bangla news
লাক্স-কান কথা

নতুন নতুন ও ধ্রুপদী ছবির মিলনমেলা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-১৪ ৭:২৭:০২ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এক এক করে চারদিন কেটে গেলো। শনিবার (১৪ মে) কান চলচ্চিত্র উৎসবের চতুর্থ দিনেও বিভিন্ন দেশের নানারকম গল্পের ছবি দেখলাম। নতুনের পাশাপাশি এই আয়োজনে আছে...

কান (ফ্রান্স) থেকে: এক এক করে চারদিন কেটে গেলো। শনিবার (১৪ মে) কান চলচ্চিত্র উৎসবের চতুর্থ দিনেও বিভিন্ন দেশের নানারকম গল্পের ছবি দেখলাম। নতুনের পাশাপাশি এই আয়োজনে আছে ধ্রুপদী ছবিও।

দিনের প্রথম ছবি ছিল প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া দক্ষিণ কোরিয়ার পার্ক চ্যান-উক পরিচালিত ‘দ্য হ্যান্ডমেইডেন’। গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে এর প্রদর্শনী হয়েছে একই সময়ে (সকাল সাড়ে ৮টা)। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১০টায় (বাংলাদেশ সময় রাত ২টা) ফের এটি দেখানো হয়।
ছবিটির প্রেক্ষাপট ১৯৩০ সালের কোরিয়া। তখন সোকি নামের একটি মেয়েকে দাসী হিসেবে ভাড়া করে নিভৃত জীবনযাপন করা হিদেকো। সে জানে না সোকির উদ্দেশ্য তার সম্পত্তি বগলদাবা করা।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বিকেল ৩টায় দেখানো হয় প্রতিযোগিতা বিভাগের ছবি জার্মান নারী নির্মাতা টনি আর্ডম্যানের ‘মারেন আদ’। এর গল্প বাবা-মেয়ের সম্পর্ক নিয়ে। প্রতিযোগিতা বিভাগে আগের দিন দেখানো ব্রুনো ডুমের ‘স্ল্যাক বে’ দুপুর ১২টায় এবং কেন লোচের ‘আই, ড্যানিয়েল ব্লেক’ দুপুর আড়াইটায় আবার প্রদর্শিত হয়েছে সাল দ্যু সসানতিয়েমে।
অন্যান্য ছবি
শনিবারের অন্যতম আকর্ষণ ছিল স্টিভেন স্পিলবার্গের ‘দ্য বিএফজি’। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দুপুর পৌনে ১২টা ও সন্ধ্যা সাতটায় এর প্রদর্শনী হয়েছে। প্রতিযোগিতা বিভাগের বাইরে আগের দিন প্রদর্শিত ইও সাং-হো পরিচালিত ‘ট্রেন টু বুসান’ এদিন আবার দেখা গেছে সাল দ্যু সসানতিয়েমে।
 
একই স্থানে সন্ধ্যা সোয়া ৭টায় ফ্রান্সের জোনাথান লিটেলের ‘রং এলিমেন্টস’ ছবির বিশেষ প্রদর্শনী হয়েছে। এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। তাই তিনি লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। এর প্রেক্ষাপট ১৯৮৯ সালের উগান্ডা। সাগরপাড়ে রাত সাড়ে নয়টায় সিনেমা ডি লা প্লাজ বিভাগে ছিল ফ্রান্সের জ্যঁ-জ্যাক আনাউ পরিচালিত ‘হটহেড’।
আনসার্টেন রিগার্ড
এ বিভাগে ‘ট্রান্সফিগারেশন’ প্রদর্শিত হয়েছে সাল দুবুসিতে সকাল সাড়ে ১১টা ও বিকেল সাড়ে চারটায়। এটি মাইকেল ও ‘শিয়ার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। তাই তিনি লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। এর গল্প ১৪ বছরের কিশোর মিলোকে ঘিরে। নিউইয়র্কের কুইনসে বহিরাগত সে। এ কারণে স্কুলের সহপাঠী ও প্রতিবেশী অন্যান্য শিশু-কিশোররা তাকে অবজ্ঞা করে। ছেলেটি বড় ভাইয়ের কাছে থাকে। মিলোর অন্ধকার অতীত আছে। নতুন প্রতিবেশী সোফির সুবাদে এই ছেলের মধ্যে নতুন অনুভূতি তৈরি হতে থাকে।
 
সাল দুবুসিতে দুপুর দুইটা ও রাত সোয়া ১০টায় ছিল ফুকুদা কোজির ‘হারমোনিয়াম’। এর গল্পে দেখা যায়- নিজের কর্মশালায় ইয়াসাকাকে ভাড়া করে তোশিও। তাদের জানাশোনা পুরনো। কিন্তু জেল থেকে সদ্য ছাড়া পাওয়া ইয়াসাকা হস্তক্ষেপ করতে থাকে তোশিওর পারিবারিক জীবনে। আগের দিন প্রদর্শিত স্টেফানি ডি গুইস্তোর ‘দ্য ড্যান্সার’ সকাল দশটা ও কিরিল সেরেব্রেনিকোভের ‘দ্য স্টুডেন্ট’ বিকেল পাঁচটায় দেখানো হয় সাল বাজিনে।

কান ক্ল্যাসিকস
ধ্রুপদী ছবিগুলো দেখানো হয় সাল বুনুয়েলে। শনিবার সকাল ১১টায় ছিল আন্দ্রেই তারকোভস্কির ‘সোলারিস’ (১৯৭২)। দুপুর সোয়া ২টায় দেখানো হয় ক্রিস্তফ কিসলোস্কির ‘দ্য ড্যাকালগ ফাইভ অ্যান্ড সিক্স’ (১৯৮৯)। বিকেল পৌনে ৫টায় পিয়েত্রো জার্মির ‘দ্য বার্ডস, দ্য বিস অ্যান্ড দ্য ইতালিয়ানস’ (১৯৬৬), সন্ধ্যা সাড়ে সাতটায় ক্লদ লেলোচের ‘অ্যা ম্যান অ্যান্ড অ্যা ওম্যান’ (১৯৬৬) এবং রাত সাড়ে ১০টায় অ্যালেক্সিস ব্লুম ও ফিশার স্টিভেন্স পরিচালিত ‘ব্রাইট লাইটস: স্টারিং ক্যারি ফিশার অ্যান্ড ডেবি রিনোল্ডস’ (২০১৬) ছবিগুলোর প্রদর্শনী হয়েছে।
 
ক্রিটিকস ও ডিরেক্টরস ফোর্টনাইট
সমালোচকদের বিভাগে সাল বুনুয়েলে সকাল সাড়ে ৮টায় ও এসপেস মিরামারে দুপুর সোয়া ২টা ও রাত পৌনে ৮টায় আলেসান্ড্রো কমোডিনের ‘হ্যাপি টাইমস উইল কাম সুন’ ছবির প্রদর্শনী হয়। সকাল সাড়ে ১১টা, বিকেল ৫টা ও রাত সোয়া ১০টায় এসপেস মিরামারে জুলিয়া দুকুনাউ পরিচালিত ‘র’ ছবির প্রদর্শনী হয়েছে। এটি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। তাই তিনি লড়ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। আগের দিন প্রদর্শিত ডেভি চো পরিচালিত ‘ডায়মন্ড আইল্যান্ড’ সকাল সাড়ে ৮টায় এসপেস মিরামারে ও জোয়াচিম লাফসের ‘এল’ইকোনমি দ্যু কাপল’ জেডব্লিউ ম্যারিয়টের থিয়েটারে দেখানো হয় বিকেল সাড়ে ৩টায়।
ডিরেক্টরস ফোর্টনাইটে সকাল পৌনে ৯টা ও সন্ধ্যা ৬টায় জেডব্লিউ ম্যারিয়টের থিয়েটারে ছিল পাওলো ভিরজির ‘লাইক ক্রেজি’। দুপুর ১২টা ও রাত ৯টায় দেখানো হয় আলেহান্দ্রো জোদোরস্কি পরিচালিত ‘এন্ডলেস পোয়েট্রি’।

পঞ্চম দিন হবে নারীদের
রোববার (১৫ মে) প্রতিযোগিতা বিভাগে থাকছে দুই নারী নির্মাতার ছবি। এগুলো হলো- নিকোল গার্সিয়ার ‘ফ্রম দ্য ল্যান্ড অব দ্য মুন’ (মারিয়ন কতিয়াঁ) এবং আন্ড্রিয়া আর্নল্ডের ‘আমেরিকান হানি’ (শায়া লাবাফ)। এছাড়া হলিউড তারকা রাসেল ক্রোর নতুন ছবি শেন ব্ল্যাক পরিচালিত ‘দ্য নাইস গাইস’ দেখানো হবে প্রতিযোগিতা বিভাগের বাইরে। এতে আরও আছেন রায়ান গসলিং।

ফ্রান্স সময়: ০৫১৪ ঘণ্টা, মে ১৫, ২০১৬
জেএইচ/আরবি/আইএ

**বৃষ্টিভেজা কান...
**ঐশ্বরিয়া পেলেন লাল গোলাপের তোড়া
**স্টিভেন স্পিলবার্গের খুব সামনে
** লালগালিচায় তৌকীর-বিপাশা
**প্রস্তুতি ছাড়াই কান মাতালেন ঐশ্বরিয়া
** পাগলা হাওয়ার তোড়ে...
** এই রাত ক্লুনি-আমালের!
***আরাধ্যকে নিয়ে কানে ঐশ্বরিয়া

***জুলিয়া রবার্টসের পায়ে জুতা নেই!
***তোমরা ভুলে গেছো মল্লিকার নাম!
***জুলিয়েট বিনোশকে দেখে চোখ ফেরানো দায়!
***এক প্যাকেট বাদাম দুই ইউরো
**মন কেড়ে নেওয়া গল্পগুলো
**কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!
**বাংলানিউজের ক্যামেরাবন্দি জুলিয়া রবার্টস ও জর্জ ক্লুনি
**দেখুন কানে কি না হয়!

** পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের সব খবর

Alexa
cache_14 2016-05-14 19:27:02