ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলে গেলেন নাটালি কোল

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
চলে গেলেন নাটালি কোল নাটালি কোল (জন্ম : ৬ ফেব্রুয়ারি ১৯৫০, মৃত্যু : ৩১ ডিসেম্বর ২০১৫)

পুরনো ইংরেজি বছরের বিদায়ের দিনে চিরবিদায় নিলেন গ্র্যামীজয়ী গায়িকা নাটালি কোল। গত ৩১ ডিসেম্বর রাতে মারা যান তিনি।

তার বয়স হয়েছিলো ৬৫ বছর। তার মুখপাত্র মাউরিন ও’কনোর জানান, চিকিৎসাধীন অবস্থায় লস অ্যাঞ্জেলসের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নাটালি। এ খবরে বিশ্বসংগীতাঙ্গনে নেমেছে শোকের ছায়া।  

লস অ্যাঞ্জেলসে ডিজনি হলে আয়োজিত ইংরেজি নববর্ষের কনসার্টে সংগীত পরিবেশনের কথা ছিলো নাটালির। কিন্তু অসুস্থতার কারণে এক মাস আগেই সব কাজ বাতিল করে দেন। হেপাটাইটিস সি ও মাদকাসক্তির কারণে ২০০৯ সালের মে মাসে তার কিডনি প্রতিস্থাপন করা হয়। তিনি হলেন জ্যাজ কিংবদন্তি ন্যাট ‘কিং’ কোলের কন্যা। ১৯৬৫ সালে ফুসফুসের ক্যান্সারে ন্যাটের মৃত্যু হয়। নাটালির মা মারিয়া হকিন্স কোলও গায়িকা ছিলেন।

১৯৯১ সালে প্রকাশিত নাটালির অ্যালবাম ‘আনফরগেটেবল...উইথ লাভ’- এর ১ কোটি ৪০ লাখ কপি বিক্রি হয়। ওই বছরের ২৭ জুলােই বিলবোর্ড টু হান্ড্রেড চার্টের শীর্ষস্থান দখল করে এটি। এতে ন্যাটের সেরা কয়েকটি গানের নতুন সংস্করণ রেখেছিলেন নাটালি। এর মধ্যে ‘আনফরগেটেবল’ গানটিতে তার কণ্ঠ বাবার টেপ সংস্করণের সঙ্গে জুড়ে দিয়ে তৈরি হয় স্মরণীয় দ্বৈত।

‘আনফরগেটেবল...উইথ লাভ’ অ্যালবামটি গ্র্যামীতে অ্যালবাম অব দ্য ইয়ার, রেকর্ড অব দ্য ইয়ার, ট্র্যাডিশনাল পপ ভোকাল পারফর্ম্যান্স, সং অব দ্য ইয়ার, প্রডিউসার অব দ্য ইয়ার, অ্যারেঞ্জমেন্ট অ্যাকমপানিইং ভোকালস বিভাগে সেরা হয়েছে। নাটালির বিখ্যাত গানের তালিকায় আরও রয়েছে ‘ইনসেপারেবল’, ‘দিস উইল বি’ প্রভৃতি।

নাটালির জন্য শোক জানিয়েছেন মার্কিন গায়ক টনি বেনেট, মার্কিন গায়িকা-অভিনেত্রী চের, মার্কিন কমেডিয়ান আরসেনিও হল। পারিবারিক এক বিবৃতিতে বলা হয়েছে, মরণব্যাধির সঙ্গে সাহসিকতার সঙ্গে লড়াই করেছিলেন নাটালি। কিন্তু শেষ পর্যন্ত হেরে গেলেন তিনি। মর্যাদা, শক্তিমত্তা আর সম্মান নিয়ে বেঁচে ছিলেন নাটালি। তার শুন্যতা পূরণ হবে না। তিনি আমাদের হৃদয়ে চিরদিনের জন্য আনফরগেটেবল (অবিস্মরণীয়) হয়ে থাকবেন। ’

বাংলাদেশ সময় : ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।