ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কান উত্সব ২০১৬

লাক্স-কান কথা

লালগালিচায় তারকারা আসতেই হাসলো রোদ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৭ ঘণ্টা, মে ১২, ২০১৬
লালগালিচায় তারকারা আসতেই হাসলো রোদ ছবি: বাংলানিউজটোেয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: দু’দিন ধরে সূয্যিমামার দেখা নেই। সোমবারের (০৯ মে) মতো বুধবারও (১১ মে) মেঘের গোমরা মুখ দেখেই কাটছিল সময়।

সঙ্গে ঝিরিঝিরি বৃষ্টিও ঝরলো দুপুরে।

 

তবে এদিন বিকেল থেকে তারকারা লাল গালিচায় পা রাখতেই আকাশ যেন সাজলো নীল শাড়িতে! হাসলো রোদ্দুর। ফলে প্রাণ ফিরে পেলো ৬৯তম কান চলচ্চিত্র উৎসব।
 
উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের পাশেই গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনে বসানো লাল গালিচায় এদিন একে একে পা মাড়িয়েছেন বিশ্বের নামিদামি রূপবতীরা। তাদের মধ্যে ছিলেন অভিনেত্রী, মডেল, গায়িকা থেকে শুরু করে অনেক বিখ্যাত তারকা।

পোশাক লাল গালিচায় ছোঁয়া হলেই ছবিতে যেন সুন্দর দেখায় সেজন্য আয়োজকদের প্রতিনিধিরা তা পরিপাটি করে দিয়েছেন।
 
প্রথম দিন লাল গালিচায় আলাদাভাবে আলো কেড়েছেন মার্কিন অভিনেত্রী জুলিয়ান মুর, সুসান সারান্ডন, নাওমি ওয়াটস, ক্রিস্টেন স্টুয়ার্ট, ব্লেক লাইভলি, জেসিকা চ্যাস্টেইন, ক্রিস্টেন ডান্সট, ইভা লঙ্গোরিয়া, আনা কেন্ড্রিক, ফরাসি অভিনেত্রী-গায়িকা ভ্যানেসা প্যারাডিস, চীনা অভিনেত্রী গঙ লি, মার্কিন গায়ক-অভিনেতা জাস্টিন টিম্বারলেক, ব্রিটিশ মডেল-গায়িকা ভিক্টোরিয়া বেকহ্যাম, ডাচ মডেল ডাউজেন ক্রোস এবং ভারতীয় অভিনেত্রী মল্লিকা শেরাওয়াত।

 
এবারের লাল গালিচার জৌলুসকে ঘিরে কড়া নিরাপত্তা ছিলো লক্ষণীয়। পায়ে হেঁটে ও মোটরসাইকেল চালিয়ে পুলিশ ও সেনা সদস্যরা টহল দিয়ে বেড়িয়েছেন উৎসবের আশপাশের এলাকা।

 

এছাড়া নিয়োজিত আছে ৪০০ বেসরকারি নিরাপত্তা প্রতিনিধি। প্যারিসে হামলার কারণেই এমন নিরাপত্তা জোরদার। শুধু হামলা প্রতিরোধই নয়, অলঙ্কার চুরি ঠেকাতেও কাজ করছেন তারা।

সব মিলিয়ে এবার দুই লাখ লোকসমাগম হয়েছে উৎসবটিকে ঘিরে। তাদের নিরাপত্তা দেখভালের জন্য কানের মেয়র ডেভিড লিসনার্ড ৫০০ সিসিটিভি ক্যামেরা বসিয়েছেন শহরের পুরোটা জুড়ে।

তবে এতে আনন্দ-ফূর্তির কমতি হবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। তা-ই যেন হয়!

ফ্রান্স সময়: ০৫৪৫ ঘণ্টা, মে ১২, ২০১৬
জেএইচ/এসআর

**
পর্দা উঠলো কান উৎসবের
** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।