ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

বিনোদন

তাড়াহুড়া নেই ন্যান্সির

বিপুল হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুন ২৬, ২০১১
তাড়াহুড়া নেই ন্যান্সির

আমাদের গানের ভুবনের এই সময়ের ক্রেজ ন্যান্সি। প্লে-ব্যাকে এখন তার ভীষণ চাহিদা।

গান গেয়েছেন বেশ কিছু মিক্সড অ্যালবামে, যেগুলো পেয়েছে বাণিজ্যিক সাফল্য। ন্যান্সির প্রথম একক অ্যালবামটি বেরিয়েছিল দু’বছর আগে। কিন্তু অডিও বাজারে সেটি মুখ থুবড়ে পড়ে। দ্বিতীয় একক অ্যালবাম নিয়ে ন্যান্সি তাই অনেক বেশি সতর্ক ও যত্নবান।

সঙ্গীত জগতে ন্যান্সির সুপরিচিতি খুব বেশিদিন আগের নয়। তার আজকের এই জনপ্রিয় অবস্থানে আসার পেছনে রয়েছে মিউজিশিয়ন হাবিবের অবদান। গত প্রায় চার বছরে হাবিরেব সুর ও সঙ্গীত পরিচালনায় চলচ্চিত্রে একের পর এক হিট-মেগাহিট গান উপহার দিয়েছেন ন্যান্সি। তবে তার প্রথম একক অ্যালবামটি বের হয় হাবিবের ছোঁয়া ছাড়াই। ‘ভালোবাসার অধর’ নামের এই অ্যালবামটি একেবারেই সাফল্যের দেখা পায় নি।

অবশ্য প্রথম অ্যালবামের ব্যর্থতার কারণ হিসেবে ন্যান্সি উল্লেখ করলেন, নিজের অনভিজ্ঞতা আর প্রযোজনা প্রতিষ্ঠানের অব্যবস্থাপনাকে। এ বিষয়ে তিনি বলেন, গানের জগতে আমি সে সময়  ছিলাম নবাগত। বুঝে উঠতে পারি নি নিজের ভালো-মন্দ। অনেকটা তাড়াহুড়া করে একাধিক সুরকারের গান দিয়ে অ্যালবামটি সাজানো হয়েছিল। অ্যালবাম সম্পর্কে কোনো অভিজ্ঞতাই আমার ছিল না। তাই প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির ব্যাপারেও তেমন গুরুত্ব দেওয়া হয় নি। সবমিলিয়ে প্রথম একক অ্যালবাম প্রকাশ করাটাকে আমার এখন মনে হয় একটা দূর্ঘটনা।

আগের সেই ভুল থেকে শিক্ষা নিয়ে ন্যান্সি শুরু করেছেন তার দ্বিতীয় একক অ্যালবামের কাজ। এবার
তিনি কোনো ঝুঁকির মধ্যে যান নি। সুর ও সঙ্গীত পরিচালক হিসেবে বেছে নিয়েছেন হাবিবকেই। চলতি মাসের শুরু থেকেই হাবিবের স্টুডিওতে শুরু হয়েছে ন্যান্সির দ্বিতীয় একক অ্যালবামের গান রেকর্ডিংয়ের কাজ।

প্রথম অ্যালবাম নিয়ে তাড়াহুড়া আর ব্যর্থতা নিয়ে হাবিব নিজেও ন্যান্সির প্রতি খানিকটা বিরক্ত হয়েছিলেন। এবার তাই ধীরে সুস্থে কাজ করার শর্ত দিয়ে হাবিব হাতে নিয়েছেন ন্যান্সির একক অ্যালবামের পুরো দায়িত্ব। স্টেজ শো আর অডিও সেক্টরের কাজ নিয়ে হাবিবের ব্যস্ততা বছর জুড়ে। তবু তিনি তার পছন্দের গায়িকা ন্যান্সির দ্বিতীয় একক অ্যালবামটির জন্য সময় দিচ্ছেন। এজন্য নিজেকে ন্যান্সি নিজেকে ভাগ্যবান মনে করছেন।

habib_nancy

ন্যান্সি তার নতুন একক অ্যালবাম সম্পর্কে বললেন, সত্যি বলতে এটি আমার জন্য একটা বড় চ্যালেঞ্জ। কারণ একক অ্যালবামে সাফল্য না পেলে অন্যসব সাফল্য ম্লান হয়ে যায়।   হাবিব ভাইও কাজটা একইভাবে নিয়েছেন। সব মিলিয়ে আশা করছি ভাল কিছু দাঁড়াবে।

কী ধরণের গান থাকছে দ্বিতীয় অ্যালবামে ? উত্তরে ন্যান্সি বললেন, আমার গাওয়া প্রায় সব গানই স্লো এবং স্যাড ঘরানার। এবার একটু ভিন্ন আঙ্গিকে নিজের কণ্ঠটাকে প্রেজেন্ট করতে চাই। হাবিব ভাইয়ের পরামর্শেই এবার কিছু রিদমিক-ফাস্ট বিটের গান করছি। এ ধরণের মাত করা গান এর আগে আমি গাই নি কখনো।

অ্যালবামটির কয়েকটি গানের রেকর্ডিং এরই মধ্যে শেষ হলেও ঠিক কবে নাগাদ অ্যালবামটি রিলিজ দেওয়া হবে তা ঠিকঠাক বলতে অপারগ ন্যান্সি। এ প্রসঙ্গে তিনি বলেন, ইচ্ছে আছে আগামী রোজার ঈদে এটি রিলিজ দেওয়ার। কাজ যদি শেষ না করতে পারি, তবে কোরবানীর ঈদে অ্যালবামটি রিলিজ দেওয়া হবে। আসলে এবার আর কোনো তাড়াহুড়ার মধ্যে যাচ্ছি না। যথেষ্ট সময় নিয়ে ধীরে সুস্থে অ্যালবামটির কাজ করছি।

বাংলাদেশ সময় ১৫৪০, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa