ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তারার ফুল

ভালোবাসা দিবসে অডিও বাজার

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
ভালোবাসা দিবসে অডিও বাজার

দেশের অডিও শিল্প এখন চড়াই-উতরাইয়ের মধ্যে আছে। ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ মোবাইল ফোনে অ্যালবাম প্রকাশ হচ্ছে বেশি।

তবে সিডি আকারেও এগুলো বের করা হচ্ছে। বিশ্ব ভালবাসা দিবসকে সামনে রেখে দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নতুন নতুন অ্যালবাম বাজারে এনেছে। চলুন জেনে নিই ভালোবাসা দিবসের অ্যালবামগুলোর খবর।

সারাংশে তুমি
জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের প্রথম দ্বৈত অ্যালবাম ‘সারাংশে তুমি’ এবারের বিশ্ব ভালোবাসা দিবসের সবচেয়ে আলোচিত অ্যালবাম। এতে তার সহশিল্পী সামিনা চৌধুরী, ন্যানসি ও কলকাতার শুভমিতা ব্যানার্জি। তাদের গাওয়া নতুন গানগুলো শোনা যাচ্ছে মোবাইল প্রতিষ্ঠান বাংলালিংকে। অ্যালবামটি প্রকাশ করেছে বাংলা ঢোল। এ অ্যালবামে গান রয়েছে ১০টি। এর মধ্যে আটটি নতুন, আর অন্য দুটি পুরোনো গানের নতুন সংস্করণ।

খেয়ালপোকা
সুরকার ও সংগীত পরিচালক প্রিন্স মাহমুদ মানেই হিট গানের উন্মাদনা। আবার এসেছেন তিনি মিশ্র অ্যালবাম নিয়ে। নাম ‘খেয়ালপোকা’। এবারের ভালোবাসা দিবসে এটাই সবচেয়ে বড় আকর্ষণ। এতে গান গেয়েছেন তাহসান, তপু, কনা, মাহাদি, এলিটা, ইমরান, মিনার, শামীম, ইসমত আরা ইভা ও নন্দিতা।

মন কারিগর
প্রথমবারের মতো একসঙ্গে কোনো দ্বৈত অ্যালবামে গাইলেন জনপ্রিয় দুই সংগীশিল্পী তাহসান ও ইমরান। নাম ‘মন কারিগর’। ভালোবাসা দিবসকে সামনে রেখে সিডি চয়েস থেকে বেরিয়েছে এটি। এতে দুই শিল্পীর তিনটি করে মোট ৬টি গান রয়েছে। সব গানের কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন। সুর ও সংগীতায়োজনে ইমরান। তাহসানের গাওয়া গানগুলোর শিরোনাম ‘মন কারিগর’, ‘কেউ না জানুক’ ও ‘ধ্রুবতারা’। আর ইমরান গেয়েছেন ‘শোনো তুমি’, ‘বলো কবে দেখা হবে’ ও ‘ভালোবাসি’।


আনন্দের গান–২

গত বছরের শুরুতে প্রকাশ হয় তারেক আনন্দের কথায় মিশ্র অ্যালবাম ‘আনন্দের গান’। এরই ধারাবাহিকতায় এবার ঈগল মিউজিক থেকে এসেছে তারেক আনন্দর কথায় ‘আনন্দের গান-২’। অ্যালবামে গান রয়েছে ছয়টি। এগুলোতে কণ্ঠ দিয়েছেন ফাহমিদা নবী, ন্যানসি, কাজী শুভ, বেলাল খান, ইলিয়াস হোসাইন, খেয়া ও চৈতী মুৎসুদ্দী। গানগুলোর সুরকার ও সংগীত পরিচালক জে.কে, সজীব দাস, কাজী শুভ, বেলাল খান, রাফি মোহাম্মদ, রেজওয়ান শেখ, ইলিয়াস হোসাইন ও মার্সেল। গানগুলো শোনা যাবে জিপি মিউজিকেও।

