bangla news
লাক্স-কান কথা

বিচারকদের সামনে বাংলানিউজ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-১১ ১১:৪০:৫২ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৬৯তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আর কয়েক ঘণ্টা পর। এবারের আয়োজনের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম (পাম দ'র) কে জিতবে সেদিকেই থাকবে সবার আসল নজর। কোন ছবি স্বর্ণপাম জিতবে সেই গুরুদায়িত্ব পালন করবেন নয়জন বিচারক।  

৬৯তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আর কয়েক ঘণ্টা পর। এবারের আয়োজনের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম (পাম দ'র) কে জিতবে সেদিকেই থাকবে সবার আসল নজর। কোন ছবি স্বর্ণপাম জিতবে সেই গুরুদায়িত্ব পালন করবেন নয়জন বিচারক।  

বুধবার (১১ মে) দুপুর আড়াইটায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টা ) এবারের উৎসবের প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সামনে পেলাম। 'ম্যাড ম্যাক্স' সিরিজের স্রষ্টা অস্ট্রেলীয় পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ মিলারের নেতৃত্বে বিচারকের দায়িত্ব পালন করতে কানে এসেছেন বিভিন্ন দেশের তারকা ও নির্মাতারা।

এ তালিকায় আছেন ফরাসি পরিচালক ও লেখক আহনু ডিপলিশা, মার্কিন অভিনেত্রী ক্রির্সটেন ডান্সট, ইতালিয়ান অভিনেত্রী, পরিচালক, লেখক ও প্রযোজক ভ্যালেরিয়া গোলিনো, ডেনমার্কের অভিনেতা ম্যাডস মিকেলসেন, হাঙ্গেরির পরিচালক ও লেখক লাজলো নেমেস, ফরাসি অভিনেত্রী ও গায়িকা ভ্যানেসা প্যারাডিস, ইরানি নারী প্রযোজক কাতাইয়ু শাহাবি এবং কানাডিয়ান অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড। তাদের বিচারেই চূড়ান্ত হবে উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জয়ী ছবি।

বিচারকদের মধ্যে ক্রির্সটেন ডান্সট ও ম্যাডস মিকেলসেনের প্রতি সংবাদকর্মীদের আগ্রহ ছিলো বেশি। ডান্সট ২০০২, ২০০৪ ও ২০০৭ সালে 'স্পাইডারম্যান' ট্রিলজিতে অভিনয় করে হলিউডে সাড়া ফেলেন। ম্যাডসকে 'জেমস বন্ড' সিরিজের 'ক্যাসিনো রয়েল' (২০০৬) ছবিতে খলচরিত্রে দেখেছে দর্শকরা। তবে সংবাদ সম্মেলনে হাসির ফোয়ারা ছড়িয়েছেন 'হাঙ্গার গেমস' সিরিজের খলনায়ক ডোনাল্ড সাদারল্যান্ড। তার রসিক উত্তরগুলো শুনে না হেসে পারিনি আমরা।

বিচারকদের মধ্যে সর্বকনিষ্ঠ লাজলো নেমেস। গতবার কান উৎসবে তার 'সান অব সাউল' দারুণ প্রশংসিত হয়। তিনি একাধিক পুরস্কারও জেতেন। এরপর গোল্ডেন গ্লোব আর অস্কারও এসেছে তার ঘরে। বিচারকের আসনে বসার সুযোগ পাওয়া এসবেরই স্বীকৃতি।

বিচারকদের মধ্যে নারী চারজন। এর মধ্যে এশিয়া থেকে আছেন ইরানি প্রযোজক কাতাইয়ু শাহাবি। গত আসরে আনসার্টেন রিগার্ডে পুুরস্কৃত ইনা পানাহানদেহ পরিচালিত 'নাহিদ' ছবিটি প্রযোজনা করেন শাহাবি। বিচারকদের মধ্যে ভ্যানেসা প্যারাডিস হলেন হলিউড সুপারস্টার জনি ডেপের প্রাক্তন প্রেমিকা। তাকে দেখেও ভালো লাগলো। সংবাদ সম্মেলনে বিচারকরা চলচ্চিত্র নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। কাজটা যে সোজা হবে না তা-ও বুঝিয়ে দিলেন পরতে পরতে।   

কানে এবার মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে মোট ২১টি ছবি। এর মধ্যে বুধবার সন্ধ্যা সাতটায় (বাংলাদেশ সময় রাত ১১টা) সাল দুবুসিতে ক্রিস্টি পুইউ পরিচালিত 'সিয়েরা নেভাদা'র (রোমানিয়া) প্রথম প্রদর্শনী হবে। রাত ৯টায় (বাংলাদেশ সময় রাত ১টা) সাল বাজিন প্রেক্ষাগৃহে ফের দেখানো হবে ছবিটি।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, মে ১১, ২০১৬
জেএইচ/ওএইচ

**
সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’
** ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের সব খবর

Alexa
cache_14 2016-05-11 11:40:52