bangla news
লাক্স-কান কথা

পর্দা উঠলো কান উৎসবের

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-১১ ৭:২৪:২০ পিএম

বসলো বিশ্ব চলচ্চিত্রের মিলনমেলা। শুরু হয়ে গেলো মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসর। বুধবার (১১ মে) সন্ধ্যা ৭টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ১০) পর্দা ওঠে এই মহাযজ্ঞের।

কান (ফ্রান্স) থেকে: বসলো বিশ্ব চলচ্চিত্রের মিলনমেলা। শুরু হয়ে গেলো মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসর।

বুধবার (১১ মে) সন্ধ্যা ৭টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ১০) পর্দা ওঠে এই মহাযজ্ঞের।

এবার উৎসবের উদ্বোধন করেন গত আসরের সেরা অভিনেতা ফরাসি তারকা ভিনসেন্ট লান্দন ও মার্কিন অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন। এর পরপরই রসিকতা করে ছাতা মাথায় তাদের একপাশে নিয়ে যান উপস্থাপক ফরাসি কমেডিয়ান লঁরা লফে।
 
এর আগে মঞ্চে হাজির হন এবারের প্রতিযোগিতা বিভাগের নয়জন বিচারক। শুরুতে আসেন মার্কিন অভিনেত্রী ক্রিস্টেন ডান্সট। তারপর একে একে হাজির হন ফরাসি পরিচালক ও লেখক আহনু ডিপলিশা, ইরানি নারী প্রযোজক কাতাইয়ু শাহাবি, ডেনমার্কের অভিনেতা ম্যাডস মিকেলসেন, ইতালিয়ান অভিনেত্রী, পরিচালক, লেখক ও প্রযোজক ভ্যালেরিয়া গোলিনো, হাঙ্গেরির পরিচালক ও লেখক লাসলো নেমেস, ফরাসি অভিনেত্রী-গায়িকা ভ্যানেসা প্যারাডিস, কানাডিয়ান অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড।
 
প্রতিযোগিতা বিভাগের সভাপতি অস্ট্রেলীয় পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ মিলারকে মঞ্চে ডাকার আগে তার নির্মিত বিভিন্ন ছবির অংশবিশেষ দেখানো হয়। এরপর তুমুল করতালির মধ্য দিয়ে হাজির হন ‘ম্যাড ম্যাক্স’ সিরিজের এই স্রষ্টা। বিচারকরা সবাই মঞ্চের একপাশে কানের বড়সড় লোগোর নিচে রাখা আসনে বসেন।
 
চলচ্চিত্রের আবেদন যে কখনও ফুরায় না, সেই বার্তা ছড়িয়ে দিতে পুরানো দিনের কিছু ছবির অংশবিশেষের সঙ্গে একটি গান বাজানো হয়।

এবারের আসরের প্রতিযোগিতাসহ বিভিন্ন বিভাগে নির্বাচিত বেশকিছু ছবির অংশবিশেষ দেখেও মুগ্ধ হন অতিথিরা।

সবশেষে সদ্যপ্রয়াত সংগীতশিল্পী প্রিন্সের প্রতি সম্মান জানিয়ে তার বিখ্যাত গান ‘পার্পল রেইন’ পরিবেশন করেন কয়েকজন শিল্পী।

বৃহস্পতিবার (১২ মে) সাগরপাড়ে সিনেমা ডি লা প্লাজ বিভাগে দেখানো হবে প্রিন্স অভিনীত ছবি ‘পার্পল রেইন’।
 
উদ্বোধনী অনুষ্ঠানের সবশেষে সব বিচারক এবং উৎসবের দুই উদ্বোধক মিলে মঞ্চের মাঝে এসে দাঁড়ান আলোকচিত্রীদের সামনে। এরপর উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র উডি অ্যালেন পরিচালিত ‘ক্যাফে সোসাইটি’ উপভোগ করেন আমন্ত্রিতরা।

ফ্রান্স সময়: ০৫২০ ঘণ্টা, মে ১২, ২০১৬
জেএইচ/এসআর

** হেঁটেছি স্বপ্নের লাল গালিচায়
** শুরুর আগেই জমে উঠেছে লড়াই!
** বিচারকদের সামনে বাংলানিউজ
** সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের সব খবর

Alexa
db 2016-05-11 19:24:20