শেনিজ
‘ক্ষুদে গানরাজ’ প্রতিযোগিতা থেকে উঠে আসা প্রতিশ্রুতিশীল কণ্ঠশিল্পী শেনিজের প্রথম একক অ্যালবাম বেরিয়েছে লেজার ভিশন থেকে। নাম ‘শেনিজ’। এতে পাঁচটি গান লিখেছেন ফয়সাল রাব্বিকিন, বাকি দুটি গানের গীতিকার আরফিন রুমি ও জাহিদ হাসান অভি। সব গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন আরফিন রুমি।

লেজার ভিশন
অজয় মিত্রর সঙ্গীত পরিচালনায় নজরুলসংগীতের অ্যালবাম ‘চোখের নেশার ভালোবাসা’ (খায়রুল আনাম শাকিল, প্রিয়াংকা গোপ, বিজন মিস্ত্রী, ছন্দা চক্রবর্তী, রিংকু পাল, আফসানা রুনা, গুলজার হোসেন উজ্জ্বল, শারমিন সাথী ময়না, বিপাশা গুহঠাকুরতা, মৃদুলা সমদ্দার, পূজন কুমার দাস ও নিহারিকা চৌধুরী অন্তরা), ওবায়দুর রহমানের সুর-সংগীতে দেশাত্মবোধক গানের অ্যালবাম ‘রাতের কালোয়’ (ওবায়দুর রহমান ও শায়লা), ‘শাদ্ শাহ্ ফিচারিং জানবে তুমি’ (আরফিন রুমি, রাজা বশির, হুমায়রা বশির, রাফাত, শান্ত, মিলা, ভাষন, শান, রাহাত শাহ ও মোমিন খান), জয়া জাহান চৌধুরীর কথায় ‘নীল চাঁদোয়া’ (ফাহমিদা নবী, শহীদ, নির্ঝর, রাফি, প্রত্যয় খান, আরিফ, আপন, রানা, সাজিদ, শষী ও আনিসা), আলমগীর হোসেনের কথা ও ওবায়দুর রহমানের সুরে ‘যতই দূরে ওগো’ (ওবায়দুর রহমান, শায়লা, মিশু, অমি, অন্তরা ও শাহনেওয়াজ দীপু), আবৃত্তির অ্যালবাম ‘ভাবনার কবিতাগুলো’ (কামাল আহসান, বিজন গুহা, মুকিতুল কবির, ফেরদৌসি প্রীতি, লিঠু, প্রদ্যোৎ), আবৃত্তি শিল্পী এএইচ রাজু ও সাফওয়ানা জাবীনের ‘হৃদয়বাসী দূরের মানুষ’, কাজী নওরীনের সুরে ভিডিও গানের অ্যালবাম ‘অজানা ভালোবাসা’ (কাজী নওরীন, শাপলা পাল, ইভান, বর্ষা, আরমান, শিলা, সুমন, শাহিন)।  

জি-সিরিজ ও অগ্নিবীণা
পার্থ মজুমদারের সুর-সংগীতে মিশ্র অ্যালবাম ‘কেনো এই মন’ (এ.আই. রাজু, কর্নিয়া, আরিফ, বিন্দু কনা, আর্নিক, ঐশী, সানি নভো, সানজু), রাজীবের একক অ্যালবাম ‘তোমার আমি’, নাহিয়ান দুরদানা শুচি ও তানভীর আহমেদের কণ্ঠে নজরুলসংগীতের অ্যালবাম ‘তুমি আমি দু’জন প্রিয়’, তামান্না জেসমিনের লেখা থেকে নির্বাচিত কথোপকথন ও কবিতা ‘হুম’ (তরুণ রাসেল ও তামান্না জেসমিন), ফুয়াদ আল মুক্তাদীর ও আহমেদ রাজীবের সংগীতে সীমা খানের একক অ্যালবাম ‘যাক উড়ে যাক’, সজীব দাসের সুর-সংগীতে এস.আর. সুমনের একক অ্যালবাম ‘মনের ঘরে’, জাহিদ সাঁইয়ের কথা ও সুরে তার একক অ্যালবাম ‘নিঃশ্বাসের বর্ণমালা’ প্রভৃতি।

