bangla news
ফ্রান্স থেকে জনি হক

ইস্তাম্বুলে আইসক্রিম কিনলে ওয়াইফাই ফ্রি!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-১০ ৯:২৫:১৫ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান-এর ৬৯তম আসর ডাকছে! ৯ মে ভোর ৬টা ১৫। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টার্কিশ এয়ারলাইন্সের উড়োজাহাজে চড়ে রওয়ানা দিলাম।

কান (ফ্রান্স) থেকে: বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান-এর ৬৯তম আসর ডাকছে! ৯ মে ভোর ৬টা ১৫। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টার্কিশ এয়ারলাইন্সের উড়োজাহাজে চড়ে রওয়ানা দিলাম। গন্তব্য ফ্রান্সের নিস শহর। তুরস্কের ইস্তাম্বুলে হাভালিমানি আতাতুর্ক বিমানবন্দরে যেতে আট ঘণ্টা লাগবে। সেখানে গিয়ে উড়োজাহাজ বদলাতে হবে।

খাওয়া, ঘুম, ছবি দেখা আর গান শুনে সময় কাটলো। কান উৎসবের গত আসরেও অংশ নিতে গিয়ে ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে বিরতি নিতে হয়েছিলো। গুচি, ডিওর, শানেল, হুগো বস, মাইকেল করস, ভিক্টোরিয়া সিক্রেটস, জিওর্জিও আরমানিসহ বিশ্বের বিখ্যাত সব প্রতিষ্ঠানের শোরুম আছে এখানে।

এসব শোরুমই মনে করিয়ে দিলো ইস্তাম্বুলে আমার পরিচিত কারও না কারও সঙ্গে দেখা হয়ে যাবে! একটি শোরুমের সামনে যেতেই হলিউডের 'প্রিটি ওম্যান' জুলিয়া রবার্টস তাকিয়ে হাসলেন! এদিক-ওদিক দৃষ্টি ঘোরাতেই হলিউডের আরও ক'জন সুন্দরীর দেখা পেলাম! অস্কারজয়ী মার্কিন অভিনেত্রী কেট ব্ল্যানচেট, দক্ষিণ আফ্রিকান অভিনেত্রী শার্লিজ থেরন, ব্রিটিশ সুন্দরী কিরা নাইটলি, মার্কিন গায়িকা আরিয়ানা গ্র্যান্ড- কে নেই! কিন্তু হলিউড সুপারস্টার জনি ডেপ মুখ ঘুরিয়ে থাকলেন! ইস্তাম্বুলে এতো তারকা কেনো? তারা বিভিন্ন পণ্যের প্রচারণা করছেন। তবে সশরীরে নয়, সবারই স্থিরচিত্র এগুলো। হলিউডের বিভিন্ন তারকার ছবি দেখতে দেখতে হঠাৎ চোখ আটকে গেলো তিনটি কাটআউট পোস্টারে। ব্যাটম্যান, ওয়ান্ডার ওম্যান ও সুপারম্যান পাশাপাশি দাঁড়িয়ে আছে। সম্পতি মুক্তি পাওয়া 'ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান: ডন অব জাস্টিস'-এর প্রচারণা এটি।

শোরুম আর তারকাদের ছবি দেখে কিছুটা সময় কাটলো। বিমানবন্দরের প্রায় সর্বত্র বিভিন্ন পর্দায় নিজ নিজ গন্তব্যের উড়োজাহাজ কতো নম্বর ফটকে থাকবে তা দেখে নিচ্ছেন যাত্রীরা। এসব পর্দার নিচে বাহারি আর নানান স্বাদের চকোলেট বিক্রি হচ্ছে। মানি এক্সচেঞ্জ থেকে অনেকে প্রয়োজন অনুযায়ী ডলারকে ইউরো কিংবা ইউরোকে ডলার করে নিচ্ছেন। এর পাশেই টেলিফোন বুথ দেখে খোঁজ নিলাম কল করার খরচ। রেট শুনে চক্ষু চড়কগাছ! প্রতি মিনিট ১৫ ডলার! অর্থাৎ ১১৭৬ টাকা! ধন্যবাদ বলে কেটে পড়লাম।

বিমানবন্দরে দামি প্রতিষ্ঠানের শোরুম আর বিভিন্ন রেস্তোরাঁর পাশাপাশি অন্যরকম লেগেছে কয়েকটি দোকান। পুরনো জিনিসপত্র বিক্রি হয় 'ওল্ড বাজার' নামের একটি দোকানে। এখানটায় বেশ ভিড়। 'টেক আউট' নামে আইসক্রিমের একটি দোকানের সামনে ওয়াইফাই দেখে ভাবলাম ভাইবার বা হোয়াটসআপে ঢাকায় প্রয়োজনীয় কল করা যাবে। কিন্তু দোকানদার জানালেন ওয়াইফাই পেতে হলে আইসক্রিম কিনতে হবে। একটি আইসক্রিম কিনলে একবার ওয়াইফাই পাসওয়ার্ড দেওয়া হবে। ছোট কফির মগে আইসক্রিম বিক্রি হয় ৬ ইউরোতে (৫৩৫ টাকা)। অনেকে ওয়াইফাই পেতে আইসক্রিম কিনছেন। কিন্তু আইসক্রিম গলে গেলেও সেদিকে তাদের ভ্রুক্ষেপ নেই। বিমানবন্দরে এই একটি জিনিসের প্রতিই সবার কৌতূহল চোখে পড়লো বেশি।

ততোক্ষণে পর্দায় ফ্রান্সের নিস শহরে যাওয়ার উড়োজাহাজের ফটক নম্বর ভেসে উঠেছে। ২২০ নম্বর ফটক দিয়ে বাসে করে উড়োজাহাজের সামনে নিয়ে গেলো টার্কিশ এয়ারলাইন্সের গ্রাউন্ড সার্ভিস। ইস্তাম্বুল থেকে নিস যেতে লাগবে ৩ ঘণ্টা। জানালা দিয়ে ইস্তাম্বুলের শহর আর প্রাকৃতিক সৌন্দর্য মন জুড়ালো। ভূমধ্যসাগরের ওপর দিয়ে নিসের কাছাকাছি যেতেই মনে হলো উড়োজাহাজ সাগরেই অবতরণ করছে! রানওয়ে আর সাগর এতো কাছাকাছি।

নিস ইমিগ্রেশনে অফিসারের কাছে  'বো সোয়া' (শুভ সন্ধ্যা) বলে পাসপোর্ট দিলাম। সিল লাগলো। লাগেজ নিয়ে বিমানবন্দরে বাইরে যেতেই কান উৎসব আয়োজকদের প্রতিনিধি বাসের সৌজন্য টিকিট দিলেন। আধ ঘণ্টার বাস ভ্রমণ শেষে নামলাম কান শহরে। চলচ্চিত্রের তীর্থস্থানে নামতেই হাড়কাপুনি হাওয়া স্বাগত জানিয়ে বুঝিয়ে দিলো ঢাকার ঠিক বিপরীত আবহাওয়ায় থাকতে হবে এখানে।

ফ্রান্স সময়: ১৯১৫ ঘণ্টা, মে ১০, ২০১৬
জেএইচ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের সব খবর

Alexa
cache_14 2016-05-10 09:25:15