ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফিল্মফেয়ারের দৌড়ে যারা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
ফিল্মফেয়ারের দৌড়ে যারা

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের ৬১তম আসর অনুষ্ঠিত হবে আগামী ১৫ জানুয়ারি। মুম্বাইয়ের যশরাজ স্টুডিওতে জমকালো আয়োজনে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে ব্ল্যাক লেডিকে! এরই মধ্যে ঘোষণা করা হয়েছে মনোনয়ন তালিকা।



সর্বাধিক আটটি বিভাগে মনোনয়ন পেয়ে ফিল্মফেয়ারের দৌড়ে এগিয়ে আছে সঞ্জয়লীলা বানসালির ‘বাজিরাও মাস্তানি’। এ ছাড়া ‘বদলাপুর’ দ্বিতীয় সর্বাধিক ছয়টি আর ‘দিলওয়ালে’, ‘পিকু’ ও ‘তনু ওয়েডস মনু রিটার্নস’ পেয়েছে পাঁচটি করে মনোনয়ন। চারটি বিভাগে মনোনীত হয়েছে ‘দিল ধাড়াকনে দো’। এ ছাড়া ‘বজরঙ্গি ভাইজান’, ‘তলবার’ এবং ‘দম লাগাকে হেইশা’র ঘরে গেছে তিনটি করে মনোনয়ন।

সেরা ছবির বিভাগে মনোনীত ‘বাজিরাও মাস্তানি’ ‘বজরঙ্গি ভাইজান’, ‘পিকু’, ‘বদলাপুর’, ‘তলবার’ ও ‘তনু ওয়েডস মনু রিটার্নস’- প্রতিটিরই আছে পুরস্কার জয়ের সম্ভাবনা। সেরা পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছেন আনন্দ এল রয় (তনু ওয়েডস মনু রিটার্নস), কবির খান (বজরঙ্গি ভাইজান), মেঘনা গুলজার (তলবার), সঞ্জয়লীলা বানসালি (বাজিরাও মাস্তানি), সুজিত সরকার (পিকু), শ্রীরাম রাঘবন (বদলাপুর)।

সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন অমিতাভ বচ্চন (পিকু), রণবীর কাপুর (তামাশা), রণবীর সিং (বাজিরাও মাস্তানি), সালমান খান (বজরঙ্গি ভাইজান), শাহরুখ খান (দিলওয়ালে), বরুন ধাওয়ান (বদলাপুর)।

সেরা অভিনেত্রীর খেতাব জয়ের লড়াইয়ে ‘বাজিরাও মাস্তানি’ ও ‘পিকু’র জন্য দীপিকা পাড়ুকোন একাই পেয়েছেন দুটি মনোনয়ন। তার সঙ্গে লড়ছেন আনুশকা শর্মা (এনএইচ টেন), কাজল (দিলওয়ালে), কঙ্গনা রনৌত (তনু ওয়েডস মনু রিটার্নস), সোনম কাপুর (ডলি কি ডোলি)।

সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন অনিল কাপুর (দিল ধাড়াকনে দো), দীপক দোবরিয়াল (তনু ওয়েডস মনু রিটার্নস), জিমি শেরগিল (তনু ওয়েডস মনু রিটার্নস), নওয়াজুদ্দিন সিদ্দিকি (বদলাপুর), সঞ্জয় মিশ্র (মাসান)।

সেরা অভিনেত্রীর মতো পার্শ্ব-অভিনেত্রী বিভাগেও মনোনয়ন পেয়েছেন আনুশকা শর্মা। এ বিভাগে তাকে জায়গা করে দিয়েছে ‘দিল ধাড়াকনে দো’। একই ছবির জন্য শেফালি শাহ লড়ছেন তার সঙ্গে। এ ছাড়া ‘বাজিরাও মাস্তানি’র জন্য প্রিয়াঙ্কা চোপড়া ও তানভী আজমি মনোনীত হয়েছেন পৃথকভাবে। এ ছাড়া মনোনয়ন পেয়েছেন হুমা কুরেশি (বদলাপুর) ও টাবু (দৃশ্যম)।

গানের বিভাগের মধ্যে সেরা সংগীত পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছেন অনুপম রায় (পিকু), এ আর রহমান (তামাশা), প্রীতম (দিলওয়ালে), সঞ্জয়লীলা বানসালি (বাজিরাও মাস্তানি), শঙ্কর-এহসান-লয় (দিল ধাড়াকনে দো) এবং অঙ্কিত তিওয়ারি, মিট ব্রস. অঞ্জন ও আমাল মল্লিক (রয়)।

‘দিলওয়ালে’র ‘গেরুয়া’ ও ‘রয়’ ছবির ‘সুরজ ডুবা হ্যায়’ গানের জন্য সেরা গায়ক হিসেবে একাই দুটি মনোনয়ন পেয়েছেন অরিজিৎ সিং। এই বিভাগে মনোনীত অন্য শিল্পীরা অঙ্কিত তিওয়ারি- তু হ্যায় কে নেহি (রয়), আতিফ আসলাম- জিনা জিনা (বদলাপুর), পাপন- মোহ মোহ কি ধাগে (দম লাগা কে হেইশা) ও বিশাল দাড়লানি- গুলাবো (শানদার)।

সেরা গায়িকার মনোনয়ন পেয়েছেন অলকা ইয়াগনিক- আগর তুম সাথ হো (তামাশা), আনুশা মনি- গুলাবো (শানদার), মোনালি ঠাকুর- মোহ মোহ কি ধাগে (দম লাগা কে হেইশা), পলক মুচ্ছাল- প্রেম রতন ধন পায়ো (প্রেম রতন ধন পায়ো), প্রিয়া সারাইয়া- সুন সাথিয়া (এবিসিডি টু), শ্রেয়া ঘোষাল- দিওয়ানি মাস্তানি (বাজিরাও মাস্তানি)।

গীতিকার হিসেবে মনোনয়ন পেয়েছেন অমিতাভ ভট্টাচার্য- গেরুয়া (দিলওয়ালে), আনবিতা দত্ত- গুলাবো (শানদার), গুলজার- জিন্দা (তলবার), ইরশাদ কামিল- আগার তুম সাথ হো (তামাশা), কুমার- সুরজ ডুবা হ্যায় (রয়), বরুণ গ্রোভার- মোহ মোহ কি ধাগে (দম লাগা কে হেইশা)।

** ১৫ জানুয়ারি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস

বাংলাদেশ সময় : ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।