সিডি চয়েস
এ প্রতিষ্ঠান থেকে প্রকাশিত অন্য গান ও অ্যালবামের মধ্যে উল্লেখযোগ্য- ফাহমিদার নবীর একক গান ‘মেঘলা মন’, পূজা ও শোয়েবের গান ‘অপেক্ষার পর’, তৌসিফের একক অ্যালবাম ‘ভালো নেই’, মিশ্র অ্যালবাম ‘ত্রিভুজ ভালোবাসা’ (কাজী শুভ, বেলাল খান, তৌসিফ), মিলন ও সাফায়েতের দ্বৈত অ্যালবাম ‘ইশারার খামে’, রিফাতের একক অ্যালবাম ‘চোখের প্রজাপতি’, স্নেহাশীষ ঘোষের কথায় মিশ্র অ্যালবাম ‘ঘুম ভাঙাতে চাই’ (ন্যানসি, কাজী শুভ, শফিক তুহিন, তৌসিফ, অয়ন, মিলন, সাফায়েত, স্বরলিপি, আশফা, সাগর, নিশি, ইভান ইভু), রেজোয়ান শেখের সুর-সংগীতে মিশ্র অ্যালবাম ‘মন দিয়ে দেখো’ (শফিক তুহিন, কাজী শুভ, স্বরলিপি, ইলিয়াস হোসাইন, তৌসিফ, মিলন, নিশি, অয়ন, সাগর, সাফায়েত, রনি, অরিন, ফিদেল নাঈম), তানভীর তারেকের সুর-সংগীতে মিশ্র অ্যালবাম ‘ওয়াদা’ (তানভীর তারেক, পারভেজ, কাজী শুভ ও লিজা), ডালিয়ার একক অ্যালবাম ‘স্বপ্নপুরী’, শাহীন খানের একক অ্যালবাম ‘চাই তোরে’ প্রভৃতি।

ঈগল মিউজিক
আবিদ রনী’র সুর ও সংগীতে মিশ্র অ্যালবাম ‘খুঁজি তোরে’ (শোয়েব, কনা, পারভেজ, আতিক শাম্স, নিকার, আবদীন পাপি মনা, শাকিল), শারমিন দিপুর প্রথম একক অ্যালবাম ‘কাব্য’, ইংল্যান্ড প্রবাসী নবীন শিল্পী নাদিয়ার প্রথম একক অ্যালবাম ‘নাদিয়া’, আদিত্য রুপুর কথা এবং সাহেদের সুর ও সংগীতে মিশ্র অ্যালবাম ‘নির্বাসন’ (অনন্যা, লুইপা, ফারাবি, মেহেদী)।

ভালোবাসা দিবসে, ঈগল মিউজিকের ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে কয়েকটি ভিডিও গান বেরিয়েছে। এগুলো হলো শোয়েবের ‘খুঁজি তোরে’, লুৎফর হাসানের ‘তুই আমার নদী হলি না’, কাজী শুভর ‘মন করেছো চুরি’, মিলন মাহমুদ ও শারমিন দিপুর ‘দূরে যেও না’।

জিসান মল্টিমিডিয়া
বিশ্ব ভালোবাসা দিবসকে সামনে রেখে প্রথমবারের মতো অডিও অ্যালবাম বাজারে আনছে জিসান মাল্টিমিডিয়া। এখান থেকে ডিজিটালি বের হচ্ছে তিনটি অডিও অ্যালবাম। এগুলো হলো শাহরিয়ার বাঁধনের দ্বিতীয় একক অ্যালবাম ‘বাঁধন’, জিয়াউদ্দিন আলমের কথায় চতুর্থ মিশ্র অ্যালবাম ‘গল্প কথা’ (সৈয়দ শহিদ, বেলাল খান, তানভীর শাহিন, লিজা, শাহরিয়ার রাফাত, প্রত্যয় খান, রাফি মাহমুদ, এসডি সাগর, ইয়াসমিন লাবণ্য, হাসনাত তুশার ও তৌরি), রেজয়ান শেখ ফিচারিং মিশ্র অ্যালবাম ‘তোমার আলোয়’ (লুৎফর হাসান, ইলিয়াস হোসেন, সুজন আরিফ, নির্ঝর, অরিন, ইয়াসমিন লাবণ্য, প্রিন্স মামুন, মেহের খান সৈয়দ রনি, নাহিদ হোসেন, ও শ্রেয়শী)।

বাংলাদেশ সময় : ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa