ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অন্তর্ধানের ৪৪ বছর

জহির রায়হানের ওপর তিন দিনের কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
জহির রায়হানের ওপর তিন দিনের কর্মশালা জহির রায়হানের প্রতিকৃতি

১৯৬০ থেকে ১৯৭১। চলচ্চিত্রে নিজের মুন্সিয়ানা দেখানোর জন্য সময় পেয়েছিলেন মাত্র ১১ বছর।

  চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনা ছাড়াও তিনি উপন্যাস আর ছোটগল্প লিখেছিলেন। পাশাপাশি দেশের স্বার্থে অংশ নিয়েছিলেন বিভিন্ন প্রতিবাদী কর্মসূচিতে। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে তিনি ক্যামেরা হাতে নেতৃত্ব দিয়েছেন। তার চলচ্চিত্র নান্দনিকতার শিখর স্পর্শ করেছে, করেছে কাল জয়। ‘স্টপ জেনোসাইড’, ‘কাঁচের দেয়াল’, ‘জীবন থেকে নেয়া’ চলচ্চিত্রগুলো বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণকলার ক্ষেত্রে মাইলফলক বলা চলে। তাকে বলা হয়, বাংলাদেশের চলচ্চিত্রের অভিভাবক। তিনি জহির রায়হান।

৩০ জানুয়ারি জহির রায়হানের অর্ন্তধান বা নিখোঁজ কিংবা নিহত হওয়ার ৪৪তম বছর। দিনটিকে নানা আয়োজনে স্মরণ করা হবে। মুক্তিযোদ্ধা, চলচ্চিত্রকার, সাহিত্যিক জহির রায়হান ও তার চলচ্চিত্র বিষয়ক তিন দিনের কর্মশালার আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। কর্মশালায় তিন দিনে তিনটি শিরোনামে ৫ জন চলচ্চিত্রকার, গবেষক ও লেখক জহির রায়হানের নির্মিত চলচ্চিত্র, সাহিত্য ও তার জীবন নিয়ে বিশ্লেষণ করবেন।

কর্মশালা তিনটি পর্যায়ে বিভক্ত থাকবে। এর মধ্যে প্রথম পর্যায়য়ে ‘জহির রায়হানের চলচ্চিত্র: আত্মপরিচিতির রাজনীতি’ নিয়ে আলোচনা করবেন চলচ্চিত্র গবেষক ও শিক্ষক অধ্যাপক ড. জাকির হোসেন রাজু। দ্বিতীয় পর্যায়ে ‘জহির রায়হান: চলচ্চিত্র, বুদ্ধিজীবিতা ও জাতীয় মুক্তি সংগ্রাম’ বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক জাঈদ আজিজ। তৃতীয় পর্যায়ে ‘জহির রায়হান: যেমন দেখেছি, যেমন পেয়েছি’ শিরোনামে আলোচনা করবেন চলচ্চিত্রকার সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্রকার সি বি জামান এবং চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ। কর্মশালা পরিকল্পক ও সমন্বয়কের দায়িত্বে আছেন বেলায়াত হোসেন মামুন।

আয়োজকরা জানান, কর্মশালা অনুষ্ঠিত হবে আগামী ২৯, ৩০ ও ৩১ জানুয়ারি। কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ২৭ জানুয়ারি। নিবন্ধনের জন্য যোগাযোগের ঠিকানা- কক্ষ নং ৭০১ (লিফটের ৬), জাতীয় নাট্যশালা, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, সেগুনবাগিচা, ঢাকা ১০০০। সেলফোন: ০১৯৭১ ১০১১০৬, ০১৯৭১ ৭৮৪৭০৬, ০১৬৭ ৫৬৪২৭৭৭।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।