ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নেকাব্বর ও দেশার জয়জয়কার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নেকাব্বর ও দেশার জয়জয়কার

জাতীয় চলচ্চিত্র  পুরস্কার ২০১৪ ঘোষণা করা হয়েছে। দেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট শিল্পী ও কলাকুশলীদের বাংলাদেশ সরকার এ পুরস্কারে ভূষিত করেছে।

এবার ২৬টি ক্যাটাগরিতে বিশিষ্টজনেরা পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) এক প্রজ্ঞাপনের মাধ্যমে তথ্যমন্ত্রনালয় থেকে এসব তথ্য প্রকাশ করা হয়।

চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় এবার আজীবন সম্মাননা পাচ্ছেন বিশিষ্ট অভিনেতা সৈয়দ হাসান ইমাম ও গুণী অভিনেত্রী রাণী সরকার। এবার সর্বোচ্চ ৫টি পুরস্কার পেয়েছে মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। ৪টি পুরস্কার গেছে সৈকত নাসির পরিচালিত ‘দেশা-দ্য লিডার’-এর ঘরে। দ্বিতীয় ছবিটিতে গান গেয়ে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হলেন মাহফুজ আনাম জেমস।

অন্যদিকে ২০১৪ সালে ‘এক কাপ চা’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতা হয়েছেন ফেরদৌস। সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন যৌথভাবে আরিফা পারভিন মৌসুমী ও বিদ্যা সিনহা সাহা মিম। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘তারকাঁটা’য় মৌসুমী ও খালিদ মাহমুদ মিঠুর ‘জোনাকির আলো’তে অভিনয়ের জন্য পুরস্কার পাচ্ছেন মিম। সেরা ছবির পুরস্কার জিতেছে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’। সেরা পরিচালক ‘মেঘমল্লার’-এর জাহিদুর রহমান অঞ্জন।

অন্য পুরস্কারপ্রাপ্তরা হলো- শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী চিত্র লেখা গুহ (৭১ এর মা জননী), শ্রেষ্ঠ খল অভিনেতা তারিক আনাম খান (দেশা দ্যা লিডার), শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা মিশা সওদাগর (অল্প অল্প প্রেমের গল্প), শ্রেষ্ঠ শিশুশিল্পী আবির হোসেন অংকন (বৈষম্য), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার মারজান হোসাইন জারা (মেঘমল্লার), শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ড. সাইম রানা (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ গায়িকা যৌথভাবে রুনা লায়না (প্রিয়া তুমি সুখী হও) ও মমতাজ (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ গীতিকার মাসুদ পথিক (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ সুরকার বেলাল খান (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ কাহিনীকার মুরাদ পারভেজ (বৃহন্নলা), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার সৈকত নাসির (দেশা দ্যা লিডার), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা মুরাদ পারভেজ (বৃহন্নলা), শ্রেষ্ঠ সম্পাদক তৌহিদ হোসেন চৌধুরী (দেশা দ্যা লিডার), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক মারুফ সামুরাই (তাঁরকাটা), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক মোহাম্মদ হোসেন জেমী (বৈষম্য), শ্রেষ্ঠ শব্দগ্রাহক- রতন পাল (মেঘমল্লার), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা কনক চাঁপা চাকমা (জোনাকির আলো) ও শ্রেষ্ঠ মেকআপ আবদুর রহমান (নেকাব্বরের মহাপ্রয়াণ)।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
এমআইএইচ/এএ/এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।