bangla news
লাক্স-কান কথা

সারারাত বৃষ্টির পর ‘ক্যাফে সোসাইটি’

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-১১ ৮:৫৭:৩৬ এএম

কান চলচ্চিত্র উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনে মঙ্গলবার (১০ মে) সন্ধ্যা থেকে দেখলাম হাওয়ার বেগ বেড়েছে। রাতে হোটেলে ফেরার কিছুক্ষণ পর শুরু হলো ঝুম বৃষ্টি। এ যেন বর্ষাকাল!

কান চলচ্চিত্র উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনে মঙ্গলবার (১০ মে) সন্ধ্যা থেকে দেখলাম হাওয়ার বেগ বেড়েছে। রাতে হোটেলে ফেরার কিছুক্ষণ পর শুরু হলো ঝুম বৃষ্টি। এ যেন বর্ষাকাল!

বুধবার (১১ মে) সকালে ঘুম ভাঙার পর জানালা খুলতেই দেখি আকাশের মুখ ভীষণ গোমড়া!

গত বছর দক্ষিণ ফ্রান্সের শহর কানে এসে এই চিত্র দেখিনি। আকাশ এতো মনমরা ছিলো না তখন। এই ভাবতে ভাবতে সকাল পৌনে দশটায় (বাংলাদেশ সময় দুপুর পৌনে দুইটা) প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনে এসে পৌঁছালাম। এসেই ঢুকলাম সাল দুবুসি প্রেক্ষাগৃহে। এখানে এবারের উৎসবের উদ্বোধনী ছবি উডি অ্যালেনের ‘ক্যাফে সোসাইটি’র পয়লা প্রদর্শনী দেখলাম বিভিন্ন দেশের সাংবাদিকদের সঙ্গে।

১৯৩০ সালের প্রেক্ষাপটে নির্মিত ছবিটির গল্প প্রেমে টইটম্বুর। ভালোবাসাই যেখানে শেষ কথা। ভালোবাসা না থাকলে বিয়ের বাঁধনও ঠুনকো। উডি ঠিক এই বার্তাটাই দিলেন তার এ ছবিতে।

হলিউডের চলচ্চিত্র শিল্পের বাঘা প্রযোজক ফিলের ভাগ্নে ববি মামার প্রতিষ্ঠানে কাজ করতে আসে। ফিলের অফিসে কাজ করে সুন্দরী বনি। ফিল তাকে পরিচয় করিয়ে দেন ববির সঙ্গে। প্রথম দেখাতেই বনিকে ভালো লেগে যায় ববির। সে জানতো না বনির সঙ্গেই তার মামার প্রেম! বনিকে বিয়ের স্বপ্ন দেখান ফিল। তিনি স্ত্রী কারেনকে ডিভোর্স দেওয়ারও সিদ্ধান্ত নেন। কিন্তু পরে তিনি সরে যান। ফলে ববির সঙ্গে বনির প্রেমের পথ সুগম হয়ে যায়।

একথা জেনে যায় ফিল। তখন বনির জন্য উতলা হয়ে ওঠেন তিনি। ফিল বিয়ের প্রস্তাব দেন বনিকে। ববিও তাকে বিয়ে করে নিউইয়র্কে ঘর বাঁধতে চায়। কোনটা বেছে নেবে বনি? অর্থ নাকি ভালোবাসা? ববি জানতে চায়। বনি বেছে নেয় অর্থ। কানের এখনকার আকাশের মতো মনমরা হয়ে যায় ববি। অবশ্য আবেগকে দূরে সরিয়ে ভেরোনিকাকে বিয়ে করে ববি। তাদের ঘরে আসে সন্তান। কিন্তু বনির সঙ্গে আবার দেখা হতেই ববির পুরনো প্রেম জেগে ওঠে। বনিরও একই অনুভূতি। ইংরেজি নতুন বছরের আনন্দে তারা একে অপরের শূন্যতা অনুভব করে। এরই নাম প্রেম!

প্রদর্শনী শেষে উডি অ্যালেন তার ছবির অভিনয়শিল্পী ক্রিস্টেন স্টুয়ার্ট, জেসি আইজেনবার্গ, ব্লেক লিভলি, কোরি স্টল ও চিত্রগ্রাহক ভিত্তোরিও স্তোরারোকে নিয়ে অংশ নেন ফটোকলে।

এরপর ক্যানাল টিভিকে সাক্ষাৎকার দিয়ে দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটা) সবাই মিলে আসেন সংবাদ সম্মেলনে। উডিকে ঘিরে আগ্রহ বরাবরই বেশি থাকে। এবারও ব্যতিক্রম হয়নি। ফলে সংবাদ সম্মেলন কক্ষ ভরে যাওয়ায় জায়গা না পেয়ে ভবনের বিভিন্ন প্রান্তে রাখা টেলিভিশনে দেখেছেন সংবাদকর্মীরা।

গত বছরের কান উৎসবেও ছিলেন উডি অ্যালেন, ওইবার দেখেছি তার ‘ইরেশনাল ম্যান’। এবারও আলোচনায় ৮০ বছর বয়সী বর্ষীয়ান এই মার্কিন নির্মাতা। তার নতুন ছবির বিষয়বস্তু, চিত্রগ্রহণ, সংগীত, নির্মাণশৈলী- সব মিলিয়ে আমন্ত্রিত অতিথিদের মুগ্ধ করেছে। উডি যে সর্বোপরি ভালোবাসার গল্প ফেরি করে বেড়ান, 'ক্যাফে সোসাইটি' আরেকবার তা প্রমাণ করে দিলো।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের বুধবার উৎসবের উদ্বোধনের পর রাত আটটায় (বাংলাদেশ সময় রাত ১২টা) আবার দেখানো হবে প্রতিযোগিতা বিভাগের বাইরে স্থান পাওয়া ‘ক্যাফে সোসাইটি’। এ নিয়ে তৃতীয়বারের মতো কানের পর্দা উঠবে কোনো একজন নির্মাতার ছবির মাধ্যমে। এর আগে উডির ‘হলিউড এন্ডিং’ (২০০২) ও ‘মিডনাইট ইন প্যারিস’ (২০১১) কানের উদ্বোধনী ছবি নির্বাচিত হয়েছিলো। সব মিলিয়ে ১৪বার কান উৎসবের প্রতিযোগিতা বিভাগের বাইরে স্থান পেলো এই মার্কিন পরিচালক, চিত্রনাট্যকার, অভিনেতা, লেখক ও কমেডিয়ানের ছবি।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মে ১১, ২০১৬
জেএইচ/এমজেএফ/

**
ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!
** ব্যাজের সঙ্গে ব্যাগভর্তি কাগজপত্র দিলেন আয়োজকরা
** কান উৎসবের পর্দা ওঠার অপেক্ষা

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের সব খবর

Alexa
cache_14 2016-05-11 08:57:36