ্ঞে তুমুল ব্যস্ত দিন
** মারিয়ন ছড়ালেন ফরাসি সৌরভ

** কান ক্ল্যাসিকসে খান আতার ছবি
** 
নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা
**বৃষ্টিভেজা কান...

**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া
**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

ফ্রান্স সময় : ২০০২ ঘণ্টা, মে ১৬, ২০১৬
জেএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের সব খবর

Alexa
cache_14 2016-05-16 15:41